adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনে প্রয়োজন উদার মুদ্রানীতি

নিজস্ব প্রতিবেদক : অর্থনৈতিক স্থিতিশীলতা অর্জনে সম্প্রসারণমূলক উদার মুদ্রানীতি গ্রহণ করা আবশ্যক বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, ‘অর্থনীতি স্থিতিশীল থাকলেই দ্রব্যমূল্য ও মুদ্রাবাজার নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আয়োজিত ‘উদার মুদ্রানীতি’ বিষয়ক এক সেমিনারে গভর্নর এ কথা বলেন।
বাংলাদেশের অভিজ্ঞতা তুলে ধরে আতিউর রহমান বলেন, ‘আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকাণ্ডের মধ্য দিয়ে এখানে ইতিবাচক পরিবর্তনের সূচনা ঘটেছে। ক্ষুদ্র গ্রাহকদের অর্থনীতির মূলধারায় অন্তর্ভুক্তি, ঋণ ও তারল্য ঝুঁকি কমিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।
এতে গত অর্ধদশকে ছয় শতাংশ প্রবৃদ্ধি অর্জনসহ সর্বোচ্চ বৈদেশিক মুদ্রার রিজার্ভ, বাণিজ্য ঘাটতি হ্রাস, দারিদ্র দূরীকরণ ও সামাজিক উন্নয়ন সূচকে বিপুল উন্নতি সম্ভব হয়েছে।
বিশ্বের সামষ্টিক অর্থনীতিতে ভারসাম্য ও প্রবৃদ্ধি ধরে রাখতে পারস্পরিক সহযোগিতা ও তথ্য বিনিময়ের ওপর গুরুত্ব দেন তিনি। সেমিনারে আরও বক্তব্য রাখেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্দে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন টেইলর, টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তাকাতোশি ইতো, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চার্লস ক্যালোমিরিস।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া