adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোন খেলোয়াড় বাদ যাবে – বিসিবিতে দুই গ্র“প

নিজস্ব প্রতিবেদক : ক্রিকেট বোর্ডের অভ্যন্তরে চলছে দ্বিমুখী আলোচনা। বিসিবিতে সাধারণত মিডিয়াকে পাশ কাটিয়েই সব আলোচনা চলে। পরিচালকদের জিজ্ঞাসা করলে কেউ কিছুই জানেন না! অথচ সবাই সব কিছুই জানেন। অবশ্য পরে তা প্রকাশ্যে আসে রাখঢাক করে। কিন্তু মজার বিষয় মিডিয়ার কাছে বিসিবি আজ পর্যন্ত কোনো কিছুই লুকাতে পারেনি। বিসিবির অভ্যন্তরিণ টেবিল ওয়ার্ক আর ক্রিকেটারদের মাঠের পারফরমেন্স এই দু’টি দিকই মিডিয়া সূক্ষ্ম দৃষ্টিতে নজর রাখে।
টি-২০ বিশ্বকাপে জাতীয় দলের ভরাডুবির পর বিসিবির অভ্যন্তরে দলের বাদ দেয়া আর নতুন মুখ সংযোজন নিয়ে চলছে দ্বিমুখী আলোচনা। এবারও মিডিয়ার কাছে বিষয়টি ধামাচাপা দিয়ে রাখার চেষ্টা হয়েছে। যদিও তা সম্ভব হয়নি। কারণ মিডিয়ার দৃষ্টি বিসিবির টেবিল ওয়ার্কের দিকে। একাধিক সূত্র থেকে দলে ব্যাপক পরিবর্তনের আভাস পাওয়া গেছে। অনেকেই নাম না প্রকাশের শর্তে অনেককিছুই বলেছেন। সিদ্ধান্ত ঝুলে আছে বিসিবি সভাপতি দেশের বাইরে থাকায়।
বিসিবির একটি পরিচালক গ্র“প চাইছে দলে ব্যাপক পরিবর্তন। আর একটি গ্র“প চাইছে দলের ক্রিকেটারদের বর্তমান তালিকা ঠিক করে কোচিং লেভেলে বাদ দিতে। এ নিয়ে বিসিবি পরিচালকদের দুই গ্র“পের বক্তব্যও আলাদা। তামিম-সাকিব নিয়ে পরিচালকদের একটি গ্র“প প্রচণ্ড বিরক্ত। অন্যদিকে অধিনায়ক মুশফিকের কারণে ফর্মে না থাকার পরও মাহমুদুল্লাহ রিয়াদকে নিয়ে নির্বাচকরা বিপাকে।

একটি বড় অংশ বলছে নির্বাচকদের কি দোষ! তাদের হাতে যেসব ক্রিকেটার আছে তাদের মধ্যে থেকেই নির্বাচন করা হচ্ছে। নির্বাচকরা তো মাঠে গিয়ে খেলে দিয়ে আসবে না! তাহলে তাদের দোষটা কোথায়! বিসিবি পরিচালকদের এই অংশটিই বলছে কোচ ঠিকমতো কাজ করতে পারছে না। তাছাড়া প্রধান কোচ শেন জার্গেনশেন তো মূলত বোলিং বিভাগের। তিনি তো ব্যাটিং কোচ না! শেন ব্যাটিং কি শেখাবেন!
আর একটি গ্র“প দলে তামিমের বিগত এক বছরের ওয়ানডে আর টি-২০ ম্যাচে পারফরমেন্স নিয়ে প্রশ্ন তুলেছে। পারফরমেন্সের দোহাই দিয়ে যদি অন্যরা বাদ পড়তে পারে তাহলে তামিম নয় কেন? প্রায় বছর হতে চলল তামিমের ব্যাটে কোনো রান নেই।
একই প্রশ্ন সাকিবকে নিয়েও। আইপিএলে টাকার বিনিময়ে সাকিবের ক্যারিয়ার ধরে রাখতে যতোটা আগ্রহ নিয়ে খেলেন, জাতীয় দলের হয়ে খেলার সময় ততোটা আগ্রহ দেখা যায় না। সম্প্রতি সাকিব এক সাক্ষাৎকারে বলেছেন, ক্রিকেটাররা কত টাকা পায়! এবং কারও মধ্যে দেশপ্রেম নেই। বিসিবির এই গ্র“পটি সাকিবের সম্প্রতিক পারফরমেন্স আর তার বক্তব্যের জের ধরেই তাকে শাস্তি দিতে চাপ প্রয়োগ করে চলেছে। তাদের বক্তব্য- তা না হলে আগামীতে ক্রিকেটাররা আরো বেশি আক্রমণ করে মিডিয়াতে সাক্ষাতর দেবে।
বিসিবির আইন অনুয়ায়ী আন্তর্জাতিক টুর্নামেন্ট চলাকালে কোনো ক্রিকেটার সাক্ষাতর দিতে পারবে না। এটা বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন আইসিসির বৈঠকে যোগ দিতে যাবার আগে সংবাদ সম্মেলনে বলে গেছেন। পাপন দেশে নেই। কিন্তু ফোনে আলাপ চলছে ঠিকই। কারণ পাপন দেশে ফিরেই বিসিবির জরুরি বৈঠকে বসবেন।
জানা গেছে, সেই বৈঠকেই সব সিদ্ধান্ত নেয়া হবে। সিদ্ধান্তের মধ্যে অন্যতম প্রধান কোচ শেন জার্গেনশেনকে বাদ দেয়া প্রায় চূড়ান্ত। জাতীয় লিগে তামিম কি করেন সেটাও দেখা হবে। জাতীয় লিগে রান না পেলে তামিমকে জুনে ভারতের বিপক্ষে দলে নাও দেখা যেতে পারে। তবে সাকিবের প্রসঙ্গটি এখনো ঝুলেই আছে। এশিয়া কাপের আগে চরম বাজে আচরণের জন্য সাকিব তিন ম্যাচ বরখাস্ত হন। এবার সাকিবকে নিয়ে সরাসরি কোনো সিদ্ধান্ত নিতে দোটানায় পড়েছে বিসিবি। কারণ সাকিবের বিকল্প তো এখনো দলে তৈরি হয়নি।
তবে বাদের তালিকায় সাকিব-তামিম ছাড়া আরও একাধিক নাম শোনা গেছে। ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৫৮ রান করা আর ১১ মে ২০১৩ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা ১১ টি২০ ম্যাচে কোনো রান নেই তামিমের ব্যাটে। অপরদিকে টানা রানে না থাকা নাসির আর ফর্মহীন মাহমুদুল্লাহ রিয়াদ বাদ পড়তে পারেন। মিডল অর্ডারে নাসিরের জায়গা পূরণ করতে একাধিক ক্রিকেটার অপেক্ষায় আছে। তাদের মধ্যে নাঈম ইসলাম অন্যতম। রিয়াদের বিকল্প জানা যায়নি। কিন্তু তামিমের বিকল্প হিসেবে ওপেনিংয়ে ইমরুল কায়েস আর শামসুর রহমান তো আছেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া