adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

২৮ বছরে প্রথম শিশু ইতালির শহরে

ostana1454042330আন্তর্জাতিক ডেস্ক : ইতালির উত্তারাঞ্চলের ছোট শহর ওস্তানায় ১৯৮০ সালের পর এই প্রথম কোনো নবজাতকের জন্ম হয়েছে। ওস্তানা শহরবাসী  ওই নবজাতকের জন্মকে বেশ উৎসাহ নিয়ে উদ্‌যাপন করছেন। করবেন নাই-বা কেন, গত ২৮ বছর যে এই শহর, শহরের বাসিন্দারা কোনো নবজাতকের আগমনী কান্না শুনেননি।
 
ইতালির পিডমন্ট অঞ্চলের পাহাড়ি এলাকার জন্য সন্তান জন্ম নেওয়ার এই ঘটনা খুবই গুরুত্বপূণ। ওস্তানা পৌরসভার মেয়র নবজাতকের এই জন্মকে ছোট্ট ওই শহরবাসীর জন্য স্বপ্ন সত্যি হয়েছে বলে আখ্যা দিয়েছেন। গত ১০০ বছর ধরে ওই শহরে জনসংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পেয়েছে।
 
এদিকে নবজাতকের নাম রাখা হয়েছে পাবলো। ইতালির তুরিন হাসপাতালে পাবলোর জন্ম হয়। ইতালির লা স্টাম্পা পত্রিকার বরাত দিয়ে বিবিসি জানায়, পাবলোর জন্মের পর ওই শহরের মোট জনসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৫ জন। তবে এই জনসংখ্যার মাত্র অর্ধেক ওই শহরে বসবাস করে।
 
ওস্তানার মেয়র গিয়াকোমো লুম্বার্ডো বলেন, ১৯০০ সালের শুরুর দিকে ওস্তানা শহরকে ১০০০ জন বাসিন্দার শহর বলা হতো। কিন্তু দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর থেকেই এখানে জন্মহার কমতে থাকে। আর ১৯৭৫ সাল থেকে জন্মহার একেবারে কমে যায়। যে কারণে ১৯৭৬ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত মাত্র ১৭টি শিশু জন্ম নিয়েছে। তারপরের ইতিহাস আরো ভয়াবহ, কারণ ১৯৮৭ সালের পর আর কোনো শিশু জন্মায়নি এই শহরে। গত সপ্তাহে জন্মাল পাবলো।
 
নতুন কর্মসংস্থান সৃষ্টি করে ওস্তানা শহরের জনশূন্যতার এই প্রবণতা দূর করতে প্রাথমিকভাবে চেষ্টা চলছে। পাঁচ বছর আগে পাবলোর মা-বাবা সিলভিয়া ও হোসের পরিকল্পনা ছিল বিদেশ চলে যাওয়ার। কিন্তু তাদেরকে যখন শহরের নিকটবর্তী এক পাহাড়ে আবাসনের সুবিধা দেওয়া হলো তখন তারা এখানে থেকে গেলেন।
 
কাজের খোঁজে তরুণরা শহরের বাইরে চলে যাওয়ার ফলে ইতালির ছোট ছোট শহরগুলো জনসংখ্যার এই হ্রাসপ্রবণতায় ভুগছে। কিছু শহর বিনামূলে বাড়ি দিয়ে এই প্রবণতা থেকে বেড়িয়ে আসার চেষ্টা করছে। এক মেয়র আবার হ্রাসপ্রাপ্ত জনসংখ্যা বাড়াতে বাসিন্দাদের অসুস্থ হওয়াকে এক প্রকার ‘নিষিদ্ধ’করেছেন। অর্থাৎ বাসিন্দাদের সুস্থতার উপর বেশ গুরুত্ব দিয়েছেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া