adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতিতে দলবদল : সাতক্ষীরা আ.লীগ, বিভিন্ন কমিটিতে বিএনপি-জামায়াতের ভিড়

shatkhiraডেস্ক রিপোর্ট : দীর্ঘ ১০ বছর পর এবার সাতক্ষীরা  জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  তবে সমঝোতার ভিত্তিতে সভাপতি করা হয়েছে মুনসুর আহম্মেদকে এবং সাধারণ সম্পাদক হয়েছেন নজরুল ইসলাম। এরপর আট মাস পার হয়ে গেছে, দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা সম্ভব হয়নি।

সম্মেলনহীনতার মধ্যে গত দুই বছরে যেন দেউলিয়া মনোভাব তৈরি হয়েছে আওয়ামী লীগে। দলে ঠাঁই দিয়েছে নাশকতার মামলায় অভিযুক্ত বিএনপি-জামায়াতের বহু নেতা-কর্মীকে। উপজেলা ও ইউনিয়ন পর্যািয়ের বিভিন্ন কমিটিতে পদও পেয়েছেন তারা।

বিভিন্ন সূত্রে জানা যায়, মামলার হয়রানি থেকে বাঁচতে বিএনপি-জামায়াতের অনেকে আশ্রয় নিচ্ছেন আওয়ামী লীগে।

তবে সাতক্ষীরা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের মতে, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সামনে রেখে জামায়াত ও বিএনপির  বিভিন্ন মামলার আসামিরা দলে যোগদানের চেষ্টা করছেন। জানা যায়, সাতক্ষীরা  জেলা আওয়ামী লীগের সম্মেলনে গঠিত সমঝোতার কমিটিতে এখন আছেন শুধু সভাপতি ও সাধারণ সম্পাদক। সর্বশেষ কমিটির সদস্যসংখ্যা ছিল ৭১। তার মধ্যে ৩৭ জন কর্মকর্তা এবং ৩৪ জন সাধারণ সদস্য।

সূত্র আরো জানায়, জেলার সাতটি উপজেলা ও পৌরসভা নিয়ে আটটি ইউনিটের মধ্যে তিনটির কমিটি জমা দেয়া হয়েছে জেলা কমিটির কাছে। এগুলো হলো সাতক্ষীরা সদর, কলারোয়া ও দেবহাটা উপজেলা। এর মধ্যে দেবহাটা ইউনিট কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। কমিটি জমা দেয়া হয়নি শ্যামনগর, কালিগঞ্জ, আশাশুনি, তালা ও সাতক্ষীরা পৌরসভা ইউনিটের।

সাতক্ষীরা পৌরসভার কমিটি নিয়ে সাধারণ সম্পাদক ও সভাপতির মধ্যে দ্বন্দ্বের কারণে জমা দেয়া সম্ভব হচ্ছে না বলে জানা যায়। পূর্ণাঙ্গ কমিটি না থাকায় এ ব্যাপারে জেলা কমিটিও কোনো হস্তক্ষেপ করতে পারছে না।

আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী এখানে ৭টি অঙ্গসংগঠন এবং ২টি সহযোগী সংগঠন আছে বটে, কিন্তু তাদের কোনো ততপরতা নেই। বাংলাদেশ ছাত্রলীগকে কিছুটা সক্রিয় দেখা গেলেও শ্রমিক লীগের দীর্ঘ ১০ বছর কোনো সম্মেলন হয়নি। শ্রমিক লীগের ৪৫ জন সদস্যবিশিষ্ট কমিটির মধ্যে ৩০ জন্যই অনুপস্থিত।

একই অবস্থা সাতক্ষীরা জেলা মহিলা আওয়ামী লীগের। জেলায় অর্ধেক নারী ভোটার হলেও জেলাব্যাপী মহিলা আওয়ামী লীগের কোনো তৎপরতা দেয়া যায় না। যুব মহিলা লীগের অবস্থাও তদ্রূপ।

আওয়ামী যুবলীগ দীর্ঘদিন ধরে চলছে আহ্বায়ক কমিটি দিয়ে। সম্মেলন না হওয়ায় গতি পাচ্ছে না সংগঠনটি।  

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের মেয়াদ উত্তীর্ণ একটি কমিটি আছে বটে, কিন্তু চোখে পড়ার মতো তাদের কোনো কর্মকাণ্ড নেই।

তবে দীর্ঘ নয় বছর পর জেলা কৃষক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটির আটটি ইউনিটের মধ্যে দুটি ইউনিট তারা সম্পন্ন করেছে। উপজেলা ইউনিটগুলো এখনো তাদের সম্মেলন করতে পারিনি।

গত ১০ বছর ধরে সম্মেলন নেই আওয়ামী আইনজীবী পরিষদেরও। দেশের প্রায় সব জেলায় আওয়ামী লী আইনজীবী পরিষদ তাদের বারের ভোটের সময় প্যানেল দেয়, কিন্তু সাতক্ষীরা আওয়ামী আইনজীবী পরিষদ কোনো প্যানেল দিতে সক্ষম হয়নি।

সাতক্ষীরা তাঁতী আওয়ামী লীগ বলে যে সংগঠনটি আছে, তার কোনো কার্যক্রম কখনো চোখে পাড়েনি।

দলের গঠনতন্ত্রের বাইরে আরো কিছু সংগঠন আছে। বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সৈনিক লীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু প্রজন্ম লীগ, আওয়ামী প্রজন্ম লীগ, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ, আওয়ামী তরুণ লীগ নামের সংগঠনগুলোর প্রেস রিলিজ দেখা যায় নিয়মিত, কিন্তু বাস্তবে তাদের কোনো কার্যক্রম চোখে পড়ে না।

দলের বিভিন্ন ইউনিটের কমিটি জানতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, এক মাসের মধ্যে জেলা কমিটি সম্পন্ন হয়ে যাবে। চারটি কমিটি হয়েছে এবং বাকিগুলো অল্প দিনের মধ্যে জমা পড়বে।

সহযোগী সংগঠনগলোর নিষ্ক্রিয়তার ব্যাপারে জানতে চাইলে তিনি দাবি করেন, বর্তমানে তারা সক্রিয় আছে। তবে বহু চেষ্টা করেও মহিলা আওয়ামী লীগ ও মহিলা যুবলীগকে আমরা শক্তভাবে দাঁড় করাতে পারছি না। শ্রমিক লীগ ১৪ নভেম্বর সম্মেলন করবে বলে জানান তিনি।

শ্রমিক লীগের নিষ্ক্রিয় নয় দাবি করে এর সভাপতি সাইফুল করিম সাবু বলেন, “শ্রমিক লীগ সম্পর্কে যে অভিযোগ করা হয়েছে তা সঠিক নয়। আমরা সমস্ত কর্মসূচি পালন করে থাকি। তা ছাড়া ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি দেলোয়ার হোসেন সাঈদীর বিচারের রায়ের পরে সাতক্ষীরাতে জামায়াত-শিবিরের যে তাণ্ডব চলেছিল, আমরা তাদের বিরুদ্ধে মোকাবেলা করি।”

মূল দল আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি না হওয়া সম্পর্কে জেলা সভাপতি বলেন, সৎ ও যোগ্য লোক বাছাই করা হচ্ছে। বাছায়ের পর খুব শিগগির কমিটি গঠন করা হবে।

দল ও সহযোগী সংগঠনগুলোর এই নিষ্ক্রিয়তা যেন সাতক্ষীরা আওয়ামী লীগের একধরনের দেউলিয়ার প্রকাশ। তারা জামায়াত-বিএনপির নাশকতা মামলার আসামিদের দলে ঢুকানো শুরু করেছে। দলে নিয়ে আবার তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে বসানো হচ্ছে।  

খবর নিয়ে জানা গেছে, আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান আওয়ামী লীগে যোগ দিয়ে এখন এই ইউনিয়নের আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক।

আশাশুনি উপজেলা জামাতের একসময়ের রোকন মাওলানা ইয়াহিয়া জামাত ছেড়ে এখন একই উপজেলা ওলামা লীগের আহ্বায়ক।

তালা উপজেলা জামায়াতের সহসভাপতি মাওলানা আব্দুল কালাম  বর্তমানে শুরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য। তার বিরুদ্ধে পাটকেলঘাটা থানায় নাশকতাসহ বিভিন্ন অভিযোগে দুটি মামলা আছে।

কালিগঞ্জ উপজেলার চাম্পাফুল ইউনিয়নের সাবেক বিএনপি নেতা এবং সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক আওয়ামী লীগে যোগ দিয়ে ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হয়েছেন।

দেবহাটা উপজেলার ২০১৩ সালে পুলিশের ওপর হামলা, গাছকাটাসহ বিভিন্ন অপরাধের অভিযুক্ত চিলেডাঙ্গা গ্রামের হাফিজুর ইসলাম এখন দেবহাটা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য।

শহরে দিগন্ত ফাউন্ডেশনের পরিচালক বিএনপির সদস্য মাহবুবুর রহমান বর্তমানে সদরের আগরদাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

আওয়ামী লীগে আরো নেয়া হয়েছে, কালিগঞ্জ উপজেলার ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান ও জামাত সমর্থক গাজী শওকতা হোসেন । একই উপজেলার রতনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ,  কলারোয়ার কুশোডাঙ্গা ইউনিয়নের যুবদলের সাধারণ সম্পাদক ইমাম হোসেন,  একই এলাকার জামায়াতের রোকন রওশন আলীকে।

এ ছাড়া সরকারবিরোধী আন্দোলনের অভিযোগে বিভিন্ন মামলার আসামি শত শত জামায়াত ও বিএনপির কর্মীরা আওয়ামী লীগে যোগদানের পথে আছেন।

এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  বলেন, সামনে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন। এ জন্য দলের সমর্থন পেতে জামাত ও বিএনপির নাশকতাসহ বিভিন্ন মামলার আসামিরা দলে যোগ দেয়ার চেষ্টা করছে। এ বিষয় জানতে পেরে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া