adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৃথক পুলিশ বিভাগ হচ্ছে ডিসিদের অধীনে

ডেস্ক রিপোর্ট : ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং জরুরি পরিস্থিতি মোকাবেলায় জনপ্রশাসনকে সহায়তা করতে জেলা ম্যাজিস্ট্রেটের অধীনে একটি পৃথক ও বিশেষায়িত পুলিশ প্রশাসন কাঠামো গঠনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। জনপ্রশাসন এবং পুলিশ প্রশাসনের মধ্যে দ্বন্দ্ব নিরসনের জন্য এই উদ্যোগ নিচ্ছে সরকার।
পুলিশ প্রশাসনের কাছ থেকে সঠিক সময়ে সুনির্দিষ্ট সহায়তা পাওয়া যায় না বলে জনপ্রশাসন কর্মকর্তাদের দীর্ঘদিনের অভিযোগের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসনের অধীনে পৃথক পুলিশ বিভাগ গঠনের এই উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।
গত বছরের জুলাই মাসে অনুষ্ঠিত ডেপুটি কমিশনারদের (ডিসি) একটি কনফারেন্সে এই সংক্রান্ত একটি প্রস্তাবনা জমা দেয়ার দীর্ঘদিন পরে প্রস্তাবনাটি আলোর মুখ দেখছে। মন্ত্রিপরিষদ সচিবের সঙ্গে বিভাগীয় কমিশনারদের মাসিক বৈঠকের সময় বিষয়টি আলোচনায় উঠে আসে। ঢাকা ট্রিবিউন
মন্ত্রিপরিষদ সূত্রে জানা গেছে, বিস্তারিতভাবে আলোচনার জন্য মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররফ হোসেন ভূঁইয়ার নেতৃত্বাধীন বৈঠকে বিষয়টি উত্থাপন করা হলেও এই বিষয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। তবে দণ্ডবিধি এবং অন্যান্য যেকোনো আইনের কোনো ধারার সঙ্গে প্রস্তাবনাটি সাংঘর্ষিক কি-না তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে একটি কমিটি গঠনের ব্যাপারে বৈঠকে সিদ্ধান্ত হয়। মন্ত্রিপরিষদ বিভাগের কাছে কমিটির প্রতিবেদন জমা দেয়ার পরেই এই ব্যাপারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ এবং প্রস্তাবনাকে চূড়ান্তভাবে কাটছাঁট করার বিষয়ে হাত দেয়া হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা এবং একজন বিভাগীয় কমিশনার জানান, বিগত ডিসি কনফারেন্সের সময় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তৈরি করা একটি খসড়া প্রস্তাবনা নিয়ে বৈঠকে আলোচনা করা হয়েছে।
গত ২২ মার্চ মুন্সীগঞ্জের গজারিয়ায় নির্বাচনকেন্দ্রিক সহিংসতায় তিন ব্যক্তির মৃত্যুর ঘটনার পরপরই ত্বরিত গতিতে মন্ত্রিপরিষদে প্রস্তাবনাটি পাঠানো হলো। সংশ্লিষ্ট কর্মকর্তারা আরো জানান, গজারিয়ার ঘটনাকে কেন্দ্র করেই বৈঠকের আলোচ্যসূচিতে জনপ্রশাসন বিভাগের আওতাধীন পৃথক পুলিশ বিভাগ গঠনের বিষয়টি প্রাধান্য পেয়েছে।
নির্বাচনী উপকরণ পাঠানোর সময় গত ২২ মার্চ গজারিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) ওপর লৌহজং পুলিশের এএসআই এমদাদ হোসেন হামলা করেছিলেন।
রাজশাহীর বিভাগীয় কমিশনার হেলাল উদ্দিন জানান, বিষয়সংশ্লিষ্ট একটি কমিটি গঠনের বিষয়ে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কমিটিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা দক্ষতার সঙ্গে বাধা এবং অন্যান্য বিষয়গুলো বিশ্লেষণ করে মন্ত্রিপরিষদের কাছে এ সংক্রান্ত সুপারিশ জমা দেয়ার পরে খুব শিগগিরই প্রস্তাবনাটিকে বাস্তবে রূপ দান করা হবে বলেও জানান তিনি।
রাজশাহী বিভাগের একজন ডেপুটি কমিশনার জানান, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবেও দায়িত্বরত ডিসিরা তাদের বিগত ডিসি কনফারেন্সের সময় সংশ্লিষ্ট বিভাগের অধীনে পৃথক পুলিশ বিভাগ গঠনের জন্য প্রস্তাব রাখেন। ওই কনফারেন্সে অধিকাংশ ডেপুটি কমিশনারদের দাবি ছিল যে- ডিসিদের বিভাগের আওতাধীন যেকোনো ধরনের বিচার ব্যবস্থার জন্য তারাই দায়িত্বপ্রাপ্ত হলেও প্রয়োজনের সময় কর্তব্যরত পুলিশ সুপাররা (এসপি) ডিসিদের নির্দেশ পালন করেন না এবং কোনো অনুরোধও রাখেন না।
মাঝে মাঝে ডিসিরা জরুরি অবস্থা মোকাবেলা এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য পুলিশ সদস্যদেরও পাঠানো হয় না বলে আক্ষে করেন। এমনকি জেলা আইনশৃঙ্খলা কমিটির সদস্য হওয়া সত্ত্বেও এসপি’রা ডিসিদের বৈঠকে উপস্থিত থাকেন না। ডিসিদের দাবি- এসব বৈঠকে নিজেদের পক্ষে শুধু প্রতিনিধিদের পাঠিয়েই ক্ষান্ত থাকেন তারা।
পুলিশ বিভাগ আধিপত্য করার সুযোগ পাওয়ার পর থেকে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে জনপ্রশাসন বিভাগের কর্মকর্তাদের। এমনকি পুলিশের অসহযোগিতার কারণে ডিসিরা উচ্ছেদ কার্যক্রম এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কাজও করতে পারেন না।
বেশ কয়েকজন ডিসি জানান, এই বিষয়গুলো মাথায় রেখেই প্রস্তাবটি তৈরি করা হয়েছে এবং এক্ষেত্রে পুলিশ প্রশাসনের ওপর নির্ভরতার বিষয়টিকে ইচ্ছাকৃতভাবেই উপেক্ষা করা হচ্ছে। জনপ্রশাসন বিভাগের অধীনে পৃথক পুলিশ বিভাগ গঠনে সরকার অনুমতি দিলে তা জনপ্রশাসন বিভাগের জন্য খুবই ইতিবাচক হবে বলেও জানান তারা।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডেপুটি কমিশনারদের পাঠানো প্রস্তাবনাটি নিয়ে আমরা কাজ করছি এবং দণ্ডবিধি কিংবা অন্যান্য আইনের সঙ্গে প্রস্তাবনাটি সাংঘর্ষিক কি-না তাও দেখছি। এই ব্যাপারে আমরা একটি পৃথক কমিটিও গঠন করছি যা আমাদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করবে।
তবে তৃণমূল পর্যায়ে জনপ্রশাসন এবং পুলিশ বিভাগের মধ্যে দ্বন্দ্বের বিষয়টি অস্বীকার করেছেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া