adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার বছরে দ্বিগুণ দাম, সয়াবিনের বিকল্প ভাবছেন ক্রেতারা!

ডেস্ক রিপাের্ট : চার বছরের ব্যবধানে দ্বিগুণ হয়েছে সয়াবিন তেলের দাম। ২০১৮ সালে নিত্য প্রয়োজনীয় এই পণ্যটির বাজার মূল্য ছিল শতকের নিচে। সেসময় প্রতিলিটার খোলা সয়াবিন তেল মিলেছে ৮২ থেকে ৮৫ টাকায়। আর চার বছরে ধাপে ধাপে দাম বাড়তে বাড়তে সে দর দাঁড়িয়েছে ১৬৮ টাকায়। অর্থাৎ চার বছরে তেলের দাম হয়েছে দ্বিগুণ।

সয়াবিন তেলের এইমূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিকল্প ভাবছেন ক্রেতারা। সরকারকে এ ব্যাপারে উদ্যোগী হবে বলে আশা করছেন তারা। সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজারে তেলের দামের খোঁজ নিতে গেলে এমনই আশার কথা জানা যায় ক্রেতাদের কাছে।

বাজার মূল্যের সর্বশেষ অবস্থা দেখতে গতকাল রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায় প্রতিলিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। আর বোতলজাত সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৬৮ টাকা দরে।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, বর্তমানে বাজারে নতুন আসা এক লিটার তেলের বোতলে মূল্য নির্ধারণ করা হয়েছে ১৬৫ থেকে ১৬৮ টাকা, যা দুই সপ্তাহ আগে ছিল ১৬০ টাকা। একই সময়ে বেড়েছে পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম। ৭৬০ টাকা থেকে বেড়ে দাম বাড়িয়েছে ৭৮৫ থেকে ৮০০ টাকায়।

বোতলজাতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে খোলা তেলের দাম। খুচরা বাজারে প্রতিলিটার সয়াবিন তেল কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকা। দুই সপ্তাহ আগেও এই দামছিল ১৫০ থেকে ১৫৫ টাকা। ১৩০ থেকে ১৩৫ টাকা দরে দুই সপ্তাহ আগে বিক্রি হওয়া পাম অয়েল তেলের দাম এখন ১৩৫-১৪০ টাকা।

নিত্যপণ্যের এমন দর বৃদ্ধির কারণে নিম্ন ও মধ্যম আয়ের মানুষের মধ্যে অসন্তোষ দেখা গেছে। ক্রেতারা বলছেন, ব্যবসায়ীদের সিন্ডিকেটের মুখে সরকারের অবস্থান আরও শক্ত করা প্রয়োজন। – ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2022
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া