adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিকিৎসক ও শিক্ষকরা কর্মস্থলে না থাকলে বরখাস্ত : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : কর্মস্থলে না থাকলে সরকারি চিকিৎসক এবং শিক্ষকদের বরখাস্তের হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাতীয় সংসদে বুধবারের অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা চাকরি নিয়ে কর্মস্থলে না থাকে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
যারা চাকরি পেয়ে কর্মস্থলে থাকবে না, তাদের বিদায় দিয়ে নতুনদের নিয়োগের ব্যবস্থা নেয়া হবে। চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম চৌধুরীর সম্পূরক প্রশ্নের জবাবে এডহক ভিত্তিতে চিকিৎসক নিয়োগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, আমাদের অনেকের প্রবণতা আছে। কর্মস্থল থেকে অনেকেই রাজধানীতে চলে আসে। তাদের তো চাকরি করার দরকার নাই।
আর, শিক্ষকদের একই অবস্থা। বেসরকারি হলে ঠিকই থাকে, সরকারি হলে শহরে না থাকলে ইজ্জত থাকে না- এমন একটা প্রবণতা। চিকিৎসকদের কর্মস্থলে না থাকার অভিযোগ অনেক দিনের। এনিয়ে গতবারের স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হকের পর বর্তমান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও চিকিৎসকদের হুঁশিয়ার করে আসছেন।
আরেক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর প্রস্তাব নাকচ করে দেন। তিনি বলেন, সরকারি চাকরির বয়সসীমা ৩২ করলে ছাত্র থাকে না, মধ্য বয়সে চলে আসে। তখন মনোযোগ কিভাবে থাকে।

সরকারি চাকরিপ্রার্থীদের মনোযোগ দিয়ে পড়াশোনার পরামর্শ দেন প্রধানমন্ত্রী। সরকারি চাকরিতে ঢোকার বয়সসীমা বাড়ানোর দাবিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের একদল শিক্ষার্থী নানা কর্মসূচি পালন করে আসছে।
আগামী অর্থবছরেই সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেল ঘোষণা করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত ১৫ সদস্যের বেতন ও চাকরি কমিশন বিভিন্ন শ্রেণির কর্মকর্তা-কর্মচারী এবং পেশাজীবী সংগঠনের সঙ্গে সভা করে তাদের মতামত সংগ্রহ করেছে। এই কমিশন সরকারকে সুপারিশ দেবে।
প্রধানমন্ত্রী বলেন, সেই সুপারিশ বিবেচনা করে সরকার নতুন বেতন স্কেল আগামী অর্থ বছরে দিতে পারবে। এই প্রসঙ্গে তিনি বলেন, সরকারের আন্তরিকতা থাকলেও বিএনপি-জামায়াত শিবিরের ব্যাপক ধ্বংসাত্মক কর্মকাণ্ডের কারণে বেতন ও চাকরি কমিশন কাজ শুরু করতে বিলম্ব হয়।
আরেক প্রশ্নের উত্তরে পরিসংখ্যান ব্যুরোর ২০১০ সালের লেবার ফোর্স সার্ভের প্রতিবেদন তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে ১৫ বছরের উর্ধ্বে কর্মক্ষম জনগোষ্ঠী এখন ৫ কোটি ৬৭ লাখ। এরমধ্যে ২৬ লাখ বেকার, যা শ্রমশক্তির ৪ দশমিক ৫৮ শতাংশ। কর্মক্ষম জনগোষ্ঠীর মধ্যে ১৫ বছর বয়স হতে ২৪ বছর পর্যন্ত শ্রমশক্তির পরিমাণ ২ কোটি ৯ লাখ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া