adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডন গিয়ে যা করবেন খালেদা জিয়া

1439323707002ডেস্ক রিপোর্ট : বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করতে পারেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। এ যাত্রায় তিনি চোখের চিকিতসা এবং তারেক রহমান ও তার পরিবারের সঙ্গে দেখা করবেন বলে জানা গেছে। পাশাপাশি যুক্তরাজ্যের বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার সঙ্গেও সাাত করবেন।
তবে বিএনপির একাধিক ও সরকারের প্রভাবশালী দুটি গোয়েন্দা সংস্থা সূত্রের দাবি, খালেদা জিয়ার এ সফর মূলত সরকারের প থেকে দেয়া প্রস্তাব নিয়ে দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আলোচনা এবং বিএনপির পরবর্তী করণীয় ও নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেবেন।

এ দুটি সূত্র প্রতিবেদককে জানিয়েছেন, চলতি বছরের ৩ মার্চ খালেদা জিয়ার সঙ্গে হঠাত করেই একসঙ্গে ৯টি প্রভাবশালী দেশের রাষ্ট্রদূতরা সাাত করেছিলেন। ওই সাাত ছিল প্রায় ২ ঘণ্টার। তখন খালেদা জিয়াকে গ্রেফতারে শোরগোল জোরালো ছিল। অবস্থার পরিপ্রেেিত ৩ মার্চ মঙ্গলবার যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন ব্লুম বার্নিকাটের নেতৃত্বে রাষ্ট্রদূতদের ওই বৈঠকেই খালেদা জিয়ার সঙ্গে পরবর্তী নির্বাচন নিয়ে সরকারের তরফ থেকে বিভিন্ন প্রস্তাবনা এবং তাদের শর্ত নিয়ে আলোচনা হয়। ওই বৈঠক শেষে অস্ট্রেলিয়ান হাইকমিশনার সাংবাদিকদের জানিয়েছিলেন, তারা দুপকেই শান্তি প্রতিষ্ঠার তাগিদ দিয়েছেন।

প্রধানমন্ত্রীর দফতরের আওতাধীন প্রভাবশালী একটি গোয়েন্দা সূত্রের দাবি, ওই বৈঠকেই খালেদা জিয়ার সঙ্গে পরবর্তী নির্বাচনের রূপরেখা নিয়ে আলোচনা হয়। প্রস্তাবগুলো ছিল- প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে পরবর্তী নির্বাচনে মত দেয়া, ৫ জানুয়ারি থেকে চলমান বিরামহীন অবরোধ-আন্দোলন থেকে সরে আসা এবং জামায়াতের সঙ্গ ত্যাগ করা। এ প্রেেিত খালেদা জিয়া আন্দোলন থেকে সরেও আসেন।

গোয়েন্দা সংস্থাটির নির্ভরযোগ্য একটি সূত্র জানায়, এই প্রস্তাবগুলো নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসার জন্য খালেদা জিয়া লন্ডন যাচ্ছেন। সেখানে তারেক রহমানের সঙ্গে আলাপ করবেন পাশাপাশি তার দেশে ফেরার বিষয়েও মা-ছেলে সিদ্ধান্ত নেবেন। যদিও দলটির প থেকে বলা হয়েছে, চোখের চিকিৎসা এবং ছেলে-পরিবার-সন্তানদের সঙ্গে সাাৎ করতেই বিদেশ যাচ্ছেন খালেদা জিয়া।

এদিকে সফর নিয়ে দলের দফতরের দায়িত্বপ্রাপ্ত ড. আসাদুজ্জামান রিপন সোমবার বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী হিসেবে খালেদা জিয়া যুক্তরাজ্যে রাজনৈতিক বৈঠকও করতে পারেন।

তবে বিএনপি ও গোয়েন্দা সংস্থার দাবি, আসলে খালেদা জিয়ার লন্ডন সফরের মধ্য দিয়ে পরবর্তী মতায়নের প্রশ্নে সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায় একটি সবুজ সংকেত পেয়েছে বিএনপি।

বৃহস্পতিবার ঢাকা ত্যাগ করতে পারেন খালেদা –
আজ বুধবার দুপুর ১২টার মধ্যেই দিল্লি থেকে খালেদা জিয়ার যুক্তরাজ্যের ভিসা চূড়ান্ত হতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে বৃহস্পতিবার রাতেই ঢাকা ত্যাগ করতে পারেন বিএনপি চেয়ারপারসন। এ বিষয়ে মঙ্গলবার সন্ধ্যায় অধ্যাপক এমাজউদ্দীন আহমদ প্রতিবেদককে জানান, বুধবার লন্ডনের পথে রওয়ানা হওয়ার কথা। তবে কাল রাতে যেহেতু জোটের বৈঠক, সেহেতু একটু পরিবর্তন হবে।

লন্ডনে রওয়ানা হওয়ার বিষয়ে খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী শামসুর রাহমান শিমুল বিশ্বাস মঙ্গলবার বিকালে জানান, সময় চূড়ান্ত হলে গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। তবে যাত্রার সঠিক সময় জানাতে অপারগতা প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবীর খান। তিনি বলেন, ম্যাডাম লন্ডনে যাচ্ছেন, এটি চূড়ান্ত। দু-এক দিনের মধ্যেই ঢাকা ত্যাগ করবেন। তবে সময়সূচি এখনও চূড়ান্ত নয়।

খালেদা জিয়ার উপদেষ্টামণ্ডলীর সদস্য ইনাম আহমেদ চৌধুরী জানান, দিল্লি থেকে দুপুর ১২টার মধ্যেই ভিসা চূড়ান্ত হওয়ার কথা। হয়তো এর মধ্যে এলে তিনি ঢাকা ত্যাগ করবেন। তবে এ সফরে খালেদা জিয়ার সঙ্গে তার পরিবারের বাইরে বিএনপির কোনও নেতা সঙ্গী হবেন না বলে একটি সূত্র জাি য়েছে।-বাংলা ট্রিবিউন

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া