adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘খালেদার বক্তব্য রাষ্ট্রদ্রোহের শামিল’

নিজস্ব প্রতিবেদক : ইতিহাস বিকৃতির দায়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নামে রাষ্ট্রদ্রোহ মামলা করার পক্ষে মত দিয়েছেন সাংসদরা।
রোববার সংসদ অধিবেশনের শুরুতেই অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে জাসদের সংসদ সদস্য মইনুদ্দিন খান বাদল বলেন, ভদ্র মহিলা (খালেদা জিয়া) যে বক্তব্য রেখেছেন তা জাতীয় সংসদ এবং সংবিধানের নিয়মাবলীর বরখেলাপ, রাষ্ট্রদ্রোহিতা হয়েছে।
খালেদা জিয়া যে অপরাধ করেছেন তা অন্য কেউ করলে সংসদ কি সিদ্ধান্ত নিত সে প্রশ্ন রেখে তিনি বলেন, খালেদা জিয়া সংবিধানের সীমা অতিক্রম করেছেন।
গত সপ্তাহে লন্ডনে বিএনপির এক সভায় জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি দাবি করেন তার বড় ছেলে বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এরপর তার মা বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও একই দাবি করেন।
খালেদা জিয়া ও তারেক রহমানের বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, তারা আগে বলত জিয়া স্বাধীনতার ঘোষক, এখন হয়ে গেছে প্রথম রাষ্ট্রপতি।
খালেদার বক্তব্যকে অনৈতিহাসিক ও অসাংবিধানিক বলেও দাবি করেন সংবিধান সংশোধনে গঠিত বিশেষ কমিটির এই কো-চেয়ারম্যান।
জিয়াকে প্রথম রাষ্ট্রপতি দাবির বিষয়কে হালকাভাবে নেয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি বলেন, সংসদকে আমি আহ্বান জানাব দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও ইতিহাস বিকৃতির নামে বিতর্ক সৃষ্টি করা হচ্ছে, তাকে প্রশ্রয় দেয়া যায় না। সংবিধান অনুযায়ী মামলা করতে হবে।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী বলেন, স্বাধীনতায় যারা বিশ্বাস করে না তারাই বঙ্গবন্ধুকে নিয়ে বিতর্ক সৃষ্টি করে।
এই সংসদ থেকে এই ধরনের মন্তব্যের জন্য ব্যবস্থা গ্রহণ করা হোক। সংসদের অধিকার আছে যে কাউকেই তলব করার। লতিফ সিদ্দিকী বলেন, একের পর এক সংবিধান-স্বাধীনতার বিরুদ্ধে কথা বলে যাচ্ছে কোনো ব্যবস্থা নেই না- তাই সাহস বেড়ে যাচ্ছে। কঠোর ও চরম ব্যবস্থা গ্রহণ করা দরকার।
জিয়াউর রহমানকে প্রথম রাষ্ট্রপতি দাবি করায় খালেদা জিয়াকে উদ্দেশ করে তোফায়েল আহমেদ বলেন, এই তথ্য কোথা থেকে পেয়েছেন?
বক্তব্যে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা ঘোষণার বিভিন্ন ঘটনা ও প্রেক্ষাপট তুলে ধরেন তিনি। খালেদা জিয়ার রাজনীতি স্বাধীনতা ও সার্ববৌমত্ববিরোধী দাবি করে একে আইন দ্বারা প্রতিহতের আহ্বান জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আর জাতীয় পার্টির সাংসদ কাজী ফিরোজ রশীদ মনে করেন, দেশে নৈরাজ্য সৃষ্টি করতেই দেশের প্রথম রাষ্ট্রপতি নিয়ে বিএনপি বিতর্কের সৃষ্টি করেছে।
তিনি বলেন, একি কথা! জিয়া প্রথম রাষ্ট্রপতি ছিলেন শুনে পাগলেও হাসে। জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলায় নজিবুল বশর মাউজভাণ্ডারী খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করার দাবি জানান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া