adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরতাল-অবরোধে অপূরণীয় ক্ষতি ব্যবসাবাণিজ্যে

image_56971_0ঢাকা: বাংলাদেশের নির্বাচনকে ঘিরে রাজনৈতিক পরিস্থিতি বিগত বেশ কয়েক মাস ধরেই উত্তপ্ত । কিন্তু বিশেষ করে গত এক মাসে কয়েকদফা হরতাল আর অবরোধের প্রভাব ব্যবসা-বাণিজ্যে পড়েছে মারাত্মকভাবে।

ব্যবসায়ীরা বলছেন, গত একমাসে তাদের ক্ষতি ভিন্ন মাত্রা নিয়েছে এবং কেউ কেউ বলছেন রাজনৈতিক কর্মসূচি চলাকালে ব্যবসায়ীরা এখন আক্রমণের লক্ষ্যে পরিণত হয়েছেন।

ব্যবসা-বাণিজ্যের ওপর গত একমাসের রাজনৈতিক অস্থিরতার যে প্রভাবের কথা ব্যবসায়ীরা বলছেন – তা প্রকৃতপক্ষে কতটা ব্যাপক?

ঢাকার মালিবাগ চৌধুরীপাড়া এলাকায় একটি কনফেকশনারি দোকানের মালিক রুহুল আমিন বলছিলেন, গত মাসে ঘনঘন হরতাল-অবরোধের কারণে তার বিক্রি কমে গেছে। আগে প্রতিদিন সাত থেকে নয় হাজার টাকার কেনাবেচা হতো , এখন তা কমে এসেছে তিন হাজারের কোঠায়।

নিকটবর্তী খিলগাঁও এলাকার একজন মুদি দোকানদারের সাথে কথা হচ্ছিল। তিনি বলছিলেন, বিক্রি কমে গেছে, যে পরিস্থিতি তাতে ব্যবসার লালবাতি জ্বলতে বাকি নেই।

অনেক ব্যবসায়ীই বলছেন, লাভ তো দুরের কথা – এখন পুঁজিতেই টান পড়েছে অনেকেরই।

ঢাকার ব্যবসাবাণিজ্যের প্রাণকেন্দ্র পুরোনো শহরের বাদামতলী, ওয়াইজঘাট, আর সোয়ারীঘাট। নানা রকমের কাঁচামাল, চাল-ডাল, শাকসবজি, পেয়াজ-রসুনের মতো মশলা আর ফলমূলের একটি বড় অংশই সরবরাহ হয় এখানকার আড়তগুলো থেকে।

সেখানে ঘুরেও দেখা্ গেল একই রকম চিত্র। বাদামতলীতে কয়েকজন কাচামাল ব্যবসায়ীকে দেখা গেল, তারা ক্যারম খেলছেন।

এখানে একটি চালের আড়তে কথা হচ্ছিল ব্যবসায়ী লাল মিয়ার সাথে। তার কথায়, "ব্যবসায় ধস নেমেছে। ভয়ে লোকজন আসছে না। আজ সারা দিনে এক বস্তাও চাল বিক্রি হয় নি। দোকানের শাটার খুললেই যেখানে দুহাজার টাকা দৈনিক খরচ – সেখানে দুশো্ টাকাও আয় করতে পারি নি।"

বাদামতলীর আরো কয়েকজন ব্যবসায়ীদের সাথে কথা হলো। সবাই বলছেন অপূরণীয় ক্ষতির কথা। কারো ক্ষতি হাজারের অংকে, কারো লাখের অংকে।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই অনেক দিন আগে থেকেই বলে আসছে, একদিনের হরতালেই ব্যবসাবাণিজ্যে হাজার কোটি টাকার ক্ষতি হয়। তবে এখন এফবিসিসিআই সহসভাপতি হেলাল উদ্দিন বলছেন, তারা ক্ষতির হিসেব করা ছেড়ে দিয়েছেন।

"আমাদের কথা কে শুনছে? অপূরণীয় ক্ষতি হচ্ছে – যা আমরা টাকার হিসেবে মেলাতে পারবো না। মেলানো সম্ভব না। অতএব এটা করে কি হবে?"

তিনি বলছিলেন, রাজনৈতিক কর্মসূচী চলাকালে ব্যবসায়ীরাই এখন আক্রমণের লক্ষ্যে পরিণত হয়েছেন। "সীতাকুন্ডের প্রায় ২০-২২ কিলোমিটার এলাকা এক দেড়মাস যাবৎ তারা বন্ধ করে রাখলো। আমাদের রফতানিও বন্ধ হয়ে গেছে, আমদানিও বন্ধ হয়ে গেছে। ব্যবসায়ীদের আক্রমণ করা হয়েছে কারণ অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করাই এর মূল লক্ষ্য। সব রাজনৈতিক দলের লোকেরাই ব্যবসা করেন, তারা তো সবাই এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এর মাশুল একদিন সবাইকে গুণতে হবে।"

ব্যবসায়ীরা আরো বলছেন, এ ক্ষতি কাটিয়ে উঠতে কত সময় লাগবে তা তারা জানেন না

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া