adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ ১১ পশুর হাট

1442530716ডেস্ক রিপোর্ট : ঢাকায় ১১টি কোরবানি পশুর হাটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সরকারের একটি গোয়েন্দা সংস্থা। এর মধ্যে পাঁচটি হাট অধিক ঝুঁকির তালিকায় আছে। এসব হাটকে কেন্দ্র করে সরকারি দলের স্থানীয় নেতাকর্মীদের মধ্যে রক্তয়ী সংঘর্ষের আশংকাও করা হচ্ছে। এ অবস্থায় হাটকেন্দ্রিক সন্ত্রাসী ও চাঁদাবাজদের একটি তালিকা তৈরি করেছে সংস্থাটি। তালিকার অধিংকাংশই সরকারি দলের স্থানীয় নেতাকর্মী। এর আগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। কিন্তু এবারই প্রথম বেশ কিছু কোরবানির পশুর হাটকে ঝুঁকিপূর্ণ এবং অতিঝুঁকিপূর্ণ হিসেবে আখ্যায়িত করা হল।

বুধবার বিশেষ একটি গোয়েন্দা সংস্থা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করে। একই সঙ্গে তারা গরুর হাটকেন্দ্রিক চাঁদাবাজ ও সন্ত্রাসীদের তালিকাও জমা দিয়েছে।

এর পরিপ্রেেিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঢাকা মহানগর পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে। মহানগর পুলিশ ওই তালিকা ধরে দু-একদিনের মধ্যেই সংশ্লিষ্ট এলাকায় ব্লকরেইড পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া হাটগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থাসহ গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। ঈদের নিরাপত্তা নিয়ে বুধবার ঢাকা মহানগর পুলিশের উচ্চ পর্যায়ে এক বৈঠকে পুলিশ কমিশনারের প থেকে ৪৯ থানা পুলিশকে ১৬ দফা দিকনির্দেশনা দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বৃহস্পতিবার বলেছেন, ‘গরুর হাট নিয়ে চাঁদাবাজিসহ যে কোনো ধরনের নৈরাজ্যকর পরিস্থিতি কঠোর হাতে দমন করা হবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। ইতিমধ্যেই ধাপে ধাপে গরুর হাটকেন্দ্রিক নিরাপত্তা ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে উল্লেখ করে তিনি বলেন। পুলিশ কমিশনার বলেন, সন্ত্রাসী-চাঁদাবাজ ছাড়াও ছিনতাইকারী ও অজ্ঞান পার্টির সদস্যদের গ্রেফতারে আজ-কালের মধ্যেই পুলিশ ব্লকরেইড অভিযান পরিচালনা করবে। এর আগেও ঝুঁকিপূর্ণ হাটের তালিকা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোরবানির হাট নিয়ে এ ধরনের প্রতিবেদনের বিষয়টি আমার জানা নেই।

সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, এবার ঈদুল আজহায় ঢাকায় মোট ২৩টি পশুর হাট বসছে। এর মধ্যে ঢাকা দেিণ ১০টি, উত্তরে ৫টি ও জেলা প্রশাসনের প থেকে ৭টি হাটের অনুমতি দেয়া হয়েছে। এর বাইরে গাবতলী স্থায়ী পশুর হাট রয়েছে। ঢাকা মহানগর পুলিশ আগামী ১৯ সেপ্টেম্বর থেকে অস্থায়ী পশুর হাটগুলো বসার অনুমতি দিয়েছে। তবে এর আগেই এসব অস্থায়ী হাটে গরু আসতে শুরু করেছে। যদিও এ ব্যাপারে মহানগর পুলিশের কঠোর হুশিয়ারি রয়েছে।

গোয়েন্দা সংস্থার প্রতিবেদন সূত্রে জানা গেছে, কোরবানির হাট ইজারা নেয়াকে কেন্দ্র করে মতাসীনদের মধ্যে দ্বন্দ্ব চলছে। একদল প্রভাবশালীর মদদে হাট ইজারা পেয়েছে। বঞ্চিত হয়েছে অন্যরা। এখান থেকেই ােভের শুরু। নানা ইস্যুতে এই ােভের বিস্ফোরণের আশংকা করছে গোয়েন্দা সংস্থা। বঞ্চিত অংশগুলো ঈদের দু-একদিন আগে সিটি কর্পোরেশন নির্ধারিত হাটের পাশেই নতুন হাট বসাতে পারে। এই হাটে গরু নামানোর জন্য এরা ট্রাক ছিনতাই করতে পারে। এতে ইজারা নেয়া হাটে বেশি গরু আসবে না। এতে সংশ্লিষ্টদের লোকসানের আশংকা থাকে। মূলত এসব কারণেই দু’পরে মধ্যে রক্তয়ী সংঘর্ষের আশংকা করেছে গোয়েন্দা সংস্থাটি।

মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, এ ব্যাপারে পুলিশকে জিরো টলারেন্স দেখাতে নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, যে কোনো অনুষ্ঠান সামনে রেখে গোয়েন্দা সংস্থাগুলো কাজ করে। গোয়েন্দারা তাদের আশঙ্কার কথা জানিয়ে প্রতিবেদন দাখিল করে। সরকার সে অনুযায়ী পদপে নিয়ে থাকে বলে তিনি উল্লেখ করেন।

জানা গেছে, ঢাকা উত্তর ও দণি সিটি কর্পোরেশনে মোট ১৫টি পশুর হাটের মধ্যে ১১টিই ঝুঁকিপূর্ণ। এর মধ্যে দণি সিটি কর্পোরেশনে ঝুঁকিপূর্ণ পশুর হাটের সংখ্যা ৬টি। উত্তর সিটি কর্পোরেশনে ঝূঁকিপূর্ণ হাটের সংখ্যা ৫টি। দণি সিটি কর্পোরেশনে ঝুঁকিপূর্ণ হাটগুলো হচ্ছে- জিগাতলার হাজারীবাগ মাঠ। এ হাটের ইজারা পেয়েছেন জিগাতলা ঢাকা মহানগর আওয়ামী লীগের সদস্য জাহিদুল ইসলাম রাজীব। পুরান ঢাকার সাদেক হোসেন খোকা খেলার মাঠের হাটের ইজারা পেয়েছেন যুবলীগ নেতা ফরহাদ ভূঁইয়া বাবু।

পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা হাজী মো. রুবেল। লালবাগ দেলোয়ার হোসেন খেলার মাঠের হাট পেয়েছেন আওয়ামী লীগ নেতা দেলোয়ার হোসেন। রহমতগঞ্জ খেলার মাঠ হাটের ইজারা পেয়েছেন রহমতগঞ্জ মুসলিম সোসাইটির উপদেষ্টা ও আওয়ামী লীগ নেতা হাজী মো. আলম মিয়া। কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ি সংলগ্ন বুড়িগঙ্গা নদীর বাঁধ। এ হাটের ইজারা পেয়েছেন কামরাঙ্গীরচর থানা আওয়ামী লীগের সভাপতি হাজী মো. আবুল হোসেন সরকার।

অন্যদিকে উত্তর সিটি কর্পোরেশনে অতি ঝুঁকিপূর্ণ হাটগুলোর মধ্যে খিলতে বনরূপা আবাসিক প্রকল্পের পশুর হাটটির ইজারা পেয়েছেন খিলতে থানা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মো. আসলাম উদ্দিন। ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতু সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন বাংলাদেশ যুবলীগের সাংগঠনিক সম্পাদক এসএম জাহিদ। পূর্বাচলমুখী ৩০০ ফুট প্রশস্ত সড়কের পাশে বাংলাদেশ পুলিশের হাউজিংয়ের জমি ও সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন ৯৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের দফতর সম্পাদক মো. বিল্লাল হোসেন সেলিম। মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা ও রায়েরবাজার কবরস্থান সংলগ্ন পশ্চিমাঞ্চল পুলিশের হাউজিং সংলগ্ন খালি জমিতে পশুর হাটের ইজারা পেয়েছেন যুবলীগ নেতা খোকন মৃধা। এছাড়া দেশের সর্ববৃহৎ গরুর হাট গাবতলী হাটটি এ বছর ইজারা পেয়েছেন আওয়ামী লীগ নেতা লুৎফর রহমান।

এদিকে ঈদের নিরাপত্তা নিয়ে বুধবার ঢাকা মহানগর পুলিশের উচ্চ পর্যায়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ৪৯ থানা পুলিশকে ১৬ দফা দিকনির্দেশনা দেয়া হয়।

কমিশনার তার নির্দেশনায় বলেন, গবাদি পশুর ব্যবসায়ীরা সন্ত্রাসীদের বড় টার্গেট হয়ে থাকে। এজন্য তাদের নগদ অর্থ পরিবহনে মানি এস্কট সেবা দিতে হবে। পশুর হাটগুলোতে জাল টাকা প্রতিরোধে জাল টাকা শনাক্তকরণ মেশিন বসাতে হবে। ইজারাদারদের জাল টাকা শনাক্তকরণ মেশিন সরবরাহ করতে বলা হয়েছে।

ডিএমপি কমিশনার আরও বলেন, ঈদে পশুর চামড়া ক্রয়-বিক্রয়কে কেন্দ্র করে ইতিপূর্বে এলাকাভিত্তিক যেসব সন্ত্রাসীর প্রভাব বিস্তার, মাস্তানি খুনোখুনি দেখা গেছে ওইসব এলাকায় এবার যাতে অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে সে বিষয়ে অগ্রিম প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। রাজধানীর বাইরে যাতে কেউ চামড়া পাচার করতে না পারে সে বিষয়ে সতর্কমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এজন্য ঈদের দিন রাজধানীর ১৩টি পয়েন্টে চেকপোস্ট বসাবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।-যুগান্তর

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া