adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেলবোর্ন – প্রবাসী বাঙ্গালীদের সাংস্কৃতিক প্রাণকেন্দ্র

Ekush mela-2014 002রাফসান মুস্তাফিজ, মেলবোর্ন থেকে : পুরো  ফেব্র“য়ারি মাস ব্যাপী মেলবোর্ন ছিল উৎসব মুখর। উদ্দেশ্য, আন্তর্জাতিক ভাষা দিবস। বিভিন্ন সংগঠনের আয়োজনে আলোচনা সভা, নাচ -গান আর ‘একুশ মেলা’এ ছিল ভরপুর। এইতো ১৫ মার্চে হয়ে গেল ভাষা দিবসের আরেকটি অনুষ্ঠান। আয়োজনে  ছিল মেলবোর্ন বাংলাদেশ  অ্যাসোশিয়েশন ও মেলবোর্ন মেট্রো বাংলা স্কুল। ব্রিমব্যাঙ্ক সিটি কাউন্সিল অর্থায়নে ডিয়ার পার্কের সাসিলা হলে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য এ অনুষ্ঠান। অনুষ্ঠানের শুরুতেই এই প্রজšে§র শিশু, কিশোর ও তাদের মা বাবা পুষ্পস্তবক অর্পণ করেন অস্থায়ী শহীদমিনারে। এরপরে আলোচনা অনুষ্ঠানে ভাষা আন্দোলনের উপর  বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শফিউল মুযনেবিন। ‘৪৭ থেকে ‘৫২ পর্যন্ত  ভাষা আন্দোলনের তাৎপর্য বর্ণনা করতে গিয়ে অন্যান্য ভাষা সৈনিক সহ  রাষ্ট্রভাষা আন্দোলনের মহান স্থপতি প্রিন্সিপাল আবুল কাসেমের প্রতি বিশেষ শ্রদ্ধা নিবেদন করেন।  বিগত ১১ মার্চ ছিল প্রিন্সিপাল আবুল কাসেমের ২৩তম মৃত্যুবার্ষিকী। অনুষ্ঠান পরিচালনার সার্বিক দায়ীত্বে ছিলেন কাজী নাহিদ। নাফিসা উপামার  ‘ফেস পেইন্টিং’ এর দোকানে ছিল শিশুদের লম্বা কিউ।বর্ণিল এ অনুষ্ঠানে নাচ গান ছাড়াও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছিল আকর্ষণীয়। দেশি পোশাক ও খাবারের দোকানে ছিল প্রচণ্ড ভিড়। একটি স্টলে লেখা ছিল একজন মুমূর্ষু রোগীর সাহায্যে এগিয়ে আসুন। এই দোকানের অর্জিত সকল অর্থ একজন মুমূর্ষ রোগীর চিকিৎসায়ে ব্যয় হবে। কি অদ্ভুত মেলবোর্নবাসী বাঙ্গালীদের অনুভুতি । এত আনন্দ উৎসবের মাঝেও মানবিক  আবেদনটি ছিল সারা জাগান। মনভুলানো এ অনুষ্ঠানটির সমাপ্তি হয় চিত্রাংকন প্রতিযোগীদের পুরুস্কার প্রদানের মধ্য দিয়ে।
আগামী ১৪ এপ্রিল বর্ষবরনের আয়োজনে  ইতিমধ্যেই তোলপাড় শুরু হয়েছে সারা মেলবোর্নে। বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ঘোষণা করেছে নিজ নিজ অনুষ্ঠান সূচি। বরাবরের মতো এবারো নাচ-গান, বর্ণিল শোভাযাত্রা ও বৈশাখী মেলার ব্যাপক আয়োজন করেছে অস্ট্রেলিয়া বাংলাদেশ অ্যাসোসিয়েশন ভিক্টোরিয়া, মেলবোর্ন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ও সাংস্কৃতিক সংগঠন ‘সুরালোক’।  
ধর্ম,বর্ণ নির্বিশেষে মেলবোর্নের পুরো বাঙালি এই উৎসবে যোগ দেবে।  পহেলা বৈশাখ কোটি বাঙালির  প্রাণের এক মিলন মেলা। বাঙালির আবহমানকালের ঐতিহ্যময় খাবার তৈরি এবং রং-বেরঙের  পোশাক পরিধান পহেলা বৈশাখ উদযাপনের  একটি প্রচলিত বৈশিষ্ট্য। এরই ধারাবাহিকতায় এখানেও বসবে কবিতা, নাটক ও গানের আসর।  থাকবে  মজাদার খাবারের দোকান বিশেষ করে ঐতিহ্যবাহী পান্তা ইলিশ, পিঠা- পায়েস  ও রং-বেরঙের কাপড়ের সমারোহ।  আসছে ১৩ এপ্রিল রোববার সকাল ১১টা থেকে বিকাল ৬টা পর্যন্ত চলবে এ আনন্দ উৎসব। অস্ট্র্রেলিয়া বাংলাদেশ এসোসিয়েশন ভিক্টোরিয়া আয়োজনে ড্যানডেনং এর গ্লরিয়া পাইক নেট বল কমপ্লেক্স গ্রিভস রিজার্ভে  বসবে এ মিলন মেলা। 
এ ছাড়া প্রতি বছরের মত এবারও ‘সুরোলোক’ সবাইকে নিয়ে আবাহন জানাবে নতুন বাংলা বছরকে । আগামী ৬ এপ্রিল। মেলবোর্নের ফেডারেশন স্কয়ারের ডিকিন এজ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে সুরোলোকের বর্ষ বরণের আয়োজন ‘আনন্দধ্বনি জাগাও গগনে’। 
অনুষ্ঠানটি চলবে বিকাল ৬ টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত। অন্যদিকে মেলবোর্ন বাংলাদেশ অ্যাসোশিয়েশন নববর্ষ উদযাপন করছে ২৬ এপ্রিল। সকাল  ১০টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত ২৯৬ নিকলসন ষ্ট্রীট, ফুটস্ক্রের  মিলেনিয়াম হলে। এখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের ‘ফেইস পেইন্টিং’ ও ছবি আঁকার প্রতিযোগীতা ছাড়াও থাকছে ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার, চটপটি, নানা ধরনের মিষ্টি ও পিঠা-পুলির স্টল এবং দেশি কাপড়-চোপড় ও গহনার এক বিরাট সমারোহ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া