adv
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকদের প্রতি আদালতের সহনশীল হওয়ার আহ্বান

ঢাকা: আদালতকে আরো সহনশীল ও উদার হওয়ার আহ্বান জানিয়েছে আইন আদালত বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফের)।

দৈনিক প্রথম আলোর সাংবাদিকদের বিরুদ্ধে জারি করা আদালত অবমাননার রুলের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার সংগঠনটির সভাপতি সালেহউদ্দিন ও সাধারণ সম্পাদক ওয়াকিল আহমেদ হিরণ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশের সাংবাদিক সমাজ বিচার বিভাগের স্বাধীনতার জন্য সর্বোচ্চ সোচ্চার। আদালতের মর্যাদার প্রতিও তারা বরাবর শ্রদ্ধাশীল। একইভাবে সাংবাদিকদের মর্যাদা ও স্বাধীনতার প্রতি আদালতও সচেতন থাকবে বলে আমাদের প্রত্যাশা।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আমরা লক্ষ্য করেছি, কোনো কোনো আইনজীবী সংশ্লিষ্ট আদালতে বলেছেন, ‘সাংবাদিকদের হাইকোর্টে এনে সারাদিন দাঁড় করিয়ে রাখতে হবে।’ আমরা মনে করি এটি একটি ঔপনিবেশিক মানসিকতা এবং অন্য কোনো ক্রোধের ফল। তাদের এটা মনে রাখা উচিত যে বিচারের মর্মবাণী মানে কাউকে হেয় বা অসম্মান করা নয়। সাংবাদিকদের কোনো লেখায় ভুল বা ভ্রান্তি থাকতেই পারে। আদালত তার অভিঞ্চ রায় ও নির্দেশনা দিয়ে সেই ভুল সংশোধনের সুযোগ করে দেবেন- এমনটাই প্রত্যাশা করে এলআরএফ।

প্রসঙ্গত, গত ২ মার্চ দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের বিরুদ্ধে বিচার বিষয় নিয়ে কলাম লেখা ও প্রকাশে আদালত অবমাননার অভিযোগে কারণ দর্শাতে রুল জারি করেন বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ। ওই দিন আদালতে একজন আইনজীবী ‘সাংবাদিকদের হাইকোর্টে এনে সারাদিন দাঁড় করিয়ে রাখতে হবে’ বলে মন্তব্য করেন। এর আগে, গত ২৮ ফেব্রুয়ারি দৈনিক প্রথম আলোর মতামত পাতায় ‘মিনিটে একটি আগাম জামিন কীভাবে?’ এবং ১ মার্চ ‘ছয় থেকে আট সপ্তাহের স্বাধীনতা’ শিরোনামে পত্রিকার যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খানের একটি কলাম প্রকাশিত হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া