adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কয়েক দশকে হুমকির মুখে বহু বন্য প্রজাতি

ঢাকা: এবারই প্রথম পালিত হলো বিশ্ব বণ্যপ্রাণী দিবস। এই দিবস পালনের জন্য জাতিসংঘের দিক থেকে গত বছরের শেষের দিকে এ সিদ্ধান্ত হয়। জাতিসংঘ মনে করে পৃথিবীর বিভিন্ন দেশে অনেক বণ্যপ্রাণীর অস্বিত্ব সংকটে পড়েছে সেজন্য সচেতনতা বৃদ্ধির জন্যই এ দিবস পালনের গুরুত্ব রয়েছে।

বাংলাদেশের মতো জনবহুল দেশে বণ্যপ্রাণীর আবাসস্থল কিংবা তাদের অবস্থা কেমন?

বিশ্লেষকরা বলছেন বাংলাদেশে গত কয়েক দশকে যে বহু বন্য প্রাণীর প্রজাতি হুমকির মুখে পড়েছে সেটি এখন অনেকটাই দৃশ্যমান।

বিশেষজ্ঞ এবং সরকারের মধ্যে মূলত বাঘ সংরক্ষণ নিয়েই বেশি কথাবার্তা শোনা যায়। কিন্তু তার আড়ালে বাংলাদেশে আরো অনেক প্রজাতি হুমকির মুখে পড়েছে বলে বলছেন প্রাণী বিশেষজ্ঞ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনোয়ারুল ইসলাম।

 “আমি যদি বাংলাদেশে ১৬০০ প্রাণীর কথা বলি, তাহলে তার অর্ধেকের মতো বিপন্ন অবস্থায় রয়েছে, ” বলেন অধ্যাপক ইসলাম।

তিনি বলেন, তারপরও বাংলাদেশে বণ্যপ্রাণীর প্রজাতির সংখ্যা ব্যাঙ, সাপ, স্তন্যপায়ী প্রাণী সবমিলিয়ে ইউরোপের চেয়ে বেশি হবে।

কিন্তু সংখ্যার দিক থেকে এগুলো কমছে বলে উল্লেখ করেন অধ্যাপক ইসলাম।

বিশেষজ্ঞদের মতে বাংলাদেশে যেখানে বনভূমি হুমকির মুখে সেখানে বন্যপ্রাণী সংরক্ষণ বেশি কঠিন।

অতিরিক্ত জনসংখ্যার চাপে এই পরিস্থিতি তৈরি হয়েছে। বন পর্যবেক্ষক ফিলিপ গাইন বলছেন, ''বাংলাদেশে বনভূমি ঘুরলে একসময় বন্য প্রাণীর অনেক বিচরণ দেখা যেত কিন্তু এখন তার অনেকটাই হারিয়ে যাচ্ছে।''

গাইন বলছেন, প্রকৃত বনভূমির পরিমাণ কমে আসাতেই এই দশা হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের বন বিভাগের হিসেব অনুযায়ী দেশে বর্তমানে ৬ শতাংশের মতো বনভূমি আছে। কিন্তু এর মধ্যে অনেকটাই রয়েছে কৃত্রিম বনায়ন। এগুলো প্লানটেশন বা গাছ লাগিয়ে তৈরি করা হয়েছে বলে গাইন উল্লেখ করেন।

বাংলাদেশে বন্যপ্রাণী কেন সংরক্ষণ করা প্রয়োজন সেটি নিয়ে বিশেষজ্ঞ মহলে যতই আলোচনা থাকুক না কেন সাধারণ মানুষের মধ্যে সেটির গুরুত্ব খুবই কম।

অধ্যাপক আনোয়ারুল ইসলাম বলছেন, এর একটি কারণও রয়েছে। বিভিন্ন প্রাণী সংরক্ষণের যে উপকারিতা সেটি তাৎক্ষণিকভাবে অনুধাবন করা যায় না।

অধ্যাপক ইসলাম বলেন, “প্রাকৃতিকভাবে প্রতিটি প্রজাতির কোনো না কোনো উপকারিতা রয়েছে। প্রাকৃতিক পরিবেশের সব পরিবর্তন খুবই স্থির গতিতে চলে। এজন্য দৃশ্যমান উপকারিতা সহজে চোখে পড়ে না।”

তিনি বলেন, বন্য প্রাণী দিবস পালনের মাধ্যমে বিভিন্ন মহলে এর গুরুত্ব তৈরি হবে এবং ভবিষ্যতে বন্যপ্রাণী সংরক্ষণ বিষয়ে মানুষের মধ্যে আরো সচেতনতা তৈরি হবে বলেই বিশেষজ্ঞরা আশা করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া