adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুকুশিমা বিপর্যয়ে দায়ীদের অব্যাহতির সিদ্ধান্তে টোকিওতে প্রতিবাদ

টোকিও: জাপানে ফুকুশিমা পরমাণু কেন্দ্র বিপর্যয়ে দায়ীদের অব্যাহতি দেয়ার কৌঁসুলিদের সিদ্ধান্তের প্রতিবাদে শনিবার টোকিওর রাস্তায় শত শত লোক প্রতিবাদ সমাবেশ করে।

দুর্ঘটনার প্রায় তিন বছর পরেও এখনো দায়ীদের কাউকে শাস্তি দেয়া হয়নি।

সমাবেশের মূল আয়োজনকারী রুইকো মুতো (৬১) বলেন, “দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তের সংখ্যা অনেক। কিন্তু কাউকেই অভিযুক্ত করা হচ্ছে না।”

জাপানে ২০১১ সালের মার্চে ৯ দশমিক শূন্য মাত্রার ভয়াবহ ভূমিকম্পের পর ভয়াবহ সুনামি আঘাত হানে। এতে ফুকুশিমা পরমাণু কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়। এর কুলিং সিস্টেম ভেসে যায় এবং কেন্দ্র থেকে বিকিরণ শুরু হয়। ফলে কর্তৃপক্ষ এর আশেপাশ থেকে শত শত লোককে অন্যত্র সরিয়ে নিতে বাধ্য হয় এবং প্রত্যক্ষভাবে না হলেও পরোক্ষভাবে অনেকে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া বিকিরণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে কেউ কেউ আত্মহত্যাও করে।

সমাবেশে অংশ নেয়া এক কৃষক বলেন, “আমি সাধারণত অর্গানিক ধান উৎপাদন করতাম। কিন্তু বিকিরণের পর আমি ওই এলাকায় আর এ ধান উৎপাদন করতে পারছি না। কারণ লোকজন ভয়ে ওই চাল আর ব্যবহার করছে না।”

তিনি বলেন, “আমি চাই সরকারি কর্মকর্তাসহ ফুকুশিমা পরিচালনাকারী প্রতিষ্ঠান টেপকো’র লোকজন এই চাল খাক।”

দেশটির পার্লামেন্টোরি প্রতিবেদনে এ দুর্ঘটনা মনুষ্য সৃষ্ট বলে উল্লেখ করা হয়েছে।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত এমন প্রায় ১৫ হাজার লোক ২০১২ সালে জাপানী সরকারি কর্মকর্তা এবং কেন্দ্রটি পরিচালকারী প্রতিষ্ঠান টোকিও ইলেকট্রিক পাওয়ার (টেপকো) এর বিরুদ্ধে ফৌজদারি মামলা করে। কিন্তু সেপ্টেম্বরে কৌঁসুলিরা কারো বিরুদ্ধে অবহেলার অভিযোগ না আনার সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্তের পর পরই আপিল করা হয়।

কিন্তু কৌঁসুলিরা আপীল আবেদন খারিজ করে বলেন, “ভূমিকম্প ও সুনামি যে এতো ভয়াবহ হবে সে বিষয়ে টেপকো এবং সরকারি কর্মকর্তাদের পক্ষে আগাম ধারণা পাওয়া সম্ভব ছিল না এবং সুনামি পরবর্তী সময়ে অপ্রত্যাশিত জরুরি পরিস্থিতিতে তাদের দায়িত্ব পালনেও ভুল কিছু ছিল না।” সূত্র: ওয়েবসাইট।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া