adv
১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন হামলার জন্য মস্কোকে চরম মূল্য দিতে হবে

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মস্কোর বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউক্রেনে যে কোনো ধরণের সামরিক আগ্রাসণের জন্য রাশিয়াকে চরম মূল্য দিতে হবে। শুক্রবার রুশ জনগোষ্ঠি অধ্যুষিত ক্রিমিয়ার দুটি বিমানবন্দর রুশপন্থিরা দখল করে নেয়ার পর তিনি এ হুমকি দিলেন।এদিকে ইউক্রেনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ক্রিমিয়ায় ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করে বলেছেন, মস্কো সশস্ত্র সংঘাতে জড়ানোর জন্য কিয়েভকে উস্কানি দিচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা শুক্রবার হোয়াইট হাউসে দেয়া এক বক্তব্যে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চলে রুশ সামরিক তৎপরতায় ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, এ জাতীয় তৎপরতা দেশটির সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে অস্থিতিশীল করবে।  এ ঘটনাকে ইউক্রেনের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ হিসেবে উল্লেখ করে ওবামা বলেন, মস্কো ইউক্রেনের স্বাধীনতা ও সার্বভৌমত্ব প্রতি শ্রদ্ধাশীল থাকা এবং আান্তর্জাতিক আইন মেনে চলার যে অঙ্গীকার করেছিল ক্রিমিয়ার ঘটনা তার সুস্পষ্ট লঙ্ঘণ। ইউক্রেনের বিরুদ্ধে যে কোনো সামরিক তৎপরতার বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করে দিয়ে ওবামা বলেন,‘ এ পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে পাশে নিয়ে যুক্তরাষ্ট্র তার মোকাবেলা করবে।’তবে রাশিয়ার ‘সামরিক আগ্রাসন’ বলতে তিনি কী বুঝিয়েছেন তার বিশদ ব্যাখ্যা দেননি ওবামা। এছাড়া যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে কী ধরণের ব্যবস্থা নেবে সে সম্পর্কেও বিস্তারিত বলেননি। বিবিসি প্রতিনিধি বেথ ম্যাকলিওড বলছেন, তাৎক্ষণিকভাবে মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক চাপ প্রয়োগ করতে কিছু বাণিজ্য চুক্তি স্থগিত করার চিন্তা করছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি  আগামী জুন মাসে রাশিয়ায় অনুষ্ঠেয় জি-৮ সম্মেলন বর্জন করারও চিন্তা করছে পশ্চিমা দেশগুলো।  

এদিকে ইউক্রেনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেকজান্দার তুর্কিনভ শুক্রবার এক টেলিভিশন ভাষণে বলেছেন, কিয়েভকে যুদ্ধে প্রলুব্ধ করতেই রাশিয়া ক্রিমিয়ায় সেনা মোতায়েন করেছে। তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি এসব উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধ করে আলোচনায় বসার প্রস্তাব দেন।
প্রসঙ্গত, ইউক্রেনের ক্ষমতাচ্যূত প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচগত বছর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি প্রস্তাবিত চুক্তি প্রত্যাখ্যান করে রাশিয়ার সঙ্গে ১৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করেন। এর প্রতিবাদে সরকার বিরোধী বিক্ষোভে ফেটে পড়ে পশ্চিমাপন্থি বিরোধী দলগুলো। প্রবল বিক্ষোভের মুখে ইয়ানুকোভিচ সরকারের পতন হয়। প্রেসিডেন্ট ইয়ানুকোভিচ ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই রাশিয়ার সঙ্গে দেশটির সম্পর্কে উত্তেজনা বেড়েছে। ক্রিমিয়া নিয়ে আরো ঘনীভূত হচ্ছে ইউক্রেইন-রাশিয়া সঙ্কট। ইউক্রেইনের একমাত্র রাশিয়ান-সংখ্যাগরিষ্ঠ অঞ্চল এটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া