adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধান বিচারপতি বললেন-আর কোনও অজুহাত দেখাবেন না

SURENDROডেস্ক রিপাের্ট : আদালতের বিচারকদের শৃঙ্খলা বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে বারবার সময় চাওয়ায় বেশ ক্ষুব্ধ আপিল বিভাগ। আজ মঙ্গলবার ১১ বারের মতো সময়ের আবেদন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এসময় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ‘এরপর আর কোনও অজুহাত দেখাবেন না।’

২৭ মার্চ রাষ্ট্রপক্ষ গেজেট প্রকাশের জন্য ৪ সপ্তাহের সময়ের আবেদন করলে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৬ বিচারপতির আপিল বেঞ্চ ক্ষোভ প্রকাশ করেন। সেদিন অ্যাটর্নি জেনারেল আদালতকে জানান, আইন মন্ত্রণালয় আশা করছে বিধিমালার বিষয়ে রাষ্ট্রপতি চার সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন। এ কথার জবাবে আপিল বিভাগ বলেন, ‘এটা তো প্রেসিডেন্সিয়াল গর্ভনমেন্ট না। সংসদীয় ব্যবস্থায় আপনি বারবার কেন রাষ্ট্রপতিকে টেনে আনছেন।’ আজ আবারও সময়ের আবেদন করলে আপিল বিভাগ বলেন, ‘রাষ্ট্রপতির দোহাই দিলে কষ্ট লাগে।’

উচ্চ আদালতের এ নির্দেশনা সত্ত্বেও তা বাস্তবায়ন না করায় গত বছর ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করেছিলেন আপিল বিভাগ। এরই মধ্যে ১১ ডিসেম্বর আইন মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, বিচারিক আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন। তবে রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন।

আদালত বলেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে। বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, ‘এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনও কম্প্রোমাইজ নয়। রাষ্ট্রপতি ও আপিল বিভাগের ভিন্নমতের কারণে গেজেট জারিতে কিছুটা জটিলতা দেখা দেয়।

প্রসঙ্গত, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনায় জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলা বিধি প্রণয়নের কথা বলা হয়েছে। রায়ে ১২ দফা নির্দেশনা ছিল। রায়ের পর ২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে আলাদা হয়ে বিচার বিভাগের কার্যক্রম শুরু হয়।

গত বছর নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালার একটি খসড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আদালতে দাখিল করা হয়। এরপর ওই খসড়া সংশোধন করে সুপ্রিম কোর্ট আইন মন্ত্রণালয়ে পাঠায়। পাশাপাশি ৬ নভেম্বরের মধ্যে তা চূড়ান্ত করে প্রতিবেদন আকারে আদালতে উপস্থাপন করতে বলা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া