adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জামিন বহাল, মুক্ত হতে পারেন মির্জা ফখরুল

fakনিজস্ব প্রতিবেদক : সাড়ে ৫ মাস কারাবন্দী থাকার পর আজ মুক্তি পেতে পারেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

নাশকতার অভিযোগে পল্টন ও মতিঝিল থানায় পুলিশের দায়ের করা তিন মামলায় তাকে দেয়া হাইকোর্টের জামিন আদেশ গতকাল রোববার বহাল রাখেন আপিল বিভাগ। আদেশের কপি ওই দিনই নিম্ন আদালতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ফখরুলের আইনজীবী অ্যাডভোকেট সগীর হোসেন লিওন।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসসহ ২৬ নেতাকর্মীর বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ২৮ জুলাই দিন ধার্য করেছেন আদালত।
নিম্ন আদালত থেকে এটি কারা কর্তৃপক্ষের হাতে যাওয়ার পরই কর্তৃপক্ষ যাচাই করে ফখরুলকে ছেড়ে দেবেন বলে আশা করছেন তার আইনজীবীরা।
ফখরুলকে গ্রেপ্তার দেখানো আরো তিনটি মামলায় তার জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে না যাওয়ায় আজ কারাগার থেকে তার মুক্তি পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।
আওয়ামী সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত মির্জা ফখরুলের বিরুদ্ধে ৭৯টি মামলা দায়ের করা হয়। এরমধ্যে গেল বছরের শেষের দিকে ও চলতি বছরে দায়ের করা হয় ৭টি মামলা। এ ৭ মামলার সবগুলোতে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে- নাশকতার পরিকল্পনা, উসকানি ও প্ররোচনার।
এই সাত মামলার মধ্যে শেষ যে তিনটি মামলায় ফখরুল কারাগারে আটক ছিলেন গত ২১ জুন ওই তিন মামলায় তাকে জামিন দেন হাইকোর্ট।
হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে সেখানেও আগের আদেশই বহাল থাকে।

বিএনপির এ নেতার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলোতে পুলিশ অভিযোগপত্র দাখিল না করা পর্যন্ত তার জামিনের মেয়াদ বহাল থাকবে বলে জানিয়েছেন তার আইনজীবীরা।
আদালতে ফখরুলের পক্ষে উপস্থিত ছিলেন- সুপ্রিমকোর্ট বারের সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুবে আলম।
ফখরুলের পরিবার ও তার আইনজীবীদের দাবি, গত সাড়ে পাঁচ মাসে মির্জা ফখরুলের ওজন প্রায় ১৫ কেজি কমেছে। এ অবস্থায় মির্জা ফখরুলকে বিদেশে নিয়ে তার উন্নত চিকিৎসা প্রয়োজন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া