adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের প্রেক্ষাগৃহে চলবে টালিউডের চলচ্চিত্র

image_76153_0ঢাকা: অবশেষে নিষেধাজ্ঞা তুলে বাংলাদেশের প্রেক্ষাগৃহগুলোতে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনের অনুমতি দিতে চলেছে সরকার। চলচ্চিত্র প্রদর্শনের বাইরে ভারত-বাংলাদেশের শিল্পী ও কলাকুশলীদের যৌথ উদ্যোগে চলচ্চিত্র নির্মাণের প্রতিও গুরুত্ব বাড়ছে। গুরুত্বপূর্ণ এই সংবাদটি বাংলাদেশি গণমাধ্যমগুলোতে এড়িয়ে গেলেও ফলাও করে প্রচার করেছে ভারতীয় গণমাধ্যমগুলো।

বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী ও অভিনেতা আসাদুজ্জামান নূরের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যম এই সংবাদ পরিবেশন করে। সংস্কৃতিমন্ত্রীর এই ঘোষণাকে তৎক্ষণাত স্বাগত জানিয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও নাট্যকার ব্রাত্য বসু।

প্রতিক্রিয়া জানাতে পশ্চিমবঙ্গের মন্ত্রী ব্রাত্য বসু বলেন, ‘দুই দেশের নীতি ও আন্তর্জাতিক বিষয় নিয়ে আমি কিছু বলছি না। কিন্তু অভিনেতা হিসেবে এপারের ছবি ওপারের দশর্করা দেখতে পাবেন এটাই আমার কাছে আনন্দের।’

তবে কলকাতার চলচ্চিত্র সমালোচকদের মতে, ‘বাংলাদেশে টালিউডের দরজা খুলে গেলে ফের ঢাকা-চট্টগ্রাম-বরিশালের সমস্ত প্রেক্ষাগৃহে দেখা যাবে প্রসেনজিৎ-দেব-কোয়েলের ছবি। বাংলা ছবির বাজার বেড়ে যাওয়ায় ছবি প্রযোজনায় বড় বড় ‘কর্পোরেট-হাউস' এগিয়ে আসবে বলে অনুমান।

এবিষয়ে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানান, ‘শিগগিরই এপারের বিনোদন চ্যানেলগুলোও ওপারে দেখা যাবে।’

সদ্য প্রয়াত মহানায়িকা সুচিত্রা সেনের পাবনার বাড়ি অধিগ্রহণ করে একটি আন্তর্জাতিক সংগ্রহশালা তৈরি করার উদ্যোগে নিয়েছে বাংলাদেশ সরকার। স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সংগ্রহশালা দ্রূত রূপায়ণ করতে চান বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

এ সময় তিনি বলেন, ‘সংগ্রহশালাটি সমৃদ্ধশালী ও আকর্ষণীয় করতে ভারত সরকার তথা মুনমুন সেনদের সাহায্য ও সহযোগিতা চাই৷ বিষয়টি নিয়ে আইনি জটিলতা মিটে গেলে ফের কলকাতায় এসে মুনমুন সেনদের সঙ্গে যোগাযোগ করব। কথা বলব, সুচিত্রা সেনের সঙ্গে যারা কাজ করেছেন তাদের সঙ্গেও। আমরা চাই দুই বাংলার সংস্কৃতির একটি মিলনকেন্দ্র হিসাবে গড়ে উঠুক ওই বাড়িটি।’

উল্লেখ্য, বাংলাদেশের প্রেক্ষাগৃহে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক মহল থেকে বিরোধীতা চলে আসছে। ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের আগে এদেশে ভারতীয় ছবি প্রদর্শিত হতো। পাক-ভারত যুদ্ধের পরে এদেশে ভারতীয় চলচ্চিত্র ছবি বন্ধ করা হয়। পশ্চিম পাকিস্তানি ছবির অবাধ বাজারের জন্যই তখন ভারতীয় ছবি আমদানি বন্ধ করা হয়। পরবর্তীতে দেশে রাজনৈতিক পট পরিবর্তনের কারণে মাঝে ভারতীয় চলচ্চিত্র প্রদর্শিত হলেও তা আবার দীর্ঘ সময়ের জন্য বন্ধ হয়ে যায়। এবিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি শহীদুল ইসলাম খোকন বলেছিলেন, ‘বাংলাদেশ ভারতের অঙ্গরাজ্য নয় যে তথ্যমন্ত্রী চাইলেই এখানে ভারতের ছবি অবাধে প্রদর্শন করা যাবে।’ এখানে তথ্যমন্ত্রী বলতে গত নবম জাতীয় সংসদের সাংসদ হাসানুল হককে বোঝানো হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া