adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘটনাবহুল নবম, বিতর্কিত দশম

image_74133_0ঢাকা: নতুন একটি সংসদকে এক মাস ঘাড়ের ওপর রেখেই শুক্রবার মেয়াদ পূর্ণ করলো ঘটনাবহুল নবম জাতীয় সংসদ। ২০০৯ সালের ২৫ জানুয়ারি এই নবম সংসদ যাত্রা শুরু করে। সে হিসাবে ২৪ জানুয়ারি (শুক্রবার) পূর্ণ হলো এর নির্ধারিত মেয়াদ পাঁচ বছর। এ সংসদে মোট ১৯টি অধিবেশন বসে। পাস হয় অনেক আলোচিত সমালোচিত বিল এবং যথারীতি তা বিরোধী দলের অনুপস্থিতিতেই। এ সংসদে সবচেয়ে আলোচিত বিলগুলো হলো- সংবিধানের পঞ্চদশ সংশোধনী, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন (সংশোধিত), মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) বিল, দুদক বিল ইত্যাদি।

পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে বিলুপ্ত করা হয় তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি। এরপর থেকেই বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল লাগাতার আন্দোলন করে আসছে। এছাড়া সংশোধনীতে রাষ্ট্রধর্ম ইসলাম এবং বিসমিল্লাহ রেখে সংসদে ধর্মনিরপেক্ষতা যুক্ত করা হলে দেশব্যাপী আলোচনার ঝড় ওঠে। এছাড়া দুদকের সংশোধিত আইন পাসের মধ্য দিয়ে প্রতিষ্ঠানটিকে প্রায় পঙ্গু করে দেয়া হয়েছে বলে অভিযোগ করে বিভিন্ন মহল।

এই নবম সংসদেই চারশ বছরের ঐতিহ্যবাহী ঢাকাকে দুই ভাগ করা হয়েছে। প্রশাসনিক সুবিধার অজুহাতে এটি করা হলেও সীমানা বিতর্কে এখন এই নতুন দুই সিটি করপোরেশনের কার্যক্রমই স্থবির হয়ে পড়েছে। তাই ক্ষুব্ধ অনেকেই বলেন, মাত্র চার মিনিটেই চারশ বছর পুরনো ইতিহাসের কবর রচনা করা হয়েছে।

ঢাকা সিটি করপোরেশনকে উত্তর ও দক্ষিণে বিভক্ত করা হয়েছে। এরপর ডিসিসিকে নিয়ে শুরু হয়েছে কূটকৌশল। বসানো হয়েছে সরকারি আমলা (প্রশাসক নিয়োগ)। পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও সীমানা নির্ধারণের জটিলতায় এখনো তা সম্ভব হয়নি। তবে এ প্রতিষ্ঠানটিতে সরকারি কর্মকর্তা বসিয়ে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

নবম সংসদের আলোচিত কিছু বিল
নবম সংসদের সবচেয়ে আলোচিত বিল হলো সংবিধানের পঞ্চদশ সংশোধনী। এছাড়া আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বিল (সংশোধিত), চার মিনিটে চারশ বছরের পুরনো ঢাকা সিটি করপোরেশন বিভক্ত, দুদক বিল, সন্ত্রাস দমন বিল, গ্রামীণ ব্যাংক বিল, আরপিও সংশোধন, শ্রম আইন, পিতা-মাতার ভরণ-পোষণ বিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিল, ডিমিউচ্যুয়ালাইজেশন বিল, রেন্টাল ও কুইক রেন্টাল দায়মুক্তি বিল, কোম্পানি আইন, তথ্য অধিকার আইন, নিরাপদ খাদ্য বিল, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ বিলসহ বহুল সমালোচনায় থাকা মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) বিলও এ নবম সংসদে পাস হয়।

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল
পাঁচ ৫ বছরে ১৯টি অধিবেশন আহ্বান করা হয় নবম সংসদের। ২০১১ সালের ৩০ জুন এ সংসদে পাস হয় বহুল আলোচিত সংবিধান (পঞ্চদশ সংশোধনী) বিল। এরপরই শুরু হয় বিরোধী দলের আন্দোলন। একে অপরের মধ্যে চলতে থাকে কাদা ছোড়াছুড়ি। ব্যস্ত হয়ে ওঠে টেলিভিশনগুলো। চলে রাতভর টকশো। চলে তর্ক-বিতর্ক। দেশে শুরু হয় সহিংসতা। যা এখন পর্যন্ত অব্যাহত।

প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যকার অনাস্থা ও অবিশ্বাস দেশকে ঠেলে দিয়েছে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে। তত্ত্বাবধায়কের দাবিতে বিএনপি হরতাল, অবরোধ, বিক্ষোভ সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি দিয়েছে। নাগরিক সমাজও এ ব্যবস্থার পক্ষে। কিন্তু ক্ষমতাসীন আওয়ামী লীগের বরফ গলেনি।
 
সংবিধানের মৌলনীতিতে ধর্মনিরপেক্ষতা
বাহাত্তরের সংবিধানে ফিরে যাওয়ার কথা বারবার উচ্চারিত হচ্ছিল। তারই ধারাবাহিকতায় রাষ্ট্রধর্ম ইসলাম এবং সংবিধানে বিসমিল্লাহ রেখেই সংসদে ধর্মনিরপেক্ষতা বিল পাস হয়। বিলে ধর্মনিরপেক্ষতা ও ধর্মীয় স্বাধীনতা সম্পর্কিত ১২ অনুচ্ছেদ সংশোধন করে ধর্মনিরপেক্ষতার নীতি বাস্তবায়নের জন্য ৪টি উপধারা সংযোজন করা হয়। এগুলো হচ্ছে- ক. সর্বপ্রকার সাম্প্রদায়িকতা খ. রাষ্ট্র কর্তৃক কোনো ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, গ. রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মীয় অপব্যবহার ঘ. কোনো বিশেষ ধর্ম পালনকারী ব্যক্তির প্রতি বৈষম্য বা তার ওপর নিপীড়ন বিলোপ করা হবে।

সংসদের নারী আসন বৃদ্ধি
বিরোধী দলের লাগাতার সংসদ বর্জনের মধ্যেই নবম সংসদে সংরক্ষিত নারী আসনের সদস্যসংখ্যা বৃদ্ধি করা হয়। ৪৫ থেকে তা ৫০ এ উন্নীত করা হয়েছে। ফলে এখন জাতীয় সংসদে সদস্য সংখ্যা দাড়িয়েছে ৩৫০ জন।

বিরোধী দল বিহীন সংসদ
গত ৫ বছরে ১৯টি অধিবেশনের ৪১৮ কার্যদিবসে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল ৭৬ দিন উপস্থিত ছিল। আর অনুপস্থিত ছিল ৩৪২ দিন। এর মধ্যে বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া উপস্থিত ছিলেন মাত্র ১০ দিন। আর এসব দিনে ওয়াকআউটের ঘটনা ছিল যেন নির্ধারিত। বিএনপি বিভিন্ন ইস্যুতে শতাধিকবার ওয়াক আউট করেছে। এমনকি এক দিনে একাধিকবার ওয়াকআউট করার নজিরও আছে। যুক্তি হিসেবে স্পিকারের পক্ষপাতিত্ব, কথা বলতে না দেয়া, বিলের বিরোধিতা, বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে কটূক্তি ইত্যাদি বিষয় তারা উল্লেখ করেছে।

দলীয় সরকারের অধীনে জাতীয় নির্বাচন
সর্বমহলে বিরোধিতা সত্ত্বেও সংবিধান সংশোধন করে তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিল করে দলীয় সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলো। প্রধান বিরোধী দল নির্বাচনে অংশ না নেয়ায় রেকর্ড সংখ্যক (১৫৩ জন) সংসদ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকিগুলোতেও কোনো প্রতিযোগিতা হয়েছে বলে মনে হয়নি। ফলে বলতে গেলে  নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দশম জাতীয় সংসদ গঠন করলো আওয়ামী লীগ।

নবম সংসদ বহাল রেখেই দশমের শপথ
এই সময়ে আরো একটি ইতিহাস গড়লো সরকার। একটি সংসদ বহাল রেখে আরেকটি সংসদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হলো। শুধু তা-ই নয় নতুন মন্ত্রিসভাও গঠিত হলো এবং তারা নিয়মিত কার্যক্রমও শুরু করলেন। এ নিয়ে সংবিধান লঙ্ঘনের অভিযোগ ওঠলেও তা পাত্তা পায়নি। গত ৯ জানুয়ারি আওয়ামী লীগ, জাতীয় পার্টি, সমমনা দল ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচিত ২৮৪ জন সংসদ সদস্য শপথ নেন। পরে ১১ তারিখে শপথ নেন আরো বেশ কয়েক জন। এর মধ্যে বহুনাটকীয়তার পর শপথ নেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

বিরোধী দলীয় নেতার আসনে নতুন ‍মুখ
৯ জানুয়ারি শপথের দিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, ‘আজ যেহেতু নতুন এমপিরা শপথ নিলেন, তাই আজ থেকে নবম সংসদ বিলুপ্ত’। এছাড়া তিনি সেদিন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সাবেক বিরোধী দল নেতা বলে আখ্যায়িত করেন। এরপর খালেদা জিয়া তার সরকারি দুটি গাড়ি ফেরত দেন। একই সঙ্গে তিনি গাড়িতে জাতীয় পতাকা আর ব্যবহার করতে পারেন না। অবশ্য নিয়ম অনুযায়ী, দশম জাতীয় সংসদ কার্যকর হবে ২৫ জানুয়ারি থেকে। আর এদিন থেকেই প্রধান বিরোধী দলীয় নেতার মর্যাদা হারাবেন খালেদা জিয়া। সে পদে আসছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এরশাদপত্নী রওশন এরশাদ।

বিরোধী দলে থেকেও মন্ত্রিসভায়
দশম জাতীয় সংসদের প্রধান বিরোধী দল এরশাদের জাতীয় পার্টি। আর দলটির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন  সংসদে বিরোধী দলীয় নেতা। যদিও এ নিয়ে জাতীয় পার্টিতে মহানাটকের অবতারণা হয়েছে। এছাড়া দলটি প্রথম নতুন ইতিহাস তৈরি করলো। বাংলাদেশের ইতিহাসে তারাই প্রথম বিরোধী দলে থেকেও সরকারের মন্ত্রিসভায় যোগ দিয়েছে।

দশম সংসদের প্রথম অধিবেশন
শপথের পর সংসদ সদস্যদের নামে ইতোমধ্যে গেজেট প্রকাশ হয়েছে। এর পরেই রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট ২৯ জানুয়ারি দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশন আহ্বান করেছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া