adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫ হাজার রানের মাইলফলকে তামিম

tamimক্রীড়া প্রতিবেদক : টেস্ট, ওয়ানডে কিংবা টি-টুয়েন্টি- তিন ধরনের ফরম্যাটেই বাংলাদেশের ব্যাটিংয়ের প্রায় সবগুলো রেকর্ডই ধীরে ধীরে নিজের করে নিচ্ছেন তামিম ইকবাল। ১২ অক্টােবর বুধবার ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আরেকটি মাইলফলককে পৌঁছালেন এই টাইগার ওপেনার। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে করলেন ৫ হাজার রান।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক থেকে ৬৯ রান দুরে ছিলেন তামিম। সফরকারীদের বিপক্ষে গেল দুই ম্যাচে নিজেকে ঠিক মেলে ধরতে পারেননি বাঁহাতি এই ওপেনার। প্রথম ম্যাচে ১৭ আর দ্বিতীয় ম্যাচে তার উইলো থেকে আসে মাত্র ১৪ রান। তাই অনন্য এই মাইলফলক থেকে ৩৮ রান দুরে থেকে বুধবার ইংলিশদের বিপক্ষে মাঠে নামেন তিনি।

সিরিজের শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমেছে বাংলাদেশ। যে কারণে প্রথমেই ৫ হাজার রানের মাইলফলকে পৌঁছানোর সুযোগ মিলে গেল তামিমের। সেই সুযোগ পুরোপুরি কাজে লাগালেন তিনি। নিজেদের ইনিংসের ২২ তম ওভারে ওকসের পঞ্চম বলে চার রান নিয়ে অনন্য এই মাইলফলকে পা রাখলেন তামিম।

১৫৯ ওয়ানডেতে ৫ হাজার রানের ক্লাবে প্রবেশ করলেন তামিম। ৩৩টি হাফ-সেঞ্চুরির পাশাপাশি ৭টি সেঞ্চুরি রয়েছে এই বাঁহাতি ব্যাটসম্যানের। বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে ওয়ানডেতে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরির দিক থেকে সবার ওপরে রয়েছেন ডাশিং এই ওপেনার। তামিমের ৩৩টি অর্ধশতকের বিপরীতে ৩১টি হাফসেঞ্চুরি নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। অন্যদিকে সেঞ্চুরির সংখ্যার দিক থেকেও এক কদম দূরে রয়েছেন সাকিব।

ওয়ানডের মতো টেস্ট ও টি-টুয়েন্টিতে বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে রানসংখ্যায় সবার ওপরে রয়েছেন তামিম। এখানেও তার পিছু পিছু ছুটছেন সাকিব। টেস্টে তামিমের ৩১১৮ রানের বিপরীতে সাকিব করেছেন ২৮২৩ রান। অন্যদিকে টি-টুয়েন্টিতে টাইগার ওপেনারের ১১৫৪ রানের বিপরীতে ১১০৩ রান নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2016
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া