adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থগিত ৭ আসনে ভোটগ্রহণ চলছে

image_72800_0ডেস্ক রিপোর্ট: দশম জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত ৭ আসনে ভোটগ্রহণ শান্তিপূর্ণ ভাবে চলছে।বৃহস্পতিবার সকালে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি কম থাকলেও  আইনশৃংখলার বাহিনী তৎপরতা ছিলো লক্ষ্যনীয়।তবে কুড়িগ্রাম-৪ আসনের দুই কেন্দ্রে আদালতের নির্দেশের কারণে ভোট হচ্ছে না। বিকেল ৪টা পর্যন্ত এ সব কেন্দ্রে ব্যাপক নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ চলবে।

৫ জানুয়ারি বিএনপিসহ ১৮ দলের ভোট প্রতিহতের ঘোষণার মধ্যে হামলা ও নাশকতায় এ সব জেলার ৩৯২ কেন্দ্রে ভোট স্থগিত করে ইসি।
সহিংসতা, ব্যালট বাক্স ছিনতাই ও ভোটকেন্দ্রে অগ্নিসংযোগের কারণে দিনাজপুর-৪, কুড়িগ্রাম-৪, বগুড়া-৭, গাইবান্ধা ১, ৩, ৪, যশোর-৫ ও লক্ষ্মীপুর-১ আসনের ৯৫৯টি কেন্দ্রের মধ্যে ৩৯২ কেন্দ্রে ভোট স্থগিত করা হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:দিনাজপুর: জেলার-৪ (চিরিরবন্দর-খানসামা) আসনের স্থগিত হওয়া ৫৭টি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।সকালে ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিতি ছিল কম। ভোটগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন।দিনাজপুর জেলা রির্টানিং অফিসার জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী জানিয়েছেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে।খানসামা ও চিরিরবন্দর উপজেলা নিয়ে গঠিত দিনাজপুর-৪ আসনের ১২০টি কেন্দ্রের মধ্যে স্থগিত ৫৭টি ভোট কেন্দ্রের ২৬৩টি ভোট কক্ষে ভোট দেবেন ১ লাখ ৩৪ হাজার ৯১৯ জন। এর মধ্যে ৬৮ হাজার ৬৪১ জন পুরুষ ও ৬৬ হাজার ২৭৮ জন নারী ভোটার। খানসামা উপজেলার ৩৭টি কেন্দ্রের ১৫৬টি ভোট কক্ষে ৭৭ হাজার ৫২২ জন এবং চিরিরবন্দর উপজেলার ২০টি কেন্দ্রের ১০৭টি ভোট কক্ষে ৫৭ হাজার ৩৯৭ জন ভোট দেবেন।নির্বাচনকে ঘিরে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। সশস্ত্র পুলিশ ও আনসারের পাশাপাশি বিজিবি, র‌্যাব ও সেনাবাহিনী দায়িত্ব পালন করছে। জুডিশিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন।

দিনাজপুর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও ওয়ার্কার্স পার্টিও এনামুল হক সরকার প্রতিদ্বন্দ্বিতা করছেন।গাইবান্ধা: জেলার ১-৩-৪ আসনে স্থগিত হওয়া ২০৬ কেন্দ্রে পুনারায় ভোটগ্রহণ চলছে। সকাল থেকে ভোটাররা কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট প্রদান করেন। তবে ভোটারদের উপস্থিতি কম ছিল।

 এই তিন আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৬২ হাজার ৫ শ’ ১২ জন।

জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার এহসানে এলাহী জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পূর্ণ করতে ওইসব আসনের জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের সঙ্গে কয়েক দফা বৈঠক করেছি। ভোট সুষ্ঠুভাবে শেষ করতে প্রতি কেন্দ্রে ১৫ জন পুলিশ, ১২ জন আনসারসহ মোট ২৭ জন নিরাপত্তাকর্মী রয়েছে ।
 
এছাড়া প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৯৫০ সেনাসদস্য, ৩২০  র‌্যাব ও ৬০২ বিজিবি সদস্য পালাক্রমে দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।
যশোর: যশোর-৫ (মনিরামপুর) আসনে স্থগিত হওয়া ৬০ কেন্দ্রে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে  
এদিকে সুষ্ঠু ও নির্বিঘ্নে ভোটগ্রহণে নজিরবিহীন নিরাপত্তা গ্রহণ করেছে জেলা রিটার্নিং অফিসার ও পুলিশ প্রশাসন।
অপরদিকে, ভোটগ্রহণের মধ্যে দিয়ে আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী খান টিপু সুলতান ও স্বতন্ত্র কলস প্রতীকের প্রার্থী স্বপন ভট্টাচার্যের ভাগ্য নির্ধারণ হবে। যদিও ভোটগ্রহণ করা ৬২ কেন্দ্রের মধ্যে খান টিপু সুলতান ১২ হাজার ২০০ ভোটে এগিয়ে রয়েছেন।
 
জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান বাংলামেইলকে জানান, ভোটারদের সার্বিক নিরাপত্তা ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে ৬০ কেন্দ্রকে ২৩টি ছোট ছোট দলে ভাগ করা হয়েছে। প্রতি দলে একজন করে ম্যাজিস্ট্রেট রয়েছেন। প্রতি কেন্দ্রে ১৫ জন আর্মস পুলিশ ও ১২ জন আনসার দায়িত্ব পালন করছেন। একইসঙ্গে বিজিবির মোট ১৬টি টিম টহল দিচ্ছে। আর র‌্যাবে ১০টি ইউনিট নিরাপত্তা দিতে কাজ করছে। পাশাপাশি সার্বক্ষণিক টহল দিচ্ছে সশস্ত্র বাহিনী।
যশোর পুলিশের মুখপাত্র সহকারী পুলিশ সুপার (সদর) রেশমা শারমিন বাংলামেইলকে জানান, ১৪০০ পুলিশ ও ৬০০ বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া মেট্রোপলিটন পুলিশের ব্যবহৃত দুটি এপিসি গাড়ি মনিরামপুরে রাখা হয়েছে। প্রয়োজন হলে কাজে লাগানো হবে। মোট কথা নিরপাত্তার বলয় সৃষ্টি করা হয়েছে ভোটকেন্দ্র ও ভোটগ্রহণ এলাকায়।
এদিকে, কে জয়ের মালা গলায় দেবেন তা নিয়ে সব মহলে চলছে চুলচেরা বিশ্লেষণ।  তবে ভোট অনুষ্ঠিত হওয়া ৬২ কেন্দ্রে খান টিপু সুলতান ৩০ হাজার ৫৩১ এবং স্বপন ভট্টাচার্য ১৮ হাজার ৩৩১ ভোট পেয়েছেন। এ হিসেবে টিপু সুলতান ১২ হাজার ২০০ ভোটে এগিয়ে রয়েছেন।
লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের ২১ কেন্দ্রের স্থগিত ভোটগ্রহণ বৃহস্পতিবার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে চলছে।

সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪ টা পর্যন্ত। তবে সকাল ১০টা পর্যন্ত ২১ কেন্দ্রের কোনো অপ্রীতিকর খবর পাওয়া যায়নি।

নির্বাচন শান্তিপৃর্ণভাবে অনুষ্ঠানের জন্য প্রতিটি কেন্দ্রে ২০ জন পুলিশ, ১২ জন আনসার নিয়োজিত রয়েছে।
এছাড়া  মোবাইল টিমে কাজ করবে সেনাবাহিনীর ১০টি দল, র‌্যাবের ৭টি দল, বিজিবি ৭টি দল, পুলিশের ১১টি দল এবং ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট  থাকবে।
স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম জানান, রামগঞ্জে ভোটাররা অংশ নেবে এবং তাদের পছন্দের প্রার্থীকে তারা বিজয়ী করবে।
আওয়ামী লীগ সমর্থিত এম এ আউয়াল জানান, রামগঞ্জবাসী নৌকাকে বিজয়ী করে লক্ষ্মীপুরের অলক্ষী দূর করবে।
সহকারী রির্টানিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার কাজী মাহবুবুল আলম জানান, নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য ব্যাপক প্রস্ততি নেয়া হয়েছে।
লক্ষ্মীপুর-১ আসনের ৮১টি কেন্দ্রের মধ্যে গত ৫ জানুয়ারি অগ্নিসংযোগ ব্যালট বাক্স ছিনতাই, সংশ্লিষ্ট প্রিসাইডিং ও আইনশৃঙ্খলা বাহিনী ওপর হামলার কারণে ২১টি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়। এসময় মাছিমনগর উচ্চ বিদ্যালয়ে ব্যালট পেপার ছিনতাই কালে ১ জন নিহত হন।
বগুড়া: জেলার-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের গাবতলীর স্থগিত হওয়া ৪৬টি কেন্দ্রে শান্তিপূর্ণ ভোটগ্রহণ চলছে।
বৃহস্পতিবার সকাল ৮টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ শুরু হলেও কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি নেই বললেই চলে। প্রতিটি কেন্দ্রে ভোটার উপস্থিতির চেয়ে নিরাপত্তা বাহিনীর সদস্য সংখ্যাই বেশি।
অপরদিকে, ব্যর্থতার অভিযোগে পূর্ব নির্ধারিত প্রিজাইডিং অফিসারদের বাদ দিয়ে নতুন প্রিজাইডিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
এদিকে, একতরফা নির্বাচন প্রতিহত করতে গাবতলী উপজেলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে। ১৮ দলীয় জোট এ হরতাল আহ্বান করে।
নির্বাচন অফিস সূত্রে জানা যায়, গাবতলী উপজেলায় মোট ৮৮ ভোটকেন্দ্রের মধ্যে ৪৬টিতে গোলযোগের কারণে ৫ জানুয়ারি ভোটগ্রহণ স্থগিত করা হয়।
ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি ভোটকেন্দ্রের চারপাশে যে কোনো ধরনের সহিংসতা প্রতিরোধে নেয়া হয়েছে কঠোর ব্যবস্থা।
জেলার পুলিশ সুপার মোজাম্মেল হক পিপিএম জানান, ভোটগ্রহণ নির্বিঘ্নে সম্পন্ন করতে নির্বাচনী এলাকায় সেনাবাহিনীর ১৫ প্লাটুন সদস্য স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে। এছাড়া বিজিবির ৩০০ সদস্য, পুলিশ ও র‌্যাবের এক হাজার ৭শ’ সদস্য এবং এক হাজার আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে ২২ জন নিরাপত্তা কর্মী দায়িত্ব পালন করছে। এদের মধ্যে দু’জন এসআই, দু’জন এমএসআই, ১৬ জন কনস্টেবল এবং দু’জন আনসার।
উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ৪৬ ভোটকেন্দ্রের আওতায় মোট এক লাখ ১৫ হাজার ৫ শ’ ৪৬ জন ভোটার রয়েছেন। এদের মধ্যে পুরুষ ৫৮ হাজার ৮শ’ ০২ এবং নারী ৫৬ হাজার ৭শ’ ৪৪ জন।
এ আসনে জাতীয় পার্টি (এরশাদ) মনোনিত প্রার্থী অ্যাড. মুহম্মদ আলতাফ আলী লাঙ্গল এবং জাতীয় পার্টি জেপি (মঞ্জু) মনোনিত প্রার্থী এটিএম আমিনুল ইসলাম সরকার পিন্টু বাইসাইকেল নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 আদালতের স্থগিতাদেশকুড়িগ্রাম-৪ আসনের ২টি কেন্দ্রের বৃহস্পতিবার ভোট স্থগিতাদেশ বিষয়ে আদালতের নির্দেশনা ইসিতে এসেছে। এক্ষেত্রে বৃহস্পতিবার ওই দুই কেন্দ্রে ভোট হচ্ছে না বলে ইসি কর্মকর্তারা জানান। আওয়ামী লীগ প্রার্থী এ আসনের আরো কিছু কেন্দ্রে পুনঃভোট চায়।পরবর্তী নির্দেশনা পেলে ওই কেন্দ্রে ভোট হবে বলে জানান ইসি কর্মকর্তারা। কুড়িগ্রাম-৪ আসনের ১০৬ কেন্দ্রের মধ্যে স্থগিত ২ কেন্দ্রে ভোট রয়েছে ৭ হাজার ২৫৭টি। জেপির রুহুল আমিন ৩০ হাজার ৫৪৪ ভোট ও আওয়ামী লীগের জাকির হোসেন ২৩ হাজার ৯৪৬ ভোট পান। নিকটতম প্রতিদ্বন্দ্বি মধ্যে ৬ হাজার ৫৯৮ ভোটের পার্থক্য ঘোচাতে ভোট হচ্ছে ২ কেন্দ্রে।উল্লেখ্য, ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রে হামলা, ভাঙচুর,অগ্নিসংযোগ, ব্যালট বাক্স, ব্যালট পেপার লুটের ঘটনায় ৫ জেলার ৭ আসনে ভোটগ্রহণ স্থগিত করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া