adv
২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

গণতান্ত্রিক দেশের ক্যাটাগরিতে বাংলাদেশ নেই: এমাজউদ্দীন

image_63809_0ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, “৫ জানুয়ারির পর থেকে বিশ্বের গণতান্ত্রিক দেশের ক্যাটাগরিতে বাংলাদেশ আর নেই। বিদেশী পত্রিকাগুলো বাংলাদেশকে গনতান্ত্রিক দেশ হিসেবে উল্লেখ করছে না।”

সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এক সভায় তিনি এসব কথা বলেন। নির্বাচন বাতিল ও নেতাকর্মীদের মুক্তির দাবিতে সভার আয়োজন করে জাতীয়তাবাদী মহিলা দল। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নুরী আরা সাফা।

ড. এমাজউদ্দীন বলেন, “বলতে কষ্ট হয়, দেশের হাজার বছরের ইতিহাসে গুরুত্বপূর্ণ অধ্যায় মুক্তিযুদ্ধ। এর অর্জন হলো স্বাধীনতা স্বার্বভৌমত্ব। নিজেদের বুদ্ধিভিত্তিক জ্ঞানকে সম্বল করেই এগিয়ে যাওয়ার কথা আমাদের। স্বাধীনতার পর সর্বপ্রথম তিন বছরের মধ্যে গণতন্ত্র নির্বাসিত হয়।”

তিনি বলেন, “৭৩ সালে ভোট ছাড়া জাতীয় সংসদের মেয়াদ দুই বছর বাড়ানো হয়। ২০১৩-১৪ সালে এসে একই কায়দায় সরকার গঠনে অবাক হওয়ার কিছু নেই।”

এই রাষ্ট্রবিজ্ঞানী বলেন, “যারা সরকার গঠন করেছে, তাদের লজ্জা ও অনুশোচনা হওয়া উচিত। ৪২ বছর পর দেশের মুখে নতুন কালিমা পড়েছে। দেশের মুখ মলিন হয়ে গেছে। গণতান্ত্রিক চরিত্র নিশ্চিহ্ন হয়ে গেছে। এটি উদ্ধার করা জনগণের প্রাণের দাবি।”

তিনি বলেন, “ক্ষমতা হস্তান্তরের একমাত্র প্রক্রিয়া সুষ্ঠু নির্বাচন। বর্তমান সরকার এতে ব্যর্থ হয়েছে। এখনো সময় আছে, দেশের মুছে ফেলা গৌরবকে সমঝোতা-সহিষ্ণুতার মাধ্যমে ফিরিয়ে আনতে হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে সভায় বিশেষ অতিথি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি রুহুল আমিন গাজী বলেন, “অতীতের স্বৈরাচারী সরকারের মতো আপনার ক্ষমতাও থাকবে না। আপনি বলছেন- বিএনপি আসলে তাদেরও সংসদের কিছু আসন দেয়া হতো। আপনাকে দেশের গণতন্ত্র ভাগাভাগির অধিকার কে দিয়েছে? কখনো একদলীয় শাসন এ দেশের জনগণ মানেনি। হাসিনার স্বৈরতান্ত্রিক শাসনও মানবে না।”

সভার সঞ্চালক ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শিরীন সুলতানা

জয় পরাজয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া