adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির ‘অবস্থান’ নিয়ে আ.লীগে ভয়!

image_69496_0ঢাকা: রোববার নয়াপল্টনে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ কর্মসূচি শেষে বিএনপি নেতাকর্মীরা যদি না নড়ে, এমন ভয় আর আশঙ্কায় রয়েছে আওয়ামী লীগ। আর এ আশঙ্কা থেকেই নয়াপল্টনে সমাবেশের অনুমতিও দেয়া হয়নি।

তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, জনগণের নিরাপত্তার কথা বিবেচনা করে সহিংসতা ও নাশকতা এড়াতেই সমাবেশের অনুমতি না দেয়ার সিদ্ধান্ত হয়েছে।

ডিএমপির মুখপাত্র যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম বাংলামেইলকে বলেন, ‘ঢাকা মহানগরের গুরুত্বপূর্ণ স্থাপনা ও নগরবাসীর নিরাপত্তার কথা বিবেচনা করে ২৯ ডিসেম্বর নয়াপল্টনে গণজমায়েতের অনুমতি দেয়া হয়নি।’

নির্বাচনের তফসিল স্থগিত ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে পাঁচ দফা অবরোধ কর্মসূচি পালন করে বিএনপি। এরপর অবরোধ না দিয়ে নির্বাচনী প্রহসনকে ‘না’ ও গণতন্ত্রকে ‘হ্যাঁ’ বলার জন্য এ ঢাকা অভিমুখে ‘মার্চ ফর ডেমোক্রেসি’ বা ‘গণতন্ত্র অভিযাত্রা’ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। আগামী ২৯ মার্চ নয়াপল্টনে ১৮ দলীয় জোটের ব্যানারে এ কর্মসূচি পালন করা হবে। সমাবেশ থেকে খালেদা জিয়া পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।

১৮ দরীয় জোটের শরিক বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ বাংলামেইলকে বলেন, ‘সরকার এর আগেও বাধা দিয়েছিল। কিন্তু তখনও ঢাকা চলো কর্মসূচিতে জনতার ঢল নেমেছিলো। এবারও সরকার যত বাধাই দিক না কেন, ২৯ ডিসেম্বরের কর্মসূচি সফল হবে। সেদিন সমাবেশ থেকে বেগম খালেদা জিয়া নতুন কর্মসূচি ঘোষণা করবেন।’

বিএনপির সূত্র মতে, ২৯ তারিখে নয়াপল্টনের সমাবেশে ১০ লক্ষাধিক মানুষের সমাবেশ ঘটানোর টার্গেট রয়েছে। সেই লক্ষ্যে সারাদেশের বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠন এবং জোটের নেতাকর্মীদের ঢাকায় আসার নির্দেশ দেয়া হয়েছে। এরইমধ্যে লক্ষাধিক নেতাকর্মী ঢাকায় উপস্থিত হয়েছেন।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, এরইমধ্যে নেতাকর্মীরা বিভিন্নভাবে ঢাকায় আসতে শুরু করেছে। হেফাজতের মতো বিরোধী দল নয়াপল্টনে অবস্থান করতে পারে এমন আশঙ্কা রয়েছে। বিষয়টি উচ্চ পর্যায়ে জানানো হয়েছে।

আশঙ্কা রয়েছে আওয়ামী লীগেও। তাই ২৯ তারিখের কর্মসূচি ঠেকাতে আগেভাগেই কঠোর বক্তব্য রাখছেন আ.লীগের সিনিয়র নেতারা।

‘বিজয়ের মাসে লাঠি হাতে পতাকা মিছিলের ঘোষণা দিয়ে বিএনপি জাতীয় পতাকাকে অপমান করতে চায়।’ এমন বক্তব্য দিয়ে বিএনপির কর্মসূচি সর্বাত্মাকভাবে প্রতিরোধের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন, সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেছেন, ‘বিএনপির এই কর্মসূচি মূলত নির্বাচনকে বানচাল করার কর্মসূচি। যদি বিএনপি বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে, তাহলে আইনশৃঙ্খলা বাহিনী তা প্রতিহত করবে।’

আ.লীগ সূত্রে জানা গেছে, বিরোধীদল সরকারকে বেকায়দায় ফেলতে ২৯ তারিখের সমাবেশের পর নয়াপল্টনে অবস্থানের ঘোষণা দিতে পারে, এমন তথ্য তাদের কাছে রয়েছে। গত ৪ এপ্রিল শাপলা চত্বরের সমাবেশে খালেদা জিয়া নির্দলীয় সরকারের দাবি মেনে নিতে অবস্থানের ইঙ্গিত দিয়েও অবস্থান না নিয়ে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেন। তাদের লক্ষ্য ছিলো হেফাজতের অবস্থানের মাধ্যমে সরকারের পতন ঘটানো। সেদিন তাদের ষড়যন্ত্র নস্যাৎ করতে সক্ষম হয় সরকার।

কিন্তু এবার নয়াপল্টনে অবস্থান করে সরকার পতনের টার্গেট নিয়েই কর্মসূচি ঘোষণা করা হয়েছে, এমনটাই মনে করছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সূত্র আরও জানায়, ২৯ তারিখে নয়াপল্টনে সমাবেশ হলে লক্ষাধিক জনসমাগম হবে। সেদিন খালেদা জিয়া যদি দাবি না মানা পর্যন্ত অবস্থানের ঘোষণা দেন, তাহলে তা সামলানো মুশকিল হয়ে পড়বে। কারণ হেফাজত আর বিএনপি-জামায়াত নেতাকর্মীদের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। কিন্তু সে সুযোগ বিএনপিকে দেয়া হবে না।

জানা গেছে, বিরোধী দল যাতে অবস্থান করার মতো শক্তি সঞ্চয় করতে না পারে সেজন্য সর্বাত্মক প্রস্তুতি নেয়া হচ্ছে। খালেদা জিয়াকে অঘোষিতভাবে অবরুদ্ধ করে রাখা হয়েছে। দলের বেশ কয়েকজন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। প্রয়োজনে আরো গ্রেপ্তার করা হবে। সারাদেশে যৌথবাহিনীর অভিযান ও সেনা টহল অব্যাহত রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে কঠোর হতে নির্দেশ দেয়া হয়েছে। অবস্থা নেতিবাচক হলে প্রয়োজনে খালেদা জিয়াকে ২৯ তারিখে অবরুদ্ধ করে রাখা হবে।

এছাড়া শনিবার থেকে সারাদেশে অঘোষিত হরতাল পালিত হবে। দূরপাল্লার কোনো গাড়ি চলবে না। ঢাকার হোটেলগুলোতে শনি ও রোববার ভাড়া না দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। জনসমাগম ঠেকাতে ঢাকার সব প্রবেশ পথে দলের নেতাকর্মীদের অবস্থান নেয়ার জন্য আওয়ামী লীগের কেন্দ্র থেকে নির্দেশনা দেয়া হয়েছে। সন্দেহজনক কাউকে দেখলেই পুলিশে সোপর্দ করা হবে।

এদিকে বিএনপি নেতাকর্মীদের ঢাকায় আসা ঠেকাতে চট্টগ্রামে শনি ও রোববার হরতাল ডেকেছে ক্ষমতাসীন দল।

অন্যদিকে বিরোধী দলের কর্মসূচি ঠেকাতে নির্বাচন কমিশনের কাছে অনুরোধ জানিয়েও ব্যর্থ হয়েছে সরকার। তাই এ কর্মসূচি ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীকে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

সূত্রে জানা গেছে, সরকারের চাপে শেষ পর্যন্ত আইনশৃঙ্খলার দোহাই দিয়ে বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়নি ডিএমপি।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বাংলামেইলকে বলেন, ‘বিরোধী দলের শান্তিপূর্ণ কর্মসূচিতে আমাদের আপত্তি নেই। তবে তারা যদি কর্মসূচির নামে কোনো নাশকতা সৃষ্টি করার চেষ্টা করে, আইনশৃঙ্খলা বাহিনী তা কঠোর হস্তে দমন করবে। আর এ কাজে আইনশৃঙ্খলা বাহিনীকে আমরা সহযোগিতা করবো।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাছিম বলেছিলেন, ‘আমি বাস, ট্রেনসহ পরিবহন মালিকদের অনুরোধ জানাই, তারা যেন বিএনপি-জামায়াতের লোকজন বহন না করেন।’ নির্বাচনের আগে খালেদার ‘অভিযাত্রা’ করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

তবে বিএনপি নেতারা বলছেন, যে কোনো মূল্যে ২৯ ডিসেম্বর ঢাকায় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জমায়েত ঘটানোর বিষয়ে জোট অনড়। এরইমধ্যে খালেদা জিয়াও কর্মসূচিতে যোগ দেয়ার ঘোষণা দিয়ে সবাইকে পতাকা সমাবেশে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়েছেন।

নেতারা আরো বলেন, আমাদের এ কর্মসূচি অহিংস। গণতন্ত্র রক্ষায় এ কর্মসূচি দেয়া হয়েছে। সরকার যত বাধাই দিক না কেন, কর্মসূচি সফল হবেই।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বাংলামেইলকে বলেন, ‘গণতন্ত্রকে সমুন্নত করার জন্য এ কর্মসূচি। জনগণই এ সমাবেশ সফল করবে।’

বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেছেন, ‘এ কর্মসূচিতে কোনো ধরনের বাধা বা ষড়যন্ত্রকে বরদাস্ত করা হবে না। গণতন্ত্রের জন্য এই অভিযাত্রায় যেখানে বাধা আসবে সেখানেই আন্দোলন প্রতিরোধ গড়ে তোলা হবে। ২৯ ডিসেম্বর আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রের কালিমা মুক্ত করা হবে।’

দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) এম হাফিজ উদ্দিন আহমেদ বাংলামেইলকে বলেন, ‘এর আগেও ১২ মার্চে ঢাকা চলো কর্মসূচিতে সরকার বাধা দিয়েছিল। কিন্তু এবার বাধা দিয়েও কাজ হবে না। জনগণ এরইমধ্যে ঢাকায় আসতে শুরু করেছে। কর্মসূচি সফল হবেই।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া