adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারাদেশে ৪ দিনে দুর্ঘটনায় নিহত ৯০

death-this-eidডেস্ক রিপোর্ট : গত ৪ দিনে সারাদেশে সড়ক দুর্ঘটনা ও নৌকা ডুবিতে কমপক্ষে ৯০ জন নিহত হয়েছে। গত সোমবার থেকে বুধবার পর্যন্ত ঈদের ৩ দিনের ছুটিতে সড়ক ও নৌ দুর্ঘটনায় নিহত হয়েছে ৬৮ জন। আর ঈদের ছুটির পর প্রথম দিনেই গতকাল সড়ক দুর্ঘটনায় ১১জন এবং ৩টি নৌকা ডুবির ঘটনায় আরো ১১ জন প্রাণ হারায়। তাছাড়া গত ৪ দিনে সারাদেশে সড়ক দুর্ঘটনায় আরো ২ শতাধিক মানুষ আহত হয়েছে। গত বছর ঈদের ছুটির দিনে সারাদেশে ১২২ টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছিল অন্তত: ৫২ জন। আর ২০১২  ও ২০১১ সালে দুর্ঘটায় নিহত হয়েছিল যথাক্রমে ৪২ ও ৩৮ জন। অর্থাত যতই বছর পার হচ্ছে ঈদের ছুটিতে দুর্ঘটনায় নিহতের সংখ্যা ততই বাড়ছে।
এবছর সোমবার থেকে বুধবার পর্যন্ত তিন দিনের ঈদের ছুটিতে অন্তত: ২৭টি দুর্ঘটনা ঘটেছে। কেবল মাত্র ঈদের দিনেই ৮টি দুর্ঘটনায় অন্তত: ২৬ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে রাজধানীর উত্তরা, রামপুরা ও মহাখালীতে সড়ক দুর্ঘটনায় ৩ পথচারীসহ ৪ জন নিহত হয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা বিষয়ক গবেষণা ইন্সটিটিউটের সাবেক পরিচলাক অধ্যাপক শামসুল হক বলেন, বছরের অন্যান্য সময়ের চেয়ে ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনা প্রায় ২ থেকে আড়াইগুণ বেড়ে যায়। তিনি বলেন, রাস্তায় গাড়ী ও পথচারীর সংখ্যা বেড়ে গেলে দুর্ঘটনার আশংকাও বেড়ে যায়।
তাছাড়া ঈদের সময় দুর পাল্লার গাড়িগুলোতে যাত্রীর সংখ্যা এতো বেশি থাকে যে, ওই সময় বছরের অন্যান্য সময়ের তুলনায় দুর্ঘটনার পরিমাণ সমান হলেও মৃতের সংখ্যা বেড়ে যায়। পুলিশ রেকর্ডের উদ্ধৃতি দিয়ে অধ্যাপক হক বলেন, সারাদেশে বছরে গড়ে ৩ হাজার লোক সড়ক দুর্ঘটনায় মারা যায়। কিন্তু বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী এই সংখ্যা ১২ থেকে ১৮ হাজার।
এদিকে, এবারের ঈদের ছুটিসহ গত ৪ দিনে অন্তত: ৩টি নৌকা ডুবির ঘটনা ঘটেছে। এরমধ্যে ঈদের দিনেই নৌকা ডুবিতে ৫ শিশুসহ কমপক্ষে ১২ জন প্রাণ হারিয়েছে। আর গতকাল দুটি নৌকা ডুবির ঘটনায় পানির নিচে হারিয়ে যায় অন্তত: ৮ জন। ঈদের দিন কুষ্টিয়ায় এক আনন্দ দায়ক নৌকা ভ্রমণ মর্মান্তিক ঘটনায় রূপ নেয়। কুষ্টিয়ার পদ্মানদীতে ২১জন লোকসহ ডুবে যায় নৌকাটি। কুষ্টিয়ার ডিসি সৈয়দ বেলাল হোসাইন বলেন, এই ঘটনায় গতকাল পর্যন্ত ১২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। । অপরদিকে,গতকাল সকালে যমুনা নদীতে নৌকা ডুবির ঘটনায় অন্তত: ৬ জনের মৃত দেহ উদ্ধার করা হয়েছে এবং নিখোঁজ হয়েছে আরো কমপক্ষে ১৬ জন। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া