adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাকালুকি হাওরের বেদনার্ত হাহাকার

image_67769_0মৌলভীবাজার: এশিয়ার বৃহৎ হাকালুকি হাওর বাংলাদেশের একটি অন্যতম মিঠাপানির জলাভূমি। পশ্চিমে ভাটেরা পাহাড় ও পূর্বে পাথারিয়া মাধব পাহাড় বেষ্টিত হাকালুকি হাওর সিলেট ও মৌলভীবাজার জেলার ৫টি উপজেলায় বিস্তৃত। ছোট বড় প্রায় ২৩৮টির ও বেশি বিল ও ছোট বড় ১০টি নদী নিয়ে গঠিত এ হাওর বর্ষাকালে প্রায় ১৮ হাজার হেক্টর এলাকায় পরিণত হয়। এই হাওরে বাংলাদেশের মোট জলজ উদ্ভিদের অর্ধেকেরও বেশি এবং দেশের গুরুত্বপূর্ণ ও সংকটাপন্ন উদ্ভিদ ও প্রাণী প্রজাতি পাওয়া যায়।
প্রাকৃতিক  সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি:
হাকালুকি হাওর পরিবেশবান্ধব পর্যটন উন্নয়নের জন্য একটি সম্ভাবনাময় ক্ষেত্র। এ হাওর বছরের বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন রূপ ধারণ করে। শীত মৌসুমে হাওরের দিগন্ত বিস্তৃত প্রাকৃতিক দৃশ্য ও বিলের কান্দিগুলি সত্যিই দৃষ্টিনন্দন।
বিলের জলের মাঝে ও চারিধারে জেগে থাকা সবুজ ঘাসের গালিচায় মোড়া কিঞ্চিত উঁচুভূমি বিলের জলে প্রতিচ্ছবি ফেলে সৃষ্টি করে অপরূপ দৃশ্য। সূর্যদয় ও সূর্যাস্তের সময় হাওরের জলরাশির মাঝে সূর্যের প্রতিচ্ছবি সত্যই দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর। শীত কালে হাওরের প্রাকৃতিক সৌন্দের্যকে সমৃদ্ধ করে বিভিন্ন ধরণের অতিথি পাখির আগমন ও কলরব।
পৃথিবীর বিভিন্ন অঞ্চল থেকে অতিথি পাখিরা আসে এই হাকালুকি হাওরে খাদ্য ও আবাসস্থলের সন্ধানে এবং বেছে নেয় বিভিন্ন বিল, নদী, খাল, কৃষিভূমি ও বিস্তৃত প্রান্তর তাদের শীতকালীন নিরাপদ আবাসস্থল হিসেবে। হাকালুকি হাওর পরিণত হয় দেশীয় ও অতিথি পাখির মিলনকেন্দ্রে।
অভয়াশ্রম নিয়ে টালবাহানা:
হাকালুকি হাওরে ৮টি মৎস্য অভয়াশ্রম তৈরি নিয়ে টালবাহানা ও কারচুপির অভিযোগ উঠেছে। শীত মওসুমে অভয়াশ্রম তৈরির কথা থাকলে এখনো কাজ শুরুর কোনো প্রক্রিয়া নেই।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২৩৮টি বিল সম্পন্ন হাকালুকি হাওরে ১৮টি মৎস্য অভয়াশ্রম তৈরির অনুমোদন দিয়েছে ভূমি মন্ত্রণালয়।
মন্ত্রণালয়ের বরাদ্দ টাকা যায় কোথায়:
অগ্রধিকার ভিত্তিক ৮টি অভয়াশ্রম তৈরির পরিকল্পনা নেয়া হয়। ৮টি অভয়াশ্রমের মধ্যে গৌরাঙ্গ বিল, মালাম বিল ও কাংলি গোবর কুঁড়ি বিলের অভয়াশ্রম তৈরির দায়িত্ব বর্তায় উপজেলা পরিষদের অন্তর্ভুক্ত মৎস্য বিভাগের উপর। প্রতিটি অভয়শ্রম তৈরির জন্য বরাদ্দ নিশ্চিত হয় ৬৭ লাখ টাকারও অধিক।
খবর নিয়ে জানা গেছে, অভয়াশ্রম তৈরির জন্য বিল খননের উদ্যোগ নেয়া হয়ে ছিল। ঢিমেতালে মাটি খননের ফলে খনন প্রক্রিয়া বিঘ্নিত হয়েছে বারবার। যতটুকু বিল খননের কথা ছিল ততটুকু সম্ভব হয়নি। বড়লেখা উপজেলার অধীন মালাম বিলে ৬০% এবং জুড়ী উপজেলার অধীন গৌরাঙ্গ বিলে ৩৫% কাজ হয়েছে বলে একটি সূত্র দাবি করছে।
কুলাউড়া উপজেলার অধীন কাংলী গোবরকুড়ি বিলে অভয়াশ্রম নির্মাণের কথা থাকলেও এখানে কোনো কাজ হয়নি বলে অভিযোগ উঠেছে।
অপরদিকে হাকালুকি হাওরের তেকুনিয়া কুড়িরমোরা কেশবডহর বিল, মাইয়াজুড়ী, নিমু বিল, রনচি বিল ও মাইছলার ডাক বিলে অভয়াশ্রম তৈরির জন্য সাবেক দায়িত্বে থাকা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডি (সিএনআরএস) নামে সংস্থার উপর। উল্লিখিত পাঁচটি বিলে এরই বাস্তবতা বিরাজ করছে বলে অভিযোগ রয়েছে।
বিষটোপ দিয়ে নির্বিচারে চলছে পাখি শিকার:
হাকালুকির বিভিন্ন বিলে আসা অতিথি পাখিদের বিষটোপ দিয়ে নির্বিচারে চলছে পাখি শিকার। এসব দেখার যেনো কেউ নেই। যাদের দেখার কথা সেই প্রশাসনও নির্বিকার। দেশের যে কয়টি স্থানে অতিথি পাখির সমাগম ঘটে তার মধ্যে হাকালুকি হাওর অন্যতম। অতিথি পাখির সর্ববৃহৎ এই সমাগমস্থলে প্রতি বছর পুরো শীত মৌসুম হাওরে বিচরণ করে পাখিরা আবার গরমের শুরুতেই তারা ফিরে যায় স্ব-স্ব আবাসস্থলে। এ বছর শীত মৌসুমে খাদ্যের সন্ধানে হাকালুকি হাওরের পোয়ালা, চিনাউরা, পলোভাঙ্গা, ধলিয়া, চাতলা, পিংলাসহ বিভিন্ন বিলে আসা এসব অতিথি পাখির অবাধ বিচরণ লক্ষ্য করা গেছে।
পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ছুটে আসে নানা প্রজাতির রঙ বেরঙের লাখ লাখ অতিথি পাখি। পাখিগুলোর অবাধ বিচরণে অন্যরকম সৌন্দর্য ফুঠে ওঠে হাকালুকি হাওরের বিলগুলোতে। কিন্তু এক শ্রেণীর অসাধু পাখি শিকারি ও প্রভাবশালী ব্যক্তিদের ছিটানো বিষটোপ আর পাতানো ফাঁদে প্রতিদিন ধরা পড়ছে হাজার হাজার অতিথি পাখি। ফলে প্রতি বছরই অতিথি পাখির সমাগম হ্রাস পাচ্ছে। বিপন্ন হয়ে যাচ্ছে নানা প্রজাতির দেশি-বিদেশি পাখি।
এদিকে, কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শামছুল ইসলাম বাংলামেইলকে জানান, হাকালুকি হাওরের গৌরবিলে গত ৮ ডিসেম্বর রোববার বিষটোপ দিয়ে পাখি হত্যা ঘটনায় তায়েফ আহমদ (২৯) ও কামাল আহমদ (২৮) নামে দুই পাখি শিকারিকে আটক করা হয়। ভ্রাম্যমান আদালত তাদের প্রত্যেককে ৫ হাজার টাকা অর্থদণ্ড জরিমানা ও ৭ দিনে কারাদণ্ড প্রদান করেন।
৪১ কোটি টাকার প্রজেক্ট নিয়ে কি হচ্ছে:
পরিবেশ অধিদপ্তর কুলাউড়া অফিসের দায়িত্বরত (এনআরএমও) বশির আহমেদ মঙ্গলবার দুপুরে টেলিফোনে বাংলামেইলকে জানান, ছোট বড় ২৩৮ বিলের সমন্বয়ে গঠিত এশিয়ার বৃহত্তম এই হাকালুকি হাওরকে সরকার ১৯৯৯ সালে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করেন। এরপর ২০০৩ সালে পরিবেশ অধিদপ্তরের অধীনে উপকূলীয় ও জলাভূমি জীববৈচিত্র্য ব্যবস্থাপনা প্রকল্প (সিডবি¬উবিএমপি) আওতায় ৩৫ কোটি টাকা ব্যয়ে হাওর উন্নয়ন প্রকল্প হাতে নেয়।
২০১০-১১ অর্থ বছরে সমাজভিত্তিক জলবায়ু পরিবর্তন ও জীববৈচিত্র্য সংরক্ষণ প্রকল্পের আওতায় আরও ৬ কোটি টাকার প্রজেক্ট পেয়েছেন। এত কোটি টাকা হাকালুকি হাওরে প্রজেক্ট আসে তাহলে হাওরের উন্নতি হয় না কেন? এমন প্রশ্নের উত্তর করলে তিনি জানান, এই টাকাগুলো বিভিন্ন আকারে খরচ করতে হয় বলে উড়িয়ে দেন। ২০০৪ সাল থেকে এই প্রকল্পের অধীনে হাকালুকি হাওর উন্নয়ন কাজ শুরু হয়। পুরোদমে শুরু হওয়ার পরও বিগত ৬ বছরে এই প্রকল্পের উন্নয়ন কাজ নিয়ে বিতর্ক থাকলেও হাওর নিয়ে স্থানীয় জনমনে ব্যাপক গণসচেতনতা সৃষ্টে হয়েছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- অবাধে অতিথি পাখি শিকার বেড়েছে, গণহারে জলজ উদ্ভিদ নির্মূল বেড়েছে, সরকার দলীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় বিল সেচে মাছ ধরাও বেড়েছে। তাছাড়া মাছের অভয়াশ্রম, পাখির অভয়াশ্রম নির্মাণসহ হাওরের পরিবেশের উন্নতি কোনো ভালো ফলাফল নেই।
স্থানীয় হাওর পাড়ের বাসিন্দা এনামুল ইসলাম জানান, এশিয়ার তথা বাংলাদেশের সর্ববৃহৎ হাওর হাকালুকির পরিবেশ ও জীববৈচিত্র হুমকির মুখে। ফলে অরক্ষিত হয়ে পড়েছে এশিয়ার তথা দেশের বৃহৎ হাওর ও একমাত্র মিঠা পানির এই মৎস্য ভাণ্ডারটি। 
হাকালুকি হাওর তীরে অবস্থিত ভুকশিমইল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সিরাজ উদ্দিন আহমদ বাদশাহ জানান, হঠাৎ করে এই প্রকল্প বন্ধ হয়ে গেলে হাওরের অবস্থা আগের অবস্থানে ফিরে যাবে। অবাধে পাখি শিকার, মাছ শিকার, বিনষ্ট হবে পরিবেশ। ফলে এই প্রকল্পের ধারাবাহিকতা রাখতে হবে। হাওরের জীববৈচিত্র্য রক্ষায় যে সাফল্য অর্জিত হয়েছে, প্রকল্প অব্যাহত থাকলে তা আরও উপকৃত হবে।
কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মতিন বাংলামেইলকে জানান, আমরা এই প্রকল্পের প্রকল্প পরিচালকের সঙ্গে একটা সেমিনারে কথা বলেছি। যদিও প্রকল্পের সকল উদ্দেশ্য সফল হয়নি। তারপরও হাওর পাড়ের জনগণের মাঝে হাওর নিয়ে একটা ভালো ধারণা জন্মেছে। এটাকে কাজে লাগিয়ে আগামী দিনে স্থানীয় প্রশাসন ও জনগণকে নিয়ে হাওর রক্ষায় কাজ করতে হবে। যেহেতু এটা প্রজেক্ট তাই একটা সময় শেষতো হবেই।
উল্লেখ্য, বিল সেচ করে প্রতি বছর মাছ ধরার প্রক্রিয়ায় গত ২০ বছরের মধ্যে হাকালুকি হাওর থেকে ২৬টি প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে। এমতাবস্থায় হাকালুকি হাওরে অন্তত ২৫টি মৎস্য অভয়াশ্রম তৈরির দাবি উঠেছিল বিভিন্ন মহল থেকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া