adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আস্থা সঙ্কটে ফখরুল!

image_67874_0 (1)ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আস্থা সঙ্কটে ভুগছেন বলে মনে করছেন দলটির সহযোগী সংগঠনের বেশ কয়েকজন নেতা।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গত শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিএনপির পক্ষ থেকে আলোচনা সভার আয়োজন করা হয়। কেন্দ্রীয় আয়োজনে অন্যান্যবার দলের ভারপ্রাপ্ত মহাসচিব বা সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্যরা উপস্থিত থাকলেও এবার তা দেখা যায়নি।
বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে ভাইস চেয়ারম্যান বেগম সেলিমা রহমান, হাফিজ উদ্দিন আহমেদ, উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট খন্দকার মাহাবুব হোসেন, ব্যারিস্টার শাজাহান ওমর, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, শিক্ষা বিষয়ক সম্পাদক খায়রুল কবীর খোকন, সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম, সহ-মহিলা বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, নির্বাহী কমিটির সদস্য হেলেন জেরিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।
এই আলোচনা সভায় সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের সদস্যরা না এলেও যথারীতি দেখা গেছে যুবদল, ছাত্রদল, কৃষকদল, স্বেচ্ছাসেবক দলের কিছু পরিচিত মুখ। ‘সিনিয়র’ নেতাদের না দেখে অনুষ্ঠানের বাইরে থেকে বেশ কয়েকজন হতাশা প্রকাশ করেছেন।
যুবদলের নির্বাহী কমিটির তিনজন সদস্য প্রেসক্লাবের টেনিস কোর্টে সমসাময়িক পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন। এমন সময় এ প্রতিবেদক সেখানে উপস্থিত হলে তাদের আলোচনা কিছুটা থেমে যায়। সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে তারা কী ভাবছেন প্রশ্ন করা হলে তারা বলেন, ‘ভাই কথা বলতে পারি কিন্তু আমাদের নাম প্রকাশ করতে পারবেন না।’ ইতোমধ্যে সেখানে স্বেচ্ছাসেবক দলের সহ-সম্পাদক পর্যায়ের এক নেতা এবং ছাত্রদলের দুইজন কেন্দ্রীয় নেতা উপস্থিত হন। শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনায় মহাসচিব বা স্থায়ী কমিটি পর্যায়ের কাউকে দেখতে না পেয়ে একজন বলেন, ‘নীতি নির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতা জাতীয়তাবাদী ব্যানারে থেকে আন্দোলনের অভিনয় করছেন। আইনশৃঙ্খলা বাহিনীর নির্যাতন উপেক্ষা করে আমরা আসলেও উনারা আসেননি।’
অপর এক যুবদল নেতা বলেন, ‘আমার তো মনে হয় ভারপ্রাপ্ত মহাসচিব এখনও ম্যাডামের আস্থা অর্জন করতে পারেননি। উনি তো এখনো ভারমুক্ত হতে পারেননি। তাকে ভারমুক্ত করলে আন্দোলনে গতি আসতো।’
স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সম্পাদক বলেন, ‘রিজভী ভাই (রুহুল কবীর রিজভী আহমেদ, দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-মহাসচিব) গ্রেপ্তার হওয়ার পর দলের মুখপাত্রের দায়িত্ব পেয়েছেন সালাহউদ্দিন আহমেদ। সবাই আত্মগোপনে। আত্মগোপনে থেকে ভারপ্রাপ্ত মহাসচিবের দু-একটি বিবৃতি গণমাধ্যমে দেখা গেছে। আর সালাহউদ্দিন ভাই দলের পক্ষ থেকে ভিডিও বার্তা, বিবৃতি দিয়েছেন। সবই তো ম্যাডামের নির্দেশে।’
ছাত্রদলের কেন্দ্রীয় নেতা বলেন, ‘শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা যদি ঢাকা মহানগর বিএনপি আয়োজন করতো, তাহলে এই অনুষ্ঠানটি খুব মানসম্মত হতো।’
গত ৩০ নভেম্বর ভোর রাতে দলের দপ্তরের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ গ্রেপ্তার হওয়ার পর থেকে মুখপাত্র হিসেবে দায়িত্ব পান সালাহউদ্দিন আহমেদ। চেয়ারপারসনের নির্দেশে আত্মগোপনে থেকে ঐদিনই রিজভী আহমেদকে গ্রেপ্তারের প্রতিবাদ এবং মুক্তির দাবি জানিয়ে সালাহউদ্দিন আহমেদ সকালে এবং সন্ধ্যায় দু’টি বিবৃতি দেন।
পরদিন অর্থাৎ ১ ডিসেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীর একটি বিবৃতি পাঠান। এদিন সালাহউদ্দিন আহমেদের দু’টি বিবৃতি গণমাধ্যমে প্রচার হয়। ২ ডিসেম্বর দুপুর এবং সন্ধ্যায় সালাহউদ্দিন আহমেদের দু’টি বিবৃতি গণমাধ্যমে আসে। একইদিন চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও একটি বিবৃতি দেন। ওইদিন মির্জা ফখরুলের কোনো বিবৃতি আসেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইটগুলোতে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পদত্যাগের খবর ব্যাপকহারে প্রচার হতে থাকে।
৩ ডিসেম্বর ক্ষমতাসীন দলের অপ্রচার আর অগণতান্ত্রিক আচরণের বিরুদ্ধে হুঙ্কার সম্বলিত একটি বিবৃতি দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এদিন সালাহউদ্দিন আহমেদও একটি বিবৃতি দেন।
৪ ডিসেম্বর সকালে একটি বিবৃতির মাধ্যমে দাবি মেনে নেয়ার জন্য সরকারকে আল্টিমেটাম দেন সালাহউদ্দিন আহমেদ। সন্ধ্যায় আরো দু’টি বিবৃতি দেন তিনি। পরে রাতে দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা  গ্রেপ্তার হলে তার প্রতিবাদ জানিয়েও বিবৃতি দেন সালাহউদ্দিন আহমেদ।
গত ১০ ডিসেম্বর মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির ৪ সদস্যের একটি প্রতিনিধি দল আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন। যেখানে উপস্থিত ছিলেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত অস্কার ফার্নান্দেজ তারানকো। ওই বৈঠকের বিবৃতি গণমাধ্যমে পাঠান সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম। একই দিন বিএনপির পক্ষ থেকে আরো দু’টি বিবৃতি আসে যার একটিতে সরকারের দমন পীড়নের প্রতিবাদ জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিবৃতি ছিল। অপরটি বিবিসি বাংলার সংবাদের প্রতিবাদ। প্রতিবাদপত্র পাঠিয়েছিলেন সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি। গুরুত্বপূর্ণ ইস্যুতে ভারপ্রাপ্ত মহাসচিবের বিবৃতি কেন নয়, তা নিয়ে অনেকের মনে প্রশ্ন জেগেছে।
১৩ ডিসেম্বর বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষে দলের সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের মুক্তি দাবি করেন। এদিন তারানকোর অনুপস্থিতিতে আওয়ামী লীগ ও বিএনপি প্রতিনিধি দলের যে বৈঠক হয়েছে সে বিষয়ে মির্জা ফখরুলই গণমাধ্যমে কথা বলেছেন। তবে সেটি ছিল সাংবাদিকদের চাপে।
আর ১৪ ডিসেম্বর রাতে সহ-দপ্তর সম্পাদক আব্দুল লতিফ জনি স্বাক্ষরিত একটি বিবৃতি দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নোয়খালীতে ১৮ দলের কর্মসূচি চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে তাদের ৬ জন কর্মী নিহত হয়েছে দাবি করে নিন্দা জানানো হয় ওই বিবৃতিতে। এদিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫১ জন এমপিকে নির্বাচন কমিশন নির্বাচিত ঘোষণা করলে দলের পক্ষ থেকে স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানান। এর পরের দিন ১৫ ডিসেম্বর রাতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ বিষয়ে বিবৃতি দেন।
অবরোধ কর্মসূচি চলাকালে স্থায়ী কমিটির সদস্য ড. আর এ  গণি, নজরুল ইসলাম খান সংবাদ সম্মেলন করলেও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আনুষ্ঠানিকতায় দেখা যায়নি।
গত ২৫ নভেম্বর দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে দেশব্যাপী ৪৮ ঘণ্টার রাজপথ-নৌপথ-রেলপথ অবরোধ কর্মসূচি ঘোষণা করে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোট। যা পরে ৭১ ঘণ্টা পর্যন্ত বর্ধিত করা হয়। এই কর্মসূচি শেষে ৩০ নভেম্বর দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করা হয়। পুলিশের অনুমতি না পাওয়ায় পরে তা স্থগিত করা হয়।
বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট কয়েকটি সূত্র দাবি করছে, সারাদেশে অবরোধ যখন সফল হচ্ছিল তখন দলের নীতি নির্ধারণী পর্যায়ের কেউ আন্দোলনে ভাটা ফেলানোর জন্য রিজভী আহমেদকে চাপ প্রয়োগ করে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করিয়েছিলেন। আর এর দায়ভার ভারপ্রাপ্ত মহাসচিবের ওপর পড়েছে।
এ বিষয়ে দলের দায়িত্বশীল কোনো নেতার আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি।
তবে মির্জা ফখরুলের ঘনিষ্টদের দাবি, বেগম খালেদা জিয়ার নির্দেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর আত্মগোপনে থেকে ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংগঠনিক দায়িত্ব পালন করেছেন। কূটনৈতিক তৎপরতা চালিয়েছেন। ১৮ দলের চলমান আন্দোলন ক্ষতিগ্রস্ত করতে তাকে নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।
আন্দোলন চাঙ্গা করার জন্য ফখরুলপন্থীরা তাকে পূর্ণাঙ্গ মহাসচিব করার দাবি জানিয়েছেন।
বিএনপির দায়িত্বশীল সূত্রে জানা গেছে, চেয়ারপারসনের নির্দেশে গ্রেপ্তার এড়াতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিভিন্ন কৌশল অবলম্বন করছেন। যার কারণে তার নিয়মিত কর্মকাণ্ডে ব্যাঘাত ঘটছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া