adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চের মধ্যেই গন্তব্যে যেতে চায় বিএনপি

1416823305আনোয়ার চৌধুরী: সরকারের সঙ্গে সংলাপ-সমঝোতার জন্য আর বেশী দিন অপেক্ষা করবে না বিএনপি। দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সংলাপ ডাকতে সরকারকে সর্বোচ্চ আগামী মধ্য-ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বেঁধে দেবেন। এই সময়ের মধ্যে সরকার সংলাপে না বসলে বিদায়ী বছরের শেষদিনে ২০-দলীয় জোটের উত্থাপিত ৭ দফা দাবি সংলাপ ছাড়াই মেনে নিয়ে নতুন নির্বাচনের ঘোষণা দেওয়ার জোরালো দাবি জানানো হবে। দাবি আদায়ে গণতান্ত্রিক আন্দোলনের যতোগুলো ‘কৌশল ও অস্ত্র’ রয়েছে, জোট শরিকদের সঙ্গে নিয়ে সবই প্রয়োগ করবে বিএনপি। দলটির আপাতত টার্গেট স্বাধীনতার মাস মার্চের মধ্যেই গন্তব্যে পৌঁছানো। এজন্য ৬ জানুয়ারি থেকে চলমান অবরোধ কর্মসূচির সঙ্গে লাগাতার হরতাল এবং সর্বশেষ ‘অসহযোগ’ আন্দোলন শুরুর আগাম সিদ্ধান্ত নেওয়া আছে বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের। বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক সূত্রে মিলেছে এ তথ্য।
সূত্রমতে, ছোট ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুশোক কিছুটা কাটিয়ে উঠতে পারলে ফেব্র“য়ারির প্রথম সপ্তাহেই বিবৃতি কিংবা সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের উদ্দেশে ‘চূড়ান্ত আল্টিমেটাম’ দেবেন খালেদা জিয়া। এটি হবে খালেদা জিয়ার শেষ ‘আল্টিমেটাম’। 
গত বৃহস্পতিবার রাতে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির ৫ সদস্য শোকাহত খালেদা জিয়াকে সমবেদনা জানাতে তার গুলশান কার্যালয়ে গেলে ‘ক্ষণিক আলোচনায়’ তিনি এমনই ইঙ্গিত দিয়েছেন। সরকারের কাছ থেকে দাবি আদায়ের জন্য ‘দীর্ঘ সময়’ যাতে অপেক্ষা করতে নয়, সেজন্য ‘প্রয়োজনীয় কর্মকৌশল’ নির্ধারণ করতে স্থায়ী কমিটির সদস্যের নির্দেশও দেন খালেদা জিয়া।
বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া এই প্রতিবেদককে বলেন, সরকার যদি মনে করে সংলাপের মাধ্যমে সমঝোতার জন্য বিএনপি অনন্তকাল অপেক্ষা করবে, তাহলে তারা এখনও বোকার স্বর্গে বাস করছে। সরকারকে বুঝতে হবে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার পুনবর্হাল করে নতুন নির্বাচনের জন্য জনগণ উন্মুখ হয়ে আছে। দেশের গণতন্ত্র বাঁচাতে এর কোনও বিকল্প নেই। এক প্রশ্নের জবাবে বিএনপির এই নীতিনির্ধারণী নেতা বলেন, দিন যতো যাবে, জনগণকে সঙ্গে নিয়ে বিএনপির আন্দোলনও ততো তীব্র হবে। সংলাপ-সমঝোতার মাধ্যমে সমাধান না হলে সরকারপতনের মাধ্যমেই সমাধান ঘটবে। জনগণের আন্দোলন যেভাবে ডালপালা মেলছে, তাতে সরকারের বাকলাশী স্বপ্ন পূরণ হবে না। অন্য এক প্রশ্নের জবাবে বিএনপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, অবরোধ চলছে, চলবে। সঙ্গে যোগ হচ্ছে হরতালও। দাবি আদায়ের জন্য ‘অসহযোগ’ আন্দোলনের পথে হাঁটতেও বিএনপি দ্বিধা করবে না। মোট কথা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন থেকে ফেরার বিন্দুমাত্র ইচ্ছে বিএনপির নেই।
বিএনপি চেয়ারপারসনের ঘনিষ্ট সূত্রগুলো জানিয়েছে,  নির্বাচনকালীন নির্দলীয় সরকারব্যবস্থা পুনবর্হাল ও দ্রুততম সময়ে নতুন নির্বাচনের দাবি আদায়ের জন্য ২০-দলীয় জোটের করণীয় কী হবে, তা আরাফাত রহমান কোকোর মৃত্যুর আগেই নির্ধারণ করে রেখেছেন খালেদা জিয়া। আন্দোলনকালে সরকার তাকে ‘কারাবন্দী’ করতে পারে, এমন আশঙ্কা থেকে তার অবর্তমানে দল ও জোটের কারা ধাপে-ধাপে আন্দোলনের সমন্বয় করবেন, সেই ছকও একে রেখেছেন তিনি। চলমান আন্দোলন ‘ছক’ অনুযায়ী এগুচ্ছে। তবে দলের অনেক জ্যেষ্ঠ নেতার সঙ্গে সরকারের গোপন যোগাযোগের সন্দেহকে  গুরুত্ব দিয়ে আন্দোলনের ‘ছক’ বিষয়ে অনেককেই অজ্ঞাত রাখা হচ্ছে।
সূত্রমতে, আগামী ৬ জানুয়ারি চলমান অবরোধ কর্মসূচির একমাস পূর্ণ হওয়ার পর আন্দোলনের তীব্রতা আরও বাড়িয়ে দেবে বিএনপি। অবরোধ ও হরতাল কর্মসূচি পালনকালে এক এলাকা থেকে আরেক এলাকা বিচ্ছিন্ন করার চেষ্টা করবে ২০-দলীয় জোটের নেতাকর্মীরা। কর্মসূচির একপর্যায়ে সাধারণ মানুষকে দুর্ভোগমুক্ত রেখে ক্ষমতাসীন দল ও জোটের শীর্ষ নেতাদের বাড়ি-ঘর ‘অবরোধের মাধ্যমে’ তাদের চলাফেরাও নিয়ন্ত্রণের চেষ্টা চালাতে পারে ২০-দলীয় জোট।
এদিকে, শুধু রাজপথের আন্দোলনই নয়, সরকারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াতেও কাজ করছে বিএনপি। প্রভাবশালী বিদেশি রাষ্ট্র, জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মাধ্যমে সরকারকে চাপে ফেলতে সক্রিয় ভূমিকা রাখছেন বিএনপির কয়েকজন জ্যেষ্ঠ নেতা। বিএনপির ভাইস চেয়ারম্যান ড. ওসমান ফারুক প্রায় এক মাসেরও বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। দেশে বসে দফায়-দফায় বিদেশি রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করছেন ড. আব্দুল মঈন খান। আন্তর্জাতিক লবিয়িংয়ে সক্রিয় আছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু ও সাবিহউদ্দিন আহমেদসহ আরও কয়েকজন নেতা। তারা নতুন নির্বাচনের দাবির যৌক্তিকতা বিষয়ে বিদেশিদের বোঝানোর চেষ্টা করছেন। এছাড়া বিগত ৬ বছরে সরকার বিএনপির ওপর যেসব অগণতান্ত্রিক আচরণ করেছে, তার ‘ভিডিওচিত্র’ সম্বলিত সিডিও বিএনপির পক্ষ থেকে সরবরাহ করা হয়েছে বিদেশি রাষ্ট্রদূতদের কাছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া