adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমকামিতা অপরাধ, ভারতীয় সুপ্রিম কোর্টের রায়

image_58917_0নয়া দিল্লি: সমলিঙ্গে যৌনসম্পর্ক অপরাধ, ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারাকে মান্যতা দিয়ে সুপ্রিম কোর্ট বুধবার একটি রায়ে এমনটাই জানাল। ২০০৯ সালে দিল্লি হাইকোর্টের দেয়া একটি রায়ে বলা হয়েছিল ৩৭৭ ধারা তার বর্তমান চেহারায় নাগরিকের মৌলিক অধিকারের পরিপন্থী। সেই রায়ে আরো বলা হয়, অসাম্যের উপর প্রতিষ্ঠিত এই আইন ব্যক্তির পূর্ণতার পথে অন্তরায়। এই রায়ের বিরুদ্ধে শীর্ষ আদালতে বেশ কিছু সামাজিক ও ধর্মীয় সংগঠনের তরফ থেকে আবেদন করা হয়। দীর্ঘ শুনানির পর এ দিন দিল্লি হাইকোর্টের সেই রায়কে খারিজ করল সুপ্রিম কোর্ট।

এদিন বিচারপতি জি এস সিংভি এবং বিচারপতি এস জে মুখোপাধ্যায়ের বেঞ্চ জানিয়েছে, ৩৭৭ ধারা অনুযায়ী ‘প্রকৃতির নিয়মবিরুদ্ধ’ যেকোনো রকম যৌন সংসর্গই অপরাধ। আইনে আলাদা করে সমকামিতাকে বেআইনি বলা হয়নি। কিন্তু সংজ্ঞা অনুযায়ী সমকামীরা তার আওতায় পড়েন। তবে দেশ জুড়ে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এই আইন সংশোধন করার দাবি বহু বছর ধরে করা হচ্ছে। আদালত এদিন জানিয়েছে, আইনসভা যদি মনে করে তবে সে ক্ষেত্রে তারা আইনের সংশোধন করতে পারে। এটা আদালতের এক্তিয়ারভুক্ত নয়।

২০০৯ সালের ২ জুলাই দিল্লি হাইকোর্টে বিচারপতি এ পি শাহ এবং বিচারপতি এস মুরলীধরের বেঞ্চ ঘোষণা করে, “যেকোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তি স্ব-ইচ্চায় যে যৌন সম্পর্কে অংশ নেবেন, তাকে অপরাধ বলে দেগে দেয়া মানে ব্যক্তির মৌলিক অধিকার হরণ করা।”

সমকামিতা কোনো মানসিক রোগ নয়, এ কথা স্পষ্ট ভাবে জানিয়েছিল দিল্লি হাইকোর্ট। ওই রায়ে ৩৭৭ ধারায় ‘প্রকৃতি বিরুদ্ধ’ যৌনাচার অপরাধ হলেও সেই তালিকা থেকে সমকামীদের বাদ দেওয়া হয়। দীর্ঘ আট বছর ধরে চলা ওই মামলার রায় শোনার পর দেশের বিভিন্ন সমকামী সংগঠনগুলি আনন্দের জোয়ারে ভেসেছিল। কিন্তু রায়ের বিরোধিতায় সরব হয়েছিল বিভিন্ন ধর্মীয় সংগঠন। অসন্তুষ্ট হয়েছিলেন হিন্দু-মুসলিম-খ্রিস্টান-শিখ ধর্মগুরুরা। এমনকী বিজেপি ও সমাজবাদী পার্টির কিছু নেতা এই রায়ের বিরুদ্ধে মতামত জানিয়েছিলেন। সুপ্রিমকোর্টে এ নিয়ে আবেদন জমা পড়ে। শুরু হয় শুনানি। এ দিন তার রায় শোনায় আদালত।

রায় ঘোষণার পর আদালতে উপস্থিত বিভিন্ন সমকামী সংগঠনের সদস্যরা জানিয়েছেন, এই রায় আমাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নিয়েছে। এলজিবিটিদের (লেসবিয়ান গে বাই সেক্সুয়াল ট্রান্সজেন্ডার) অপমান করার অধিকার কারও নেই বলে তারা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ নম্বর ধারা সংশোধনের দাবি জানিয়েছেন। ১৮৬০ সালে লর্ড মেকলের তৈরি ওই আইনে বলা হয়েছে, ‘প্রকৃতির নিয়মবিরুদ্ধ’ যেকোনো যৌন সংসর্গের অপরাধে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত শাস্তি হতে পারে। -সংবাদ সংস্থা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া