adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিদিন ৫০০ কোটি ফোনে আড়িপাতে এনএসএ

image_65571_0ঢাকা: যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) প্রতিদিন পাঁচশ কোটি ফোনে আড়িপাতে। বিশেষ এক প্রোগ্রামের আওতায় বিশ্বের সকল স্থানের ফোনের যাবতীয় রেকর্ড সংগ্রহ করে এনএসএ। সম্প্রতি সাবেক মার্কিন চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত সিআইএ এজেন্ট অ্যাডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথি থেকে এ তথ্য নিয়ে সম্প্রতি প্রতিবেদন ছাপায় আন্তর্জাতিক গণমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

বিশাল এই তথ্যভান্ডার, ফোনে আড়িপাতার তথ্য এবং কোন পন্থায় এনএসএ সাধারণ মানুষ থেকে শুরু করে উচ্চপদস্থ মানুষের ফোনের যাবতীয় তথ্যাদি সংগ্রহ করে তা স্নোডেন মারফত পেয়ে তা প্রকাশ করে ওয়াশিংটন পোস্ট।

এনএসএ যে কোনো মোবাইল ফোন, এমনকি কেউ যদি মোবাইল ফোন নিয়ে বিশ্বের প্রান্তে প্রান্তে ঘুরে বেড়ান তবুও সেই ফোন থেকে তথ্য সংগ্রহ করতে পারে এনএসএ। যে কোনো মানুষের ব্যাক্তিগত তথ্যাদি পর্যন্ত এনএসআই নিমিষের মধ্যে সংগ্রহ করে ফেলতে পারে।

এদিকে এনএসএ’র একজন উচ্চপদস্থ সংগ্রহ কর্মকর্তা বলেন, ‘সংস্থার কাছে মানুষের অবস্থান সংক্রান্ত বিশাল এক তথ্যভান্ডার রয়েছে। যা বিভিন্ন সময় সারাবিশ্বের মোবাইল নেটওয়ার্কে আড়িপেতে সংগ্রহ করা হয়েছে।’

ওয়াশিংটন পোস্টের মতে, এনএসএ ফোন মালিকদের ফোনে আড়িপাতার জন্য বিশেষ এক গাণিতিক প্রক্রিয়া প্রয়োগ করে। বিভিন্ন নেটওয়ার্ক ধরে আসা যাওয়া ফোন কলগুলোর গতিবিধির উপর নজর রেখে ফোনে আড়িপাতা হয়। এই বিশেষ উপাদানটিকে ‘কো-ট্রাভেলার’ বলা হয়।

ব্রেনেন সেন্টার এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সহকারী প্রধান এলিজাবেথ গোতেন বলেন, ‘অন্য আরও গুপ্তচরবৃত্তির মত এনএসএ দাবি করছে যে তারা বিশেষ করে বিদেশিদের ফোনে আড়িপাতে। কিন্তু বিদেশিদের ফোনে আড়িপাতার বিষয়টি এখন আর শুধু জাতীয় নিরাপত্তায় সীমাবদ্ধ নেই। কারণ জাতীয় নিরাপত্তার জন্য এত এত ফোন কল রেকর্ড করার প্রয়োজন হয় না।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া