adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় কোরবানির মাংসের হাট!

রাজধানীতে কোরবানির মাংসের হাটের একটি চিত্রনিজস্ব প্রতিবেদক : কোরবানি উপলক্ষে গরুও হাট হয়। কোরবানির মাংসের হাট হয় এটা কেউ শুনেছেন। এই হাটে আবার মাংসও বিক্রি হয়। শুনতে অবাক মনে হলেও রাজধানীতে বিভিন্ন জায়গায় ঈদের দিন দুপুরের পর থেকে রাত পর্যন্ত বিক্রি হয়েছে কোরবানির মাংস। দামও হাতের নাগালের মধ্যে অনেক কম মূল্যে। কেজি প্রতি গড়ে ১০০ থেকে ১৫০ টাকা। আবার আনুমানিকভাবে ব্যাগ ধরেও মাংস বিক্রি হয়েছে।
আর এই মাংসের ক্রেতা এবং বিক্রেতা উভয়ই নিম্ন আয়ের মানুষ। রাজধানীর বিভিন্ন জায়গায় বিশেষ করে মালিবাগ রেলগেট, মগবাজার রেলগেট, কাওরান বাজার রেলগেট, কমলাপুর স্টেডিয়াম এলাকা, গোপীবাগ,মহাখালী রেলগেটসহ বিভিন্ন স্পটে  বসেছিল কোরবানির মাংস বিক্রির ভাসমান হাট।
তবে কোরবানির মাংস বিক্রির সবচেয়ে বড় হাটটি বসেছিল,মালিবাগ রেলগেট সংলগ্ন জায়গায়।
সোমবার বিকেলে সরেজমিনে মালিবাগ,মগবাজার ও কারওয়ান বাজার রেলগেট সংলগ্ন অস্থায়ী হাটে গিয়ে দেখা যায়,কোরবানির মাংস কিনতে ও বিক্রি করতে ব্যাপক মানুষের সমাগম হয়েছে।
রাজধানীতে বসবাসকারী ছিন্নমূল মানুষের একটি অংশ ঈদের দিন বাড়তি বাড়তি ঘুরে কোরবানির মাংস সংগ্রহ করে সেগুলো বিক্রির জন্য   ভাসমান এসব হাটে পসরা সাজিয়ে বসেছেন। আবার কেউ কেউ কোরবানির গরু কেটে টাকার সাথে অতিরিক্ত যতটুকু মাংস পেয়েছেন তাই নিয়ে এসেছেন এসব হাটে বিক্রির জন্য।
কথা হয়, মালিবাগ রেলগেট সংলগ্ন ভাসমান হাটের মাংস বিক্রেতা রিকসা চালক মজনু মিয়ার মিয়ার সঙ্গে। মজনুর বাড়ি রংপুর জেলার পীরগাছায়। মজনু মিয়া বলেন,পরিবারের সবাই রংপুরে থাকে। তাই আজ রিকসা চালানো বাদ দিয়ে তিনটি গরু কাটা শেষে যতটুকু মাংস পেয়েছি তা বিক্রি করতেই এখানে এসেছি।
এই হাট থেকে আনুমানিক ৫ কেজি মাংস ৬০০ টাকায় কিনতে পেরে দারুণ খুশি মধ্যবয়সী নাজমা আক্তার। তার স্বামী রাজমিস্ত্রিীর কাজ করেন। ৩ সন্তান নিয়ে থাকেন মধুবাগে।
নাজমা আক্তার এ প্রতিবেদককে বলেন, সংসারে অভাব থাকায় কোরবানি দিতে পারি নাই। তাই সস্তায় মাংস  কিনতে এখানে এসেছি। তিনি বলেন,৬০০ টাকায় এতগুলো মাংস কিনতে পেরে খুব ভাল লাগছে।
স্বামী পরিত্যাক্তা কাওরান বাজারের  জরিনা খাতুন   বাড়ি বাড়ি ঘুরে  ‘প্রায় ১৫ কেজি মাংস সংগ্রহ করেছেন। ফ্রিজ নেই, তাই নিজেদের খাওয়রার মত কিছু মাংস রেখে বাকিগুলো বিক্রির জন্য নিয়ে এসেছেন।  জরিনা  খাতুন বলেন,  ‘প্রায় ৭ কেজি মাংস  ৮৫০ টাকায় বিক্রি করেছি।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া