adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৪৮ ঘণ্টার মধ্যে পোস্টার-বিলবোর্ড সরাতে ইসির চিঠি

r--ybtb-arj-gz20131126190906ঢাকা: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রার্থীদের আগাম প্রচারণামূলক সব ধরনের পোস্টার-বিলবোর্ড ও অন্যান্য প্রচারসামগ্রী অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার মেট্রোপলিটন পুলিশ কর্মকর্তার কাছে ইসির এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়।

ইসির উপ-সচিব মিহির সারওয়ার মোর্শেদ বাংলানিউজকে এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

এর আগে দুপুরে নির্বাচন কমিশনার ব্রি. জে. (অব.) জাবেদ আলী সাংবাদিকদের বলেন, সব ধরনের প্রচারণা, বিলবোর্ড, পোস্টার অপসারণে চিঠি দিচ্ছে নির্বাচন কমিশন।

নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা জানায়, নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী এ সংক্রান্ত বিশেষ নির্দেশ রিটার্নিং কর্মকর্তা, পুলিশ প্রশাসনসহ নির্বাচন কর্মকর্তাদের কাছে মঙ্গলবারই পাঠানো হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী ৫ জানুয়ারি ভোট। এর আগে ২ ডিসেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিল, ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ১৩ ডিসেম্বর পর্যন্ত প্রত্যাহারের সময় রয়েছে। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মঙ্গলবার মনোনয়নপত্র বিতরণ শুরু হয়েছে।

তবে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ মঙ্গলবার বিকেলে সাংবাদিকদের জানান, রাজনৈতিক দলগুলোর সমঝোতা হলে পুনঃতফসিল ঘোষণাসহ যে কোনো কিছুরই সুযোগ এখনো রয়েছে।

উল্লেখ্য, নির্বাচন সামনে রেখে কয়েক মাস ধরে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্রচারণা ও ভোট চেয়ে  পোস্টার, বিলবোর্ডে সারাদেশ ছেয়ে গেছে। প্রথমে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানের ভাড়া করা বিলবোর্ড দখলে নেওয়ার মধ্য দিয়ে এ প্রচারণা চালানোর পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে ক্ষমতাসীনরা।

পরে বিলবোর্ড ভাড়া নিয়ে এক বিএনপিনেতার প্রাচারণা সংস্থা আপন কমিউনিকেশন্স-এর মাধ্যমে এসব প্রাচরণা চালানো হয়। তবে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে এ খরচ তোলে আপন কমিউনিকেশন। 

এদিকে বিরোধীদলের প্রার্থীদেরও রয়েছে নানা ধরনের আগাম কর্মসূচি ও সভা-সমাবেশ সামনে রেখে পোস্টার ও বিলবোর্ড। যত্রতত্র রয়েছে বিভিন্ন দিবসকে ঘিরে প্রচারণামূলক ব্যক্তিগত পোস্টার-বিলবোর্ডও। যত্রতত্র দেওয়াল লিখনও রয়েছে সর্বত্র।

ইসি কর্মকর্তারা জানান, তফসিল ঘোষণার পর থেকেই আচরণবিধি কার্যকর করার সময় শুরু হয়ে গেছে। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে প্রতীক বরাদ্দ পেয়ে দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা প্রচারণায় নামতে পারবেন। প্রচারণার নির্ধারিত সময়ে বিধি মেনেই তা করতে হবে।

ইসি সচিবালয়ের এক কর্মকর্তা জানান, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রার্থী ও প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণামূলক এসব সামগ্রী অপসারণ করতে হবে। নিজ উদ্যোগে সম্ভাব্য প্রার্থীরা তা সরিয়ে ফেলবেন অথবা সংশ্লিষ্ট পুলিশ প্রশাসন এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেবে। 

দেওয়াল লিখন মুছে ফেলার ব্যবস্থাও নেওয়া হবে বলে জানান তিনি।

এদিকে আচরণবিধি লঙ্ঘনে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে ব্যক্তিপর্যায়ে। নিবন্ধিত রাজনৈতিক দলের ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। নির্বাচন-পূর্ব (তফসিল থেকে ফল গেজেট প্রকাশ সময়কাল) অনিয়ম ধরা পড়লে তদন্ত সাপেক্ষে অভিযুক্তের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি হিসেবে প্রার্থিতা বাতিলের ক্ষমতাও ইসির রয়েছে।

সংশোধিত আচরণবিধিতে সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ‘সরকারি সুবিধা’ ছেড়ে প্রচারণা চালাতে হবে।

এবার দলীয় সরকারের অধীনে নির্বাচন হওয়ায় তফসিল ঘোষণার প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ১৮দলীয় জোট টানা ৪৮ ঘন্টার হরতাল-অবরোধ কর্মসূচি দিয়েছে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট ও সমমনা দলগুলো নির্বাচনে অংশ নিচ্ছে।

নির্বাচনকালীন সর্বদলীয় সরকারের সদস্য ও সংসদ সদস্যরাও নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন এবার। সোমবার জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে সিইসি সব দল ও প্রার্থীকে আচরণবিধি অনুসরণের আহ্বান জানিয়ে বলেন, বিধি লঙ্ঘনকারীদের কোনো ছাড় দেওয়া হবে না। কে কোন পদে আছেন তা দেখা হবে না।

ভোটের শান্তিপূর্ণ পরিবেশ তৈরিতে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যদের পাশপাশি সেনা মোতায়েন করা হবে বলেও জানান তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া