adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পৃথিবীতে ফিরলেন তিন নভোচারী (ভিডিও)

পৃথিবীর মাটিতে তিন নভোচারীআন্তর্জাতিক ডেস্ক : আন্তজার্তিক মহাকাশ স্টেশনে সাড়ে পাঁচ কাটিয়ে অবশেষে পৃথিবীর মাটিতে ফিরলেন তিন নভোচারী। তাঁরা হলেন রাশিয়া নভোচারী মাক্সিম সুরাইয়েভ, অ্যামেরিকার নভোচারী রিড ওয়াইজম্যান ও জার্মানির নভোচারী আলেক্সান্ডার গেয়ার্স্ট।
 আন্তজার্তিক মহাকাশ স্টেশন থেকে ক্যাপসুল যান সোইয়ুজে করে সোমবার ভোরে তাঁরা কাজাখস্তানে নিরাপদে অবতরণ করেন। কাজাখস্তানে সোইয়ুজ থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গেই তিন নভোচারীকে কম্বলে জড়িয়ে দেয়া হয়। ক্যাপসুল আকৃতির এই সোইয়ুজ যানটিতেই ২৮ অক্টোবর আন্তজার্তিক মহাকাশ স্টেশনে গিয়েছিলেন তারা। আর এই যানটি মোটেও আরামদায়ক নয়। ক্যাপসুল যানটি প্রসঙ্গে নভোচারীরা আগেই বলেছিলেন,  ‘এ যেন তিন জনে মিলে টেলিফোন বুথে আটকে থাকা।’

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সাড়ে পাঁচ থাকার ফলে তাদের শরীরের কী অবস্থা, তা আপাতত পরীক্ষা করে দেখবেন চিকিতসকরা। ২০০০ সালের ২ নভেম্বর বিশ্বের ১৫টি দেশের যৌথ উদ্যোগে মহাকাশে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন স্থাপন করা হয়। ঘণ্টায় প্রায় সাড়ে সাতাশ হাজার কিলোমিটার গতিসম্পন্ন এই স্টেশনটি একদিনে পৃথিবীকে ১৫.৭ বার প্রদক্ষীণ করে। তাই স্টেশনে থাকা নভোচারী ২৪ ঘণ্টার মধ্যেই উপভোগ করতে পারেন ১৬ বার সূর্যোদয় আর সূর্যাস্তের। মোটামুটি সাত জন নভোচারীর জীবন ধারণের সব উপকরণ সমৃদ্ধ এই স্টেশনটি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া