adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসেছে আরও ১০২টি নতুন বই


amor-21ডেস্ক রিপাের্ট :  অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিনে মেলায় নতুন বই এসেছে ১০২টি এবং ২৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সত্তর দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। কবি অসীম সাহার সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন কবি মুজিবুল হক কবীর এবং আলোচনায় অংশগ্রহণ করেন কবি ইকবাল হাসান এবং ড. খালেদ হোসাইন।

প্রাবন্ধিক মুজিবুল হক কবীর বলেন, ‘অজস্র কবিতে ঋদ্ধ সত্তর দশক। সমকালীন অনুষঙ্গ, প্রসঙ্গ, সঙ্গ ও দর্শন সত্তরের কবিতাকে দিয়েছে নতুন মাত্রা, নতুন স্বাদ। যুগের অস্তিত্ব, সংকট, প্রগতি, স্ফুরণ, মনোজগৎ ও বহির্জগতের ক্রিয়া-প্রতিক্রিয়া সত্তরের কবিতায় প্রবলভাবে উপস্থিত। বাংলাদেশের অস্তিত্ব ও মুক্তিযুদ্ধের মতো গৌরবময় চেতনাকে ধারণ করেই সত্তর দশকের কবিরা স্বপ্নময় স্বদেশভূমিকে নিয়ে কবিতা, স্বপ্নভঙ্গের যন্ত্রণার কবিতা, রোমান্টিক ধারার কবিতা ও দর্শনের অনুষঙ্গ নিয়ে কবিতা নানা আঙ্গিকে নির্মাণ করেছেন।’

অন্যান্য আলোচকবৃন্দ বলেন, ‘বাংলা সাহিত্যের কোনো দশকই সত্তরের দশকের মতো এতো কবিকে ধারণ করেনি। এ সময়ের কবিরা নির্মাণ করেছেন নিজস্ব একটি কাব্যভাষা যা পঞ্চাশ বা ষাটের দশক থেকে খুবই আলাদা। মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা লাভের উচ্ছ্বাসের পাশাপাশি আমাদের চারপাশ ঘিরে মূল্যবোধের যে অবক্ষয় এবং স্বপ্নভঙ্গের যে বেদনা সেটাও প্রতিফলিত হয়েছে সত্তর দশকের কবিতায়। তবে শুধু সংকট নয়, ভবিষ্যত সম্ভাবনার আলোতেও উজ্জ্বল সত্তর দশকের কবিতা।’

সভাপতির বক্তব্যে কবি অসীম সাহা বলেন, ‘স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পর আমাদের ভেতরে তীব্র আবেগ জেগে উঠেছিল, তারই প্রেরণায় কবিতাজগতেও বিপুল সাড়া জেগেছিল। কিন্তু এই আবেগের তীব্রতা বাস্তবের কষাঘাতে দ্রুতই স্তিমিত হয়ে আসে। তবে এ সময়ের কবিদের মধ্যে অনেকেই বিস্ময়কর সব পঙ্তি রচনা করেছেন যা আজো আমাদের প্রেরণার উৎস হিসেবে কাজ করে।’

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাইমন জাকারিয়ার পরিচালানায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’-এর শিল্পীদের পরিবেশনা। এছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী মীনা বড়ুয়া, বুলবুল ইসলাম, ফারহানা ফেরদৌসী তানিয়া, শুভ্রা দেবনাথ, অভিলাষ দাস এবং নিশি কাওসার।

আগামীকালের অনুষ্ঠানসূচি: আগামীকাল ৫ ফাল্গুন ১৪২৩, ১৭ ফেব্রুয়ারি ২০১৭, শুক্রবার। মেলা চলবে সকাল ১১টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে শিশুপ্রহর।

শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব: অমর একুশে উদযাপন উপলক্ষে আগামীকাল ১৭ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার সকাল সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী।
বিচারকমন্ডলীর সদস্য হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী ইয়াকুব আলী খান, আবু বকর সিদ্দিক এবং সাগরিকা জামালী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। অনুষ্ঠান সঞ্চালনা করবেন শিশুকিশোর সংগীত প্রতিযোগিতা ২০১৭’র আহ্বায়ক রহিমা আখতার কল্পনা।

এছাড়া আগামীকাল শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে।

উল্লেখ্য, বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আশির দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন কুমার চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. মাসুদুল হক এবং ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করবেন কবি রুবী রহমান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2017
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া