adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কমিশনার-কর্মকর্তাদের দ্বন্দ্বে অনিশ্চয়তায় নির্বাচন!

image_63416_0ঢাকা: আগামী জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে চরম দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে নির্বাচন কমিশনের (ইসি) কমিশনার ও কর্মকর্তারা। পদোন্নতির পাশাপাশি নির্বাচনে রিটার্নিং অফিসার করাসহ পাঁচ দফা দাবিতে কর্মকর্তারা এবার ডাক দিয়ে বসেছে আন্দোলনের। ১ ডিসেম্বরের মধ্যে দাবি আদায় না হলে ‘অবস্থান কর্মসূচি’র ঘোষণাও দিয়েছে ইলেকশান কমিশন সার্ভিসেস অফিসার্স অ্যাসোসিয়েশন।



কমিশন কর্মকর্তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার হয়ে আসছে তারা। বছরের পর বছর ঝুলে আছে পদোন্নতি। অপ্রতুল জনবল নিয়ে ইসির মতো গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠানকে চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। বারবার দাবি জানিয়েও আশানুরূপ কোনো সাড়া পায়নি তারা। আর গাড়িসহ প্রয়োজনীয় বিভিন্ন বিষয়ের সঙ্কটতো আছেই।



এ অবস্থায় আগামী নির্বাচন নিয়ে অনিশ্চয়তা হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। নাম প্রকাশে অনিচ্ছুক ইসির এক কর্মকর্তা বাংলামেইলকে বলেন, ‘এ বৈষম্য দূর না করলে ইসির গতি বাড়বে না। ধুকিয়ে ধুকিয়ে চললে নির্বাচনে এর প্রভাব তো পড়বেই। তাছাড়া নিজের খেয়ে বনের মোষ তাড়ানো আর কতদিন?’



এদিকে আগামী নির্বাচনে জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং অফিসার নিয়োগের সিদ্ধান্তে ফুঁসে উঠেছে কর্মকর্তারা। ডিসিদের এ দায়িত্ব দিলে দুর্নীতি হওয়ার আশঙ্কাও করছেন তারা। পাশাপাশি ভাবমূর্তি সঙ্কটেও পড়বেন ইসি কর্মকর্তারা। তাদের দাবি, জেলা নির্বাচন অফিসার ও কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের রিটার্নিং অফিসার করা হোক। কর্মকর্তারা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সুষ্ঠু নির্বাচনে যেমন ভূমিকা রাখবে, তেমনি নির্বাচনে দুর্নীতি হওয়ারও কোনো আশঙ্কা থাকবে না।



ইসি সার্ভিস অফিসার্স অ্যাসোসিয়শন তাদের দাবি নিয়ে গত ২১ সেপ্টেম্বর একটি সভা করে। যুগ্ম-সচিব, সিনিয়র জেলা নির্বাচন অফিসার, সিনিয়র সহকারী সচিব, প্রথম শ্রেণী ও এসব পদের সমপর্যায়ের পদগুলোর পদোন্নতিসহ পাঁচদফা দাবি আনা হয়। বাকি দাবিগুলো হচ্ছে- উপজেলা নির্বাচন অফিসারের পদ উন্নীতকরণ, কয়েকটি পদে বেতনস্কেল উন্নীত, ৪৫টি জেলায় জিপ গাড়ি প্রদান ও অনিচ্ছাকৃত ছোটখাট ত্রুটি বিচ্যুতির জন্য হয়রানিমূলক ব্যবস্থা না নেয়া।



এসব দাবিতে গত ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর কর্মস্থলে কালোব্যাজ ধারণের সিদ্ধান্ত নেন। একইসঙ্গে সে সময় তারা ৮ ও ৯ অক্টোবর কর্মবিরতী পালনের সিদ্ধান্ত নেয়। কিন্তু প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) মৌখিক আশ্বাসে তারা সে আন্দোলন স্থগিত করে। পরবর্তীতে এসব দাবি আদায়ে সিইসি আর কোনো ভূমিকা নেননি বলে অভিযোগ করেন কর্মকর্তারা। এতে তারা ক্ষোভও প্রকাশ করেন।



এসব দাবির সঙ্গে এবার যুক্ত হয় রিটার্নিং অফিসার নিয়োগের বিষয়টিও। পাশাপাশি ৪৫টি জেলা নির্বাচন কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি, ঘনঘন বদলি, ইসি কর্মকর্তা কর্মচারীদের জানমালের নিরাপত্তা এবং সিনিয়র সহকারী সচিব, জেলা নির্বাচন অফিসার বা সমমানের পদে পদোন্নতির ক্ষেত্রে ‘দুইবার’ শব্দটি তুলে দেয়ার দাবি জানান। ১১০টি উপজেলা নির্বাচন অফিসার পদকে আপগ্রেড করার দাবিও উঠে তাদের কাছ থেকে।



দশম জাতীয় সংসদ নির্বাচনে ৫০ ভাগ রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসার হিসেবে ইসি কর্মকর্তাদের নিয়োগ না দিলে ২৭ ও ২৮ নভেম্বর কালোব্যাজ ধারণের সিদ্ধান্ত নেয় অফিসার্স অ্যাসোসিয়েশন। ১ ডিসেম্বর তারা অবস্থান কর্মসূচি পালন করবেন বলেও ঘোষণা দেন।



এ বিষয়ে ইসির যুগ্ম-সচিব ও অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জেসমিন টুলী বাংলামেইলকে বলেন, ‘আমরা কোনো অযৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছি না। ইসি কর্মকর্তাদেরই রিটার্নিং অফিসার করা উচিৎ। তাছাড়া নিয়ম অনুযায়ী পদোন্নতি না দিলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো।’



কর্মকর্তাদের এমন আন্দোলনের মুখে আগামী নির্বাচন অনেকটা চ্যালেঞ্জের মুখে পড়ে যাচ্ছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। নির্বাচনের আগ মুহূর্তে ইসি কর্মকর্তাদের দাবি আদায় না হলে ক্ষতিগ্রস্থ হতে পারে আগামী নির্বাচন। নির্বাচনকে সুন্দরভাবে সফল করতে দাবি পূরণের মাধ্যমে কমিশনারদের সঙ্গে কর্মকর্তাদের দূরত্ব দ্রুত কমিয়ে আনার আহ্বানও জানান তারা।



এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘দাবি থাকতেই পারে। সেসব দাবি পর্যায়ক্রমে পূরণের চেষ্টা আমরা করবো। তবে এসব কিছু নির্বাচনে প্রভাব পড়বে না। এখানকার সবাই আন্তরিকভাবে কাজ করছে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া