adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মায়ার আইনজীবীর অভিযোগ – রিজার্ভ লোপাট ধামাচাপা দিতে সক্রিয় সবাই!

maya_106078আন্তর্জাতিক ডেস্ক ; বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় ফিলিপাইনের ব্যাংক রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোর আইনজীবী দেশটির বিভিন্ন কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন।

ফিলিপাইনের দৈনিক ইনকোয়ারার প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

অভিযোগের তালিকায় আছে দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি), রিজাল ব্যাংকের প্রেসিডেন্ট ও প্রধান কার্যালয়ের কর্মকর্তারা, ঘটনা তদন্তে ব্যাংকের গঠন করা নিজস্ব তদন্ত দল।

মায়ার আইনজীবী ফার্দিনান্দ টপাচিনোর অভিযোগ, এ ঘটনায় দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষের অবহেলা রয়েছে। তারা শুধু মায়ার বিরুদ্ধে মামলা করার মাধ্যমে ঘটনা ধামাচাপা দিতে চাইছে।

মায়ার আইনজীবী বৃহস্পতিবার এক সংবাদ বিবৃতিতে বলেন, গত সপ্তাহে মায়ার বিরুদ্ধে ফিলিপাইনের বিচার বিভাগে মানি লন্ডারিংয়ের মামলা করে এএমএলসি। বলা হচ্ছে এ ঘটনার সঙ্গে অনেক বিত্তশালী, ক্ষমতাবান ও ভালো যোগাযোগ-সম্পন্ন ব্যক্তিরা জড়িত। তবে আমাদের বিশ্বাস, সিনেট কাউকে ছাড় দেবে না; তিনি যে বা যারাই হোন না কেন, ফিলিপাইনের ব্যাংকিং খাত ও সমাজে যে গুরুত্বপূর্ণ পদেই থাকুন না কেন, এমন ঘটনার পুনরাবৃত্তি আর হবে না।

অর্থপাচারবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগে রিজাল ব্যাংকের হিসাবধারী আরও চারজনের বিরুদ্ধে মামলা করেছে অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষ। রিজাল ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে, এসব হিসাব ছিল সন্দেহজনক। কিন্তু মায়ার আইনজীবী রিজাল ব্যাংকের প্রধান কার্যালয়ের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন, তারা গুটিকয়েক ব্যাংক কর্মকর্তার ওপর এ ঘটনার দায় চাপিয়ে বিষয়টি ধামাচাপা দিতে চাচ্ছে।

অভিযোগ অস্বীকার করে রিজাল ব্যাংকের প্রেসিডেন্ট লরেঞ্জো তানের আইনজীবী ফ্রান্সিস লিম বলেন, শাখা ব্যবস্থাপক হিসেবে মায়া ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করছেন। নিজেকে ছাড়া অন্যদের মিথ্যাবাদী বলে প্রমাণ করার চেষ্টা করছেন।

মায়ার আইনজীবী ফার্দিনান্দের অভিযোগ, বিষয়টির সঙ্গে জড়িত থাকার যথেষ্ট প্রমাণ থাকার পরও অনেকের বিরুদ্ধে অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষ মামলা করেনি। কর্তৃপক্ষ হয় বিষয়টি নিয়ে ঠিকমতো কাজ করেনি; কিংবা রাঘববোয়ালদের রক্ষা করার চেষ্টা করছে।

অভিযোগ প্রমাণিত হলে রিজাল ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার ব্যবস্থাপক মায়ার সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ডাদেশ হতে পারে বলে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্টের আইনজীবী ফ্রান্সিস লিম জানিয়েছেন।

আর মায়ার আইনজীবীর মতে, অভিযোগ প্রমাণিত হলে ৭ থেকে ১৪ বছরের কারাদণ্ড হতে পারে তার মক্কেলের।

মায়ার আইনজীবীর অভিযোগ, রিজাল ব্যাংকের প্রেসিডেন্টের আইনজীবীদের প্রতিষ্ঠানই ব্যাংকটির অভ্যন্তরীণ তদন্তের কাজটি করছে। এ কারণে তদন্ত পক্ষপাতযুক্ত হতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। তিনি নৈতিক দায় নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদ থেকে সরে দাঁড়ানো আতিউর রহমানের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, রিজাল ব্যাংকের প্রেসিডেন্টেরও উচিত ঘটনার দায় নিয়ে পদত্যাগ করা।


মায়াকে তলব করেছে বিচার বিভাগ-

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে বড় অংকের অর্থ চুরির ঘটনায় জড়িত থাকার অভিযোগ ওঠা ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) জুপিটার স্ট্রিটের শাখা ব্যবস্থাপক মায়া সান্তোস দেগুইতোসহ পাঁচজনকে তলব করেছেন দেশটির বিচার বিভাগ। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরির ঘটনায় দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের করা মামলায় তাঁদের তলব করা হয়। ফিলিপাইনের দৈনিক ইনকোয়ারার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাকি চারজন হলেন মাইকেল ফ্রান্সিসকো রুজ, জেসি খ্রিস্টফার লেগরোরাস, আলফ্রেড সান্তোস ভারগারা ও এনরিকো তেয়োদরো ভাসকোয়েজ। এই নামগুলো রিজাল ব্যাংকে করা সন্দেহজনক হিসাবের বলে অ্যান্টি মানি লন্ডারিং কর্তৃপক্ষ বলেছে।

আগামী ১২ ও ১৯ এপ্রিল মায়াসহ পাঁচজনকে বিচার বিভাগে হাজির হতে বলা হয়েছে। আদেশে বলা হয়েছে, নিজেকে নির্দোষ প্রমাণের জন্য প্রয়োজনীয় নথি ও সাক্ষীসহ হাজির হতে হবে।

সহকারী সরকারি কৌঁসুলি গিলমারি ফে পাকামারা এই পাঁচজনের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আত্মপক্ষ সমর্থনের এই সুযোগ হাতছাড়া করলে ​তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগের ব্যাপারে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণের জন্য জমা দিয়ে দেওয়া হবে।

সিনেট কমিটি শুনানিতে মায়া অল্প কথায় জবাব দিচ্ছিলেন। প্রায় ক্ষেত্রে শুধু ‘হ্যাঁ’ বা ‘না’ জবাব দেন। তিনি নিজের সমর্থনে কথা বলার সময় ব্যাংকের প্রেসিডেন্টের বিরুদ্ধে মনোভাব প্রকাশ করেন। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়েন দেগুইতো। এ সময় কমিটির চেয়ারম্যান তাঁকে চিকিৎসার জন্য ক্লিনিকে ভর্তি করাতে বলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া