adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রযুক্তিময় বাণিজ্য মেলা

image_65093_0ঢাকা: শঙ্কার পর বছর ঘুরে আবারও শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো, ইপিবি যৌথভাবে এই মেলার আয়োজন করছে। নানামাত্রিকতায় মেলায় মুখ্য হয়ে উঠেছে প্রযুক্তি। আকর্ষণ রয়েছে ইলেট্রিক্যাল ও ইলেকট্রনিক্স পণ্যের প্রতি। এখানে এসে খোঁজখবর চলছে সেলফোন, সাউন্ড সিস্টেম, ডিজিটাল ক্যামেরা, ট্যাব, ল্যাপটপ, সিসি ক্যামেরা, মডেম এবং রাউটারেরও। দর্শনার্থীদের এমন আগ্রহের কারণে মেলায় একটি ওয়েবসাইট খোলা হয়েছে। এর মাধ্যমে মেলার পণ্য অনলাইনেও কিনতে পারছেন তারা। মেলায় উপস্থাপন হয়নি অনলাইনে তার সাথে পরিচিত হবার পাশাপাশি কিনতেও পারছেন www.ditfeshop.com  থেকে।



প্রাঙ্গন জুড়ে প্রযুক্তি

প্রাঙ্গন জুড়ে প্রযুক্তি নিয়ন আলো, মরিচ বাতি আর ডিজিটাল বোর্ড সেটে দর্শনার্থীদের মেলায় টানার রীতি থেকে পিছিয়ে নেই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রাঙ্গনে প্রবেশের শুরুতেই রয়েছে ডিজিটাল নির্দেশনা বোর্ড। এখানে চোখ বুলিয়ে জেনে নেয়া যাচ্ছে মেলায় আগত ১২টি দেশের ৪৭১ প্রদর্শনার্থী সম্পর্কে। চলাচলের পথ প্রশস্ত করার পাশাপাশি নিশ্ছিদ্র নিরাপত্তা জোরদার করতে ব্যবহার করা হয়েছে ১২০টি সিসিটিভি। ব্যবহার করা হচ্ছে মেটাল আর্চওয়ে, মেটাল ডিটেক্টর এবং আন্ডার ভেহিকেল মিরর। নতুনত্ব হিসেবে অভ্যন্তরিন প্রচারে মাইকিংয়ের পরিবর্তে ব্যবস্থা করা হয়েছে অডিও ভিজ্যুয়াল সিস্টেম। তবে আগেরবার থাকলেও এবার নেই প্রাঙ্গণজুড়ে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা, নবায়নযোগ্য শক্তি আর প্রযুক্তি-পণ্যের বিশাল প্যাভিলিয়ন। তারপরও ওয়ালটন, সিঙ্গার, শার্প আর র্যাংরগস এর মতো প্রতিষ্ঠানের প্যাভিলিয়নে বড় পর্দার টেলিভিশন আর স্মার্টফোন নজর কেড়েছে। মেলায় এসে দেখা যাচ্ছে থ্রিডি সিনেমাও। নতুন সংযোজনের তালিকায় রয়েছে ই-পার্ক ও ইকো পার্ক। বাড়ানো হয়েছে ই-শপ সেবা।



ই-শপ        

মেলায় গিয়ে যারা পছন্দের পণ্য ও স্টল খুঁজে পেতে হিমশিম খেতেন,তাদের সময় বাঁচাতে মেলার ভিন্ন আয়োজন ই-শপ। এ শপের মাধ্যমে খুঁজে পেতে পারেন মেলায় আসা পছন্দের পণ্য ও স্টল। এ ছাড়া এখান থেকেই অর্ডার করা হলে পছন্দের পণ্য বাড়িতে পৌঁছে যাবে যথাসময়ে। এখানে আছে ডেল এর একটি কিওস। সেখানে কম্পিউটারের ওপর হুমড়ি খেয়ে পড়ছেন দর্শনার্থীরা। কেউ খুঁজছেন মেলায় আসা পছন্দের স্টল, আবার কেউ খুঁজছেন পছন্দের পণ্যের তালিকা। আবার অনেককে দেখা গেছে,পছন্দ অনুযায়ী পণ্য অর্ডার দিতে। গুলশান থেকে আসা মিডল্যান্ড ব্যাংক এর কর্মকর্তা এনামুল হক বললেন, এখানে এসে মাত্র ৩০ মিনিটে দেখে নিয়েছি আমার পছন্দের প্যাভিলিয়ন। তবে দর্শনাথী সংখ্যা অনুসারে কম্পিউটারের সংখ্যা অপ্রতুল। এটা বাড়ানো জরুরি।' তিনি আরও জানালেন, এখান থেকে কিছু পণ্য সরাসরি অর্ডার দেব ভিসা কার্ডের মাধ্যমে। আর মেলা উপভোগ করার জন্য কিছু পণ্য কিনব ঘুরেঘুরে।



মেলার ই-শপের ব্যবস্থাপনা পরিচালক সাদেকা হাসান সেজুতি জানা, এবার যারা মেলায় আসতে পারছেন না, তারা অনলাইনে ঘরে বসেই কিনতে পারছেন মেলায় আগত পছন্দের পণ্য। আমাদের (www.dtfeshop.com) ওয়েবসাইটে ভিজিট করে কিনতে  পারছেন মেলায় আসেনি এমন পণ্য।  পণ্য কেনায় দেয়া হচ্ছে ভিসাকার্ড, মাস্টারকার্ড, কিউ ক্যাশ, বিকাশ সুবিধা। মেলা উপলক্ষে ‘ই-কমার্স সল্যুশন ফ্রি দিচ্ছি’ জানিয়ে সেজুতি আরও জানালেন, ‘এর মধ্যে প্রোডাক্ট গ্যালারি তৈরি এবং বিশ্বব্যাপী ক্রয়-বিক্রয় করতে সক্ষম পেমেন্ট গেটওয়ে, কলসেন্টার সাপোর্ট, ডেলিভারি অ্যান্ড সাপোর্ট। আগামী সপ্তাহ থেকেই এক বছরের কিস্তি সুবিধা দিয়ে ডেল পণ্য বিক্রি কার্যক্রম চালু করবে এই মেলা প্রঙ্গনে।’  

   

গৃহস্থালি প্রযুক্তি

গৃহস্থালির প্রযুক্তি ঘিরেই মেলায় ভিড় সবচেয়ে বেশি। নানা ব্র্যান্ডের কফিমেকার, ফ্লাক্স, কাটারসহ প্রযুক্তি নির্ভর বেশকিছু গৃহস্থালি পণ্য নিয়ে মেলায় আকর্ষণ করছে বিভিন্ন প্যাভিলিয়ন আর স্টল। তবে সব ছাপিয়ে স্মার্টটিভি, ফোন, ট্যাব ও ল্যাপটপের প্রতি আগ্রহী হয়ে উঠছেন দর্শনার্থীরা।  



মেলায় দৃষ্টি স্মার্ট টিভিতে

দেশী ব্র্যান্ড ওয়ালটনের স্মার্টফোন আর ফোরকে টিভি নজর কাড়ছে দর্শনার্থীদের। দর্শনার্থী চমকের কথা চিন্তা করে মেলায় অংশ নেয়া জেনারেল ইলেকট্রনিক্স প্রদর্শন করছে ৯০ ইঞ্চি প্রশস্ত পর্দার স্মার্ট টিভি। থ্রিডি প্রযুক্তির এই এলইডি টিভির  দাম ১৫ লাখ ৫০ হাজার। অফার হিসেবে ইনেস্টলেশন ছাড়াও ৩৯ ইঞ্চি টিভি ফ্রি ঘোষণা করা হয়েছে বলে জানালেন সেখানকার বিপনন কর্মকর্তা জাহিদ হোসেন।  মেলায় ব্র্যাভিয়ার জেডএক্স১ মডেলের ৫২ ইঞ্চি এলইডি টেলিভিশন ছাড়াও বেশকিছু মডেলের স্মার্টফোন এবং ডিজিটাল ফটোফ্রেম এনেছে সনি-র্যাং গস ইলেক্ট্রনিক্স। প্যানাসনিক প্রদর্শন করছে ৫৪ ইঞ্চি প্লাজমা টিভি। টিভি বিনোদনের সর্বশেষ প্রযুক্তির ৮৫ ইঞ্চি পর্দার স্মার্ট এলইডি থ্রিডি টিভি এনে বাণিজ্য মেলায় দেশী ব্র্যান্ডের দ্যুতি ছড়াচ্ছে ওয়ালটন। এই এন্ড্রয়েড এলইডি টেলিভিশনে ইন্টারনেট সুবিধা উপভোগ করা যাবে। এছাড়া মোবাইল ফোনেও এ প্রযুক্তির সাহায্যে আরো সহজ ও দ্রুতগতির ইন্টারনেট ব্রাউস করা সম্ভব। বড় পর্দার এই  দেখার জন্য ভিড় করছেন ক্রেতা-দর্শনার্থীরা। মেলায় ওয়ালটনের স্মার্টফোনের পাশাপাশি থ্রিজি ট্যাবও এবার নজর কাড়ছে ক্রেতাদের। কোয়াড কোর প্রসেসরের ৮ ইঞ্চি ট্যাবের দাম ১৬ হাজার টাকা।  ওয়ালটন প্যাভিলিয়নের ইনচার্জ আকরামুজ্জামান অপু বললেন, ফোরকে এলইডি টিভি নিয়ে আমরা মেলায় আগত ক্রেতা ও দর্শনার্থীদের মতামত নিচ্ছি। তাতে ভালো সাড়া পাওয়া যাচ্ছে। অনেকে এই টিভিটি দ্রুত বাজারে নিয়ে আসার পরামর্শ দিয়েছেন। ক্রেতাদের চাহিদা বিবেচনায় নিয়ে আগামী মার্চ মাস নাগাদ বড় আকারের এই টিভিটি বাজারজাত করার পরিকল্পনা রয়েছে। মেলায় ইনটেক্স ব্র্যান্ডের বিভিন্ন প্রযুক্তি পণ্য নিয়ে হাজির হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপেক্স টেকনোলজি লিমিটেড। বাণিজ্য মেলায় ১৭১ নম্বর স্টলে অ্যাপেক্স টেকনোলজির স্টলে রয়েছে ইনটেক্স ব্র্যান্ডের প্রযুক্তি পণ্য। এসব পণ্যের মধ্যে রয়েছ ইনটেক্স স্পিকার এবং ইউপিএস।



থ্রিজি ফোনের পসরা

মেলায় তরুণদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বিভিন্ন ব্র্যান্ডের থ্রিজি সেবা সমর্থন করে এমন স্মার্টফোন। প্রতিটি প্যাভিলিয়নেই থ্রিজি মোবাইল সেটকে ঘিরে তরুণ-তরুণীদের মূল আগ্রহ। ওয়ালটন, সিম্ফনি, হুয়াওয়ে, ম্যাক্সিমাসসহ বিভিন্ন ব্র্যান্ডের থ্রিজি সেট পাওয়া যাচ্ছে এখানে। তবে দেশীয় ব্র্যান্ড ওয়ালটন প্যাভিলিয়নে তরুণদের ভিড় কিছুটা বেশি। এখানে ৩০টি মডেলের থ্রিজি মোবাইল সেটের সমাহার ঘটানো হয়েছে। এরপরেই রয়েছে সিঙ্গার ও সনি-র্যাং গস। আর ম্যাক্সিমাস মোবাইলের রয়েছে একটি মিনি প্যাভিলিয়ন। এছাড়া সিঙ্গার প্যাভেলিয়নে সিঙ্গার ব্র্যান্ড ছাড়াও সিম্ফনি, স্যামসাং, হুয়াওয়ে, তোশিবা, বেকোসহ বিভিন্ন বিশ্ববিখ্যাত ব্র্যান্ডের পণ্য বিক্রি হচ্ছে। মেলায় থ্রিজি সেবা সমর্থিত ওয়ালটন প্রিমো আরএক্সের ফোনে ৫ শতাংশ ছাড়, ওয়ালপ্যাড এইটডব্লিউ-তে ২ শতাংশ ছাড় এবং প্রিমো জিএফ মডেল বিক্রি করা হচ্ছে আট হাজার ৬৯০ টাকায়।



মেলায় সিম্ফনি ও হুয়াওয়ের থ্রিজি মোবাইল সেটেরে পসরা সাজানো হয়েছে সিঙ্গার প্যাভিলিয়নে। সিম্ফনির এক্সপ্লোরার সিরিজের বেশ কয়েকটি সেট বিক্রি হচ্ছে এখানে। এর মধ্যে এক্সপ্লোরার ডব্লিউ-১৩৫ বিক্রি করা হচ্ছে ১৬ হাজার ৯৯০ টাকা, জেড১- ১৯ হাজার ৯৯০ টাকা, জেড২- ১৯ হাজার ৫০০ টাকা, ডব্লিউ৬৮- ছয় হাজার ৪৯০ টাকা, ডব্লিউ১২৫- ১২ হাজার ১৯০ টাকা, ডব্লিউ৩৫- পাঁচ হাজার ৩০০ টাকায়। এছাড়া হুয়াওয়ের নতুন সেট এক্সেন্ড পি৬ নতুন আনা হয়েছে বলে জানান সিঙ্গারের কর্মকর্তা মিনহাজ মুসতাকিম সাকি। বিশ্বের সবচেয়ে হালকা এ সেটের দাম মেলায় রাখা হচ্ছে ৩৪ হাজার ৯৯০ টাকা। এছাড়া এ সেটের সঙ্গে একটি ব্ল-টুথ স্পিকার ফ্রি দেয়া হচ্ছে। এছাড়া ১০ হাজার ৪০০ টাকা থেকে ৩৫ হাজার ৪০০ টাকার মধ্যে হুয়াওয়ে ব্র্যান্ডের ছয়টি থ্রিজি সেট বিক্রি করা হচ্ছে। প্রদর্শন করা হচ্ছে ল্যাপটপও।

 

একইভাবে মেলায় ম্যাক্সিমাস থ্রিজি টাচফোন কিনলে মালয়েশিয়ার ভ্রমণের অফার দিয়েছে কোয়ারটেল ইনফোটেক লিমিটেড। নির্দিষ্ট ছয়টি মডেলের সেট কিনে এসএমএস করলেই তার মধ্যে থেকে ১২ জনকে মালয়েশিয়া ভ্রমণের ব্যবস্থা করবে প্রতিষ্ঠানটি। এছাড়া যেকোনো সেট কিনলে একটি মগ উপহার দেয়া হচ্ছে। প্রতিষ্ঠানের কর্মকর্তা আশরাফুল হোসেন জানালেন, এ অফারসহ ম্যাক্সিমাসের অন্যান্য থ্রিজি সেটেও গ্রাহকদের প্রচুর সাড়া পাওয়া যাচ্ছে।



থ্রিডি মুভি

মেলা প্রাঙ্গনের ৩৩ নম্বর প্যাভিলিয়নে রয়েছে থ্রিডি মুভি দেখার একটি বিশেষ আয়োজন। ৩০ টাকা দর্শনীর বিনিময়ে এখানে একসাথে ৫০ জন থ্রিডি মুভি উপভোগ করতে পারেন।  প্রতিদিন এখানে ১৫টি করে শো দেখানো হচ্ছ বলে জানালেন থ্রিডি মুভির আয়োজক সারিকা ফ্যান্টসি ওয়ার্ল্ড এর ইনচার্জ মো. শাহজাহান। তিনি জানালেন, আপাতত মাস্টার ম্যাজিক এবং ফরেস্ট অ্যাডভেঞ্চার মুভি দেখানো হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2014
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া