adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব উষ্ণায়নে বাড়ছে প্রাকৃতিক দুর্যোগের শঙ্কা

image_54650_0ওয়ারস: গত ১১ নভেম্বর থেকে পোল্যান্ডের ওয়ারসতে শুরু হয়েছে জাতিসংঘের আবহাওয়া পরিবর্তন বিষয়ক বৈঠক। আগামী ২২ নভেম্বর পর্যন্ত চলবে এই বৈঠক। বিশ্বের উন্নতিশীল দেশগুলোকে আবহাওয়ার পরিবর্তনের মোকাবিলায় সাহায্যের পরিমাণ কীভাবে আরো বাড়ানো যায় এরই চূড়ান্ত রূপরেখা তৈরি হওয়ার কথা এই বৈঠকে।



গত সপ্তাহেই টাইফুন হাইয়ানে বিধ্বস্ত হয়েছে ফিলিপিন্স। প্রায় ৩০০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া এই সামুদ্রিক ঝড়ের কবলে মৃত্যু হয়েছে দশ হাজার মানুষের। ক্ষতিগ্রস্তের সংখ্যা প্রায় পাঁচ লাখ। নষ্ট হয়েছে কোটি কোটি ডলারের সম্পত্তি। প্রকৃতির এই তাণ্ডবই ভাঁজ ফেলেছে পরিবেশ বিজ্ঞানীদের কপালে। তাদের মতে, গ্লোবাল ওয়ার্মিং প্রভাব ফেলছে আবহাওয়ার ওপরে। পরিবর্তিত হচ্ছে জলবায়ু। আর তার জেরেই তৈরি হচ্ছে হাইয়ানের মত তুমুল শক্তিশালী ঝড়। আর এই বিষয়টিই আলোচনার কেন্দ্রবিন্দু হিসাবে উঠে আসছে নভেম্বরের এগারো তারিখ থেকে পোল্যান্ডের ওয়ারসতে শুরু হওয়া রাষ্ট্রপুঞ্জের আবহাওয়ার পরিবর্তন বিষয়ক বৈঠকে।



বিশ্বের উন্নতিশীল দেশগুলোকে আবহাওয়ার পরিবর্তনের মোকাবিলায় সাহায্যের পরিমাণ কীভাবে আরো বাড়ানো যায় তার চূড়ান্ত রূপরেখা তৈরি হওয়ার কথা ওয়ারসর বৈঠকে। বেসরকারি সংস্থা জার্মানওয়াচ আবহাওয়ার পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দশটি দেশকে তালিকাভুক্ত করেছে। যাদের মধ্যে রয়েছে হাইতি, ফিলিপিন্স, পাকিস্তানের মতো দেশ।



ওয়ারসর আগে জাতিসংঘের আবহাওয়ার পরিবর্তন বিষয়ক বৈঠক হয়েছিল জার্মানির বন-এ। সেবার উন্নতিশীল দেশগুলোকে সাহায্যের বিষয়ে সহমত হতে পারেনি বৈঠকে যোগদানকারী দেশগুলো। কিন্তু ফিলিপিন্সের প্রাকৃতিক বিপর্যয়ের পর ওয়ারসতে বৈঠকে বন-এর পুনরাবৃত্তি হবে না বলেই মনে করছে জার্মানওয়াচ সংস্থা।

 

গ্লোবাল ওয়ার্মিংয়ের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নেয়ার প্রতিবাদে সরব হয়েছেন ফিলিপিন্সের আবহাওয়া পরিবর্তন কমিশনের আধিকারিক নাদেরেভ সানো। ওয়ারসতে গত সোমবার থেকে অনশন শুরু করেছেন তিনি। তার সঙ্গে বিক্ষোভে যোগ দিয়েছেন বহু পরিবেশকর্মীও। আবহাওয়ার পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলিকে আরো বেশি অর্থ সাহায্যের দাবি জানিয়েছেন সানো ও তার সঙ্গীরা।

 

গ্লোবাল ওয়ার্মিংয়ের ফলে পৃথিবীর সমুদ্রতলের উচ্চতা গত ১০০ বছরে প্রায় আট ইঞ্চি বৃদ্ধি পেয়েছে। যার ফলে টাইফুন বা সাইক্লোনের মতো ঝড়ের সময় সমুদ্রের জলের তোড়ে উপকূলবর্তী জনবসতিগুলির ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনাও বেড়েছে অনেকগুণ। এই অবস্থায় ওয়ারসর বৈঠক থেকে আরো বেশি অর্থ সাহায্যের বিষয়ে কোনো সমাধানসূত্র বেরোয় কীনা সেদিকেই তাকিয়ে উন্নতিশীল দেশগুলো। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া