adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোমা হামলা মামলার মুখোমুখি আর্জেন্টিনার প্রেসিডেন্ট

inter-1423884080আন্তর্জাতিক ডেস্ক : আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনারের বিরুদ্ধে দেশটির একটি ইহুদি কেন্দ্রে বোমা হামলায় যোগসাজশের অভিযোগ আনা হয়েছে।
১৯৯৪ সালের ওই বোমা হামলায় ইরানি কর্মকর্তাদের ফার্নান্দেজ সহায়তা করেছেন কি না, তা নতুন করে তদন্ত শুরু করার জন্য ফেডারেল আদালতের কাছে অনুমতি চেয়েছেন দেশটির একজন আইনজীবী।
ওই হামলায় ৮৫ জন ইহুদি নিহত হন। ইরান ওই হামলার দায় প্রথম থেকেই অস্বীকার করে আসছে। প্রেসিডেন্টও ওই অভিযোগ আগেই নাকচ করে দিয়েছেন। দেশটির সরকার আইনজীবীর নতুন ওই পদক্ষেপকে ‘গণতন্ত্রবিরোধী আক্রমণ’ বলে অভিহিত করেছে।
প্রেসিডেন্টের বিরুদ্ধে নতুন করে তদন্ত করা হবে কি না- সেই ব্যাপারে সিদ্ধান্ত দেবেন আদালত। যদি ওই অপরাধে ফার্নান্দেজের জড়িত থাকার পর্যাপ্ত তথ্য-প্রমাণ হাজির করতে পারেন আইনজীবীরা, তাহলে তিনি বিচারের মুখোমুখি হবেন। এমনকি তার জেলও হতে পারে। তবে সবকিছুর আগে বিষয়টি তদন্তের অনুমোদন পেতে হবে আদালতের কাছ থেকে।
ওই বোমা হামলার মামলা পরিচালনার দায়িত্বে থাকা আলবার্টো নিসমানের গত মাসে রহস্যজনক মৃত্যু হয়। তার মৃত্যুর আগে ওই হামলার বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন জমা দিয়েছেন তিনি। এরপর ওই মামলার দায়িত্ব পড়ে আইনজীবী জেরার্ডো পলিসিটার ওপর।
পলিসিটা লেখেন, ‘ওই বোমা হামলায় কারা জড়িত, সেই বিষয়টি সামনে আনতে একটি তদন্ত শুরু করার পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু কির্চনারের মন্ত্রিসভার প্রধান জর্জ ক্যাপটেনিস অভিযোগ করেছেন, ওই তদন্ত শুরুর পদক্ষেপ নেওয়ার মাধ্যমে প্রেসিডেন্টের বিরুদ্ধে ‘বিচারিক অভ্যুত্থান’ ঘটানোর ষড়যন্ত্র করছেন আদালত।
প্রেসিডেন্টের মুখপাত্র অ্যানিবাল ফার্নান্দেজ বলেন, ‘এটা গণতন্ত্রকে নস্যাৎ করার কূপরিকল্পনা। তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া