adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার ব্যাংক চামড়া কিনতে ৬৬৯ কোটি টাকার ঋণ দেবে

tannery-loanনিজস্ব প্রতিবেদক : কোরবানির ঈদে চামড়া কিনতে ৪১ প্রতিষ্ঠানকে ৬৬৯ কোটি টাকা ঋণ দিবে ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংক।
ট্যানারি খাতে এবারই সবচেয়ে বেশি ব্যাংক ঋণ দিবে জনতা ব্যাংক। প্রায় ২৬ প্রতিষ্ঠানকে ২৩০ কোটি ঋণ দিবে ব্যাংকটি। গত বছর ২০৫ কোটি টাকার ঋণ দিয়েছিল রাষ্ট্রায়ত্ত খাতের ব্যাংকটি। মঙ্গলবার ব্যাংকটির বোর্ড সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হবে।
এ বিষয়ে জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওমর ফারুক বলেন, নিয়মিত কিছু পার্টিকে লোন দেওয়া হবে। এ ছাড়া আরও কিছু প্রতিষ্ঠানকে ঋণ সহায়তা দেওয়া হবে। সব মিলিয়ে ২৬ প্রতিষ্ঠানকে ২৩০ কোটি টাকা ঋণ দেওয়া হবে।
এবারের ঈদে রাষ্ট্রায়ত্ত খাতের সোনালী ব্যাংক ৩ প্রতিষ্ঠানকে ১৫২ কোটি টাকা ব্যাংক ঋণ দিবে। ইতোমধ্যে এই ঋণ অনুমোদন হয়েছে বলে ব্যাংকের একটি সূত্রে নিশ্চিত করেছে।
সোনালী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক দিদার মো. অব্দুর রব বলেন, আমার যে প্রতিষ্ঠানকে ঋণ দিচ্ছি সেগুলো ভাল। তারা সুনামের সাথে ব্যবসা করছে। এবারে ৩ প্রতিষ্ঠানকে ১৫২ কোটি ঋণ দেওয়া হবে। খুব শিগগিরই এই অর্থ ছাড় দেওয়া হবে।
গত বছরের চেয়ে ২৫ কোটি বেশি ঋণ দিবে অগ্রণী ব্যাংক। ব্যাংকটি এবারের ঈদে ৮ প্রতিষ্ঠানকে ১৫২ কোটি টাকা ঋণ দিবে।
এ বিষয়ে ব্যাংকের মহাব্যবস্থাপক ইসমত আরা বলেন, ১৫২ কোটি টাকার ঋণ দেওয়া হবে। এখনো পর্যন্ত ৮ প্রতিষ্ঠানকে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে প্রতিষ্ঠানের সংখ্যা আরও বাড়তে পারে।
অন্যদিকে চামড়া কিনতে সবচেয়ে কম ঋণ দিবে রুপালী ব্যাংক। তবে গত বছরের চেয়ে ৪১ কোটি টাকা বেশি ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ব্যাংকটির ব্যবস্থাপনা কতৃপক্ষ। এবারের ঈদে ব্যাংকটি ৪ প্রতিষ্ঠানকে ১৩৫ কোটি টাকার ঋণ ছাড় দেওয়া হবে।
ব্যাংকটির উপ-মহাব্যবস্থাপক মনোরঞ্জন দাস বলেন, আমরা ৪ প্রতিষ্ঠানকে ১৩৫ কোটি টাকা ঋণ দেওয়া সিদ্ধান্ত নিয়েছি। গত বছরের তুলনায় এবারে কিছুটা বেশি ঋণ দিব।
ট্যানারি খাতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর ঋণ নীতিমালা অনুযায়ী, যে সব প্রতিষ্ঠান তাদের পূর্বের ঋণ নিয়মিত পরিশোধ করেছে কেবল তারা নতুন করে কাঁচা চামড়া কেনার জন্য ঋণ পাবে।
দেশের প্রধান ছয়টি রফতানি খাতের মধ্যে অন্যতম চামড়া শিল্প। বর্তমানে চামড়া শিল্পে ২২০টি ট্যানারি চামড়াজাত পণ্য উৎপাদনে ৩ হাজার ৫০০ ক্ষুদ্র ও কুটির শিল্প এবং ১১০টি মাঝারি ও বৃহৎ শিল্প জড়িত রয়েছে। এ ছাড়া দেশে বর্তমানে ১১৫টি রফতানিমুখী কারখানায় চামড়ার পাদুকা তৈরি করা হচ্ছে। এর বাইরে শুধু চামড়া প্রক্রিয়াজাত করে এমন কারখানার সংখ্যা ২০৭টি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া