adv
১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামিম-ইমরুলের বিশ্বরেকর্ড

 CRICKET-BAN-PAKনিজস্ব প্রতিবেদক : ১৯৬০ সাল। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্ট। ওভালে টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ১৫৫ রানেই প্রথম ইনিংস গুটিয়ে যায় ইংল্যান্ডের। জবাবে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় পাহাড়সমান, ৪১৯ রান। অর্থাত ২৬৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। তখনো টেস্টের দুই দিন বাকি। ম্যাচ বাঁচানোর কঠিন চ্যালেঞ্জ ইংলিশদের সামনে। কিন্তু বাকি দুই দিনের গল্পটা কি জানেন?
 
যে ইংল্যান্ড প্রথম ইনিংসে ১৫৫ রানে অলআউট, সেই তারাই দ্বিতীয় ইনিংস ঘোষণা করে! কত রানে জানেন? ৯ উইকেটে ৪৭৯ রান! অবিশ্বাস্য তাই না? আর সেই অবিশ্বাস্য কাজটাই করে দেখিয়েছিলেন দুই ইংলিশ ব্যাটসম্যান কলিন কাউড্রে ও জিওফ পুলার। ম্যাচের তৃতীয় ইনিংসে দুজনের উদ্বোধনী জুটিতে এসেছিল ২৯০ রান!
 
এত দিন ওটাই ছিল টেস্টের তৃতীয় বা চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ সংগ্রহ। তবে এখন থেকে রেকর্ডটির পাশে আর কাউড্রে-পুলারের নাম লেখা থাকবে না! কারণ ৫৫ বছরের অক্ষত রেকর্ডটি এবার ভেঙে দিলেন বাংলাদেশের তামিম ইকবাল ও ইমরুল কায়েস। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে ম্যাচের তৃতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে কাউড্রে-পুলারের ২৯০ রান ছাড়িয়ে নতুন ইতিহাস গড়েছেন দুই টাইগার ওপেনার। সেই সঙ্গে টেস্টে ক্রিকেটের ইতিহাসে কোনো টেস্টের তৃতীয় বা চতুর্থ ইনিংসে প্রথমবারের মতো তিনশ রানের উদ্বোধনী জুটি গড়েছেন, ৩১২ রান।
 
মজার বিষয়, ইংল্যান্ডের মতো বাংলাদেশও রানের পাহাড় মাথায় নিয়েই তাদের দ্বিতীয় ইনিংস শুরু করেছিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ড যেখানে ২৬৪ রানে পিছিয়ে ছিল, সেখানে পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ পিছিয়ে ছিল ২৯৬ রানে! বাংলাদেশের জন্যও ম্যাচ বাঁচানো তখন বিশাল এক চ্যালেঞ্জ। তবে তামিম-ইমরুলের রেকর্ড জুটিতে সে চ্যালেঞ্জটা ভালোমতোই মোকাবিলা করছে বাংলাদেশ।
 
টেস্টের তৃতীয় বা চতুর্থ ইনিংসে উদ্বোধনী জুটিতে তৃতীয় সর্বোচ্চ (তামিম-ইমরুলের রেকর্ডের আগে যা দ্বিতীয় ছিল) সংগ্রহের রেকর্ড অ্যান্ড্রু স্ট্রস ও মার্ক ট্রেসকথিকের। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবান টেস্টের তৃতীয় ইনিংসে উদ্বোধনী জুটিতে ইংল্যান্ডকে ২৭৩ রান উপহার দিয়েছিলেন দুজন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া