১৯শে মে, ২০১৯ ইং | ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

লিভারে বিষ জমা হলে বুঝবেন যেভাবে

ডেস্ক রিপাের্ট : প্রতিদিনই আমাদের শরীরে টক্সিক বা বিষ জমা হচ্ছে বাতাস, খাবার এবং পরিবেশ থেকে। লিভার এসব বিষক্রিয়া বের করে শরীরের কার্যকারিতা ঠিক রাখতে সাহায্য করে।

কিন্তু লিভারই যদি ঠিক মতো কাজ না করে তাহলে কি হয়? লিভার তখনই অলস হতে শুরু করে যখন ফ্যাটি টিস্যুর কারণে শরীরের ওজন বেড়ে যায়।এতে শরীরে টক্সিক বা বিষ জমা হয়ে নানা ধরনের অসুখ -বিসুখ বেড়ে যায়। লিভারে টক্সিক বা বিষ জমা হলে কিছু উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়। যেমন-

১. লিভারে টক্সিক জমা হলে ত্বকে সমস্যা দেখা দেয়। সাধারণত যতক্ষণ না ত্বকে কোনও ধরনের ফুসকুড়ি দেখা দেয় তার আগ পর্যন্ত ত্বকের সমস্যা হলে কেউ লক্ষ্য করেন না। ত্বকের সমস্যা বেড়ে গেলে বুঝতে হবে লিভারে কোনও ধরনের সমস্যা হয়েছে।

২. যদি ব্রাশ করার সময় দাঁত দিয়ে রক্ত পড়ে তাহলে বুঝতে হবে লিভারে বিষ জমা হয়েছে।

৩. যদি পিরিয়ড চলাকালীন সময়ে নারীদের হরমোনের ভারসাম্যজনিত সমস্যা হয় তাহলে বুঝতে হবে লিভার ভাল ভাবে কাজ করতে পারছে না। হরমোনের সমস্যা হলে সাধারণত ঘন ঘন মুড পরিবর্তন হয়, ওজন ওঠা-নামা করে এবং মানসিক চাপ বেড়ে যায়।

৪. শরীরে অতিরিক্ত ঘাম হলে বুঝতে হবে লিভার ঠিক মতো কাজ করছে না। যেহেতু লিভার শরীরের অন্যতম বড় একটি অঙ্গ এ কারণে অতিরিক্ত গরম হলে লিভার ক্ষতিগ্রস্ত হয়।তখন ঘামের মাধ্যমে শরীর ঠাণ্ডা হয়।

৫. লিভারে টক্সিক জমা হলে মুখে দুর্গন্ধ হয়।

৬. লিভারের কার্যকারিতা ঠিক না থাকলে অতিরিক্ত ক্লান্ত লাগে। তখন মাথা ঘোরোনো, দুর্বল লাগা এসব উপসর্গ বেড়ে যায়। সূত্র : হেলদিবিল্ডার্জড

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া