adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রদীপের জীবনে শুধুই অন্ধকার, ভেগে গেলেন স্ত্রী চুমকি!

নিজস্ব প্রতিবেদক : ছিলেন ইয়াবা জোন টেকনাফের ওসি। পাপ জমে জমে পরে বরখাস্ত। তিনি ওসি প্রদীপ কুমার দাশ, যিনি এখন মৃত্যুদণ্ড নিয়ে কারাগারের নির্জন প্রকোষ্ঠে রয়েছেন। স্ত্রী-সন্তানের জন্য অপকর্ম করে গড়েছিলেন সম্পদের পাহাড়। ক্ষমতার জোরে সৎবোন রত্না বালা প্রজাপতির বাড়ি পর্যন্ত দখল করে নিয়েছিলেন।

প্রদীপ ও তার স্ত্রী চুমকি কারনের নামে একাধিক বাড়ি, ফ্ল্যাট, ব্যবসাসহ সম্পদের পাহাড় গড়ার তথ্য পায় দুর্নীতি দমন কমিশান-দুদক।

কথিত আছে, অস্ট্রেলিয়া, ভারতের আগরতলা, বারাসাত, গৌহাটিতে এই দম্পত্তির নামে একাধিক বাড়ি রয়েছে। বিদেশে পাচার করেছেন অঢেল টাকা। চট্টগ্রামেও রয়েছে একাধিক ফ্ল্যাট ও ব্যবসা। রয়েছে ভারতীয় পাসপোর্ট। প্রদীপ ও তার স্ত্রী-সন্তান সেখানকার নাগরিকত্ব নিয়েছেন বলে বিভিন্ন সূত্র দাবি করেছে। তবে দেশে থাকা তাদের সব সম্পত্তি আদালতের নির্দেশে এখন জব্দ রয়েছে।

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদণ্ড নিয়ে কারাগারের কনডেম সেলে একাকিত্ব নিয়ে জীবন কাটছে পুলিশের সাবেক এই কর্মকর্তার। ১০ ফেব্রুয়ারি প্রদীপকে চট্টগ্রাম থেকে কড়া নিরাপত্তায় গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে আনা হয়। প্রদীপ দেড় বছরের বেশি সময় ধরে কারাগারে রয়েছেন। এ সময়ে পাননি স্ত্রী-সন্তানের দেখা।

আলোচিত সিনহা হত্যা মামলায় প্রদীপ গ্রেপ্তার হওয়ার পর আর তার পাশে নেই কেউ। গ্রেপ্তারের পর থেকেই আত্মগোপনে রয়েছেন স্ত্রী চুমকি কারন। প্রদীপপত্নী দেশেই কোথাও লুকিয়ে আছেন না পালিয়ে বিদেশে গেছেন তা বলতে নারাজ স্বজনরা। আইনশৃঙ্খলা বাহিনীও চুমকির অবস্থানের সঠিক কোনো তথ্য দিতে পারছে না।

বিভিন্ন সূত্র মতে, প্রদীপ কুমার গ্রেপ্তারের পর চুমকি কারন প্রথমে চট্টগ্রাম শহরের সদরঘাটে এক স্বজনের বাসায় কিছুদিন আত্মগোপনে ছিলেন। এরপর থেকে তার আর হদিস মিলছে না। অনেকে ধারণা করছেন তিনি সীমান্ত পাড়ি দিয়ে অবৈধপথে ভারতে পালিয়েছেন।

গত ৩১ জানুয়ারি সিনহা হত্যায় কক্সবাজারের টেকনাফ থানার সাবেক ওসি (বর্তমানে বরখাস্ত) প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দেয় আদালত। মামলায় ছয় জনকে যাবজ্জীবন ও সাত জনকে বেকসুর খালাস দেওয়া হয়।

২০২০ সালের ৩১ জুলাই রাত ৯টার দিকে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অব.) সিনহা। এর পর ৬ আগস্ট গ্রেপ্তার করা হয় প্রদীপকে।

ঘুষ-দুর্নীতিতে উপার্জিত অর্থ স্ত্রীর নামে:

সিনহা হত্যা মামলা ছাড়াও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকের করা মামলার আসামি প্রদীপ কুমার দাশ। জানা গেছে, তার সব সম্পত্তিই স্ত্রী চুমকি কারনের নামে। চুমকি গৃহিণী। তার বিশ্বাসযোগ্য জ্ঞাত আয়ের উৎস নেই। ২০২০ সালের ২৩ আগস্ট দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর তৎকালীন সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে প্রদীপের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেন। মামলায় প্রদীপের সঙ্গে তার স্ত্রী চুমকিকেও আসামি করা হয়। তাদের বিরুদ্ধে তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও মানি লন্ডারিংয়ের অভিযোগ আনেন তদন্ত কর্মকর্তা। তিনি জানান, প্রদীপ ঘুষ-দুর্নীতির মাধ্যমে উপার্জিত অর্থ স্ত্রীর নামে হস্তান্তর ও স্থানান্তর করেছেন।

দুদকের এজাহারে বলা হয়, প্রদীপের বাবা চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) একজন নিরাপত্তাপ্রহরী ছিলেন। ১৯৯৫ সালে উপ-পরিদর্শক (এসআই) পদে যোগ দেন প্রদীপ। ২০০২ সাল থেকে তার সম্পদের পাহাড় প্রকাশ হতে থাকে। নানা কারণে তিনি আলোচিত হতে থাকেন।

 

ক্ষমতার দাপট দেখিয়ে বোনের বাড়ি দখল: প্রদীপ ও তার স্ত্রীর নামে থাকা চট্টগ্রামের পাথরঘাটা ও মুরাদপুরে সৎবোন রত্না বালা প্রজাপতির কাছ থেকে জোর করে কেড়ে নেওয়া চারতলা বাড়িসহ সব সম্পত্তি আদালতের নির্দেশে ক্রোক করেছে পুলিশ। ওসি থাকাকালে প্রদীপ ক্ষমতার জোরে বাড়িটি দখল করেন। রত্না বালা প্রজাপতি বলেন, ‘দুদকের মামলার পর হদিস মিলছে না চুমকি ও তাদের সন্তানের। অথচ এর আগে তিনি প্রদীপের অবৈধ উপার্জনের অর্থে নগরীর পাথরঘাটায় গড়ে তোলা লক্ষ্মীকুঞ্জ ভবনে থাকতেন।’

চুমকির অবস্থান সম্পর্কে বাবার ভাষ্য:

চুমকি কারন কোথায় আছেন- সেটা জানতে চাইলে তার বাবা অজিত কুমার কারন বলেন, ‘মেয়ে কোথায় আছে সে ব্যাপারে আমি কিছুই জানি না।’

এ বিষয়ে তিনি আর কোনো কথা বলতেও নারাজ। চুমকি কারনের ব্যবহৃত মুঠোফোন নম্বর সম্পর্কেও কিছুই জানেন না বলে জানান তিনি।

প্রদীপ দম্পত্তির যত সম্পদ:

২০১৯ সালের ৯ এপ্রিল প্রদীপ ও তার স্ত্রীর সম্পদের হিসাব জমা দিতে বলা হলেও চুমকি তা জমা দেন ২০১৯ সালের ১২ মে। দুদকের দেওয়া অভিযোগপত্রে বলা হয়, চট্টগ্রামের পাথরঘাটায় ছয়তলা বাড়ি, ষোল শহরের বাড়ি, ৪৫ ভরি সোনা, একটি ব্যক্তিগত গাড়ি, একটি মাইক্রোবাস, ব্যাংক হিসাব এবং কক্সবাজারের একটি ফ্ল্যাট রয়েছে চুমকির নামে। তার চার কোটি ৮০ লাখ ৬৪ হাজার ৬৫১ টাকার স্থাবর-অস্থাবর সম্পদের বিপরীতে বৈধ ও গ্রহণযোগ্য আয় পাওয়া যায় দুই কোটি ৪৪ লাখ ৬৬ হাজার ২৩৪ টাকা। এছাড়া চুমকি নিজেকে মৎস্য ব্যবসায়ী দাবি করলেও এ ব্যবসায়ের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। অভিযোগপত্রে সাক্ষী রাখা হয়েছে ২৯ জনকে।

দুদকের অনুসন্ধানে বেরিয়ে আসে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপের স্ত্রী চুমকির নামে চট্টগ্রামের কোতোয়ালিতে জমিসহ ছয়তলা বিলাসবহুল বাড়ি থাকার তথ্য। আর এই বাড়ির বিষয়ে চুমকি দুদককে জানান, ২০১৩ সালে বাড়িটি তার বাবা তাকে দান করেছেন। কিন্তু চুমকির অন্যান্য ভাই ও বোনদের তার বাবা কোনো সম্পত্তি দান করেননি।

শুধু তাই নয়, প্রদীপ ২০০৬ সালে শ্বশুরের নামে কেনেন বাড়ির জমি। এরপর ছয় তলা বহুতল ভবন গড়ে তোলেন। দুদকের অনুসন্ধানে বেরিয়ে এসেছে পুলিশ কর্মকর্তা প্রদীপ অবৈধ সম্পদ অর্জনের মাধ্যমে বাড়িটি নির্মাণ ও জমি ক্রয় করেছেন। – ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2022
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া