adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র নিলেন আবদুল হামিদ

PRESIDENTডেস্ক রিপাের্ট : রাষ্ট্রপতি নির্বাচনে দলের প্রার্থী আবদুল হামিদের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করেছে আওয়ামী লীগ। আগামী ৫ ফেব্রুয়ারি ফরম জমা দেয়া হবে বলেও জানানো হয়েছে দলের পক্ষ থেকে।

শুক্রবার বেলা ১১টার দিকে নির্বাচন কমিশনে গিয়ে সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজসহ চার জন এই মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন হুইপ ইকবালুর রহিম, সহিদুজ্জামান সরকার ও মো. শাহাবুদ্দীন।

মনোনয়ন ফরম সংগ্রহ শেষে আ স ম ফিরোজ বলেন, ‘তিনি (আবদুল হামিদ) একজন সজ্জন মানুষ, পাঁচ বছর দায়িত্ব পালন করেছেন। আওয়ামী লীগ আবার তাকে মনোনয়ন দিয়েছে। আশা করি তিনি আবার নির্বাচিত হবেন।’

গত বুধবার রাতে বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদকেই দ্বিতীয় মেয়াদের জন্য প্রার্থী করার সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ। পরদিন বৃহস্পতিবার রাতে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির হাতে দলের সিদ্ধান্ত তুলে দেন।

গত ২৫ জানুয়ারি দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ীয় ৭ ফেব্রুয়ারি যাচাই বাছাইয়ের পর ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। আর ভোটের দিন নির্ধারিত হয়েছে ১৮ ফেব্রুয়ারি।

সংবিধান অনুযায়ী সংসদ সদস্যদের ভোটে নির্বাচিত হবেন রাষ্ট্রপতি। বর্তমান সংসদের ৩৫০টি আসনের মধ্যে দুটি আসনের সংসদ সদস্য মারা যাওয়ায় এখন ভোটার সংখ্যা ৩৪৮ জন।

অবশ্য ভোট হবে কি না, এ বিষয়ে নিশ্চিত নয়। ১৯৯১ সালের পর থেকে প্রতিটি নির্বাচনেই রাষ্ট্রপতিরা নির্বাচিত হয়ে আসছেন বিনা প্রতিদ্বন্দ্বিতায়। এবারও আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের এই নির্বাচনে অংশ নেয়ার আগ্রহের কথা শোনা যায়নি।

নির্বাচনী আইন অনুযায়ী প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে।

২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। সেই হিসাবে তার মেয়াদ আছে ২৩ এপ্রিল পর্যন্ত। তবে সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার তারিখের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। সেই হিসেবে গত ২৫ জানুয়ারি থেকেই ক্ষণ গণনা শুরু হয়ে গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া