adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৩ বছরেও শেষ হলো না রমনা বোমা হামলার বিচার

নিজস্ব প্রতিবেদক : ২০০১ সালের এই দিনে বাংলা নববর্ষে রমনা বটমূলে নৃশংস বোমা হামলা চালানো হয়। জঙ্গিদের বোমায় নিহত হন ১০ জন। আহত হন বহু মানুষ। কিন্তু ১৩ বছরেও শেষ হলো না এ হত্যাকাণ্ডের বিচার। ওই নৃশংসতায় হতবাক হয়ে যায় পুরো দেশ। তারপর হয় মামলা। শম্বুক গতিতে চলতে থাকে বিচারকার্য। ঘটনার পরে ১২টি পয়লা বৈশাখ পেরিয়ে ত্রয়োদশ পয়লা বৈশাখেও বিচার শেষ হলো না এ জঘন্য হত্যাকাণ্ডের। বছরের পর বছর ধরে বিচারের আশায় আদালতের পানে … গত ২৩ মার্চ এই বোমা হামলা মামলার তদন্ত কর্মকর্তা আবু হেনা মো. ইউসুফকে  তলব করেছেন আদালত।
রোববার গত ২৩ ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।
সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মো. জাহিদ সরদার জানান, গত বছরের ১৪ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা আবু হেনা মো. ইউসুফ সাক্ষ্য প্রদানের সময় খসড়া মানচিত্র ও সূচিপত্র আদালতে প্রদর্শনী হিসেবে অন্তর্ভুক্ত ভুলবশত করা হয়নি। বিষয়টি রোববার যুক্তিতর্কের সময় আসামিপক্ষ আদালতে তুলে ধরলে রাষ্ট্রপক্ষ তা অন্তর্ভুক্ত করার আবেদন করেন। তবে মামলার এ সময় আসামিপক্ষ  আবেদনের বিরোধিতা করেন।
গত ২৩ অক্টোবর রাষ্ট্রপক্ষের সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলাটির ৮৪ জন সাক্ষীর মধ্যে ৬১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। ২০০১ সালের ১৪ এপ্রিল ১ বৈশাখে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গিদের বোমা হামলায় ১০ ব্যক্তি নিহত হয়। আহত হন অনেকে।
নৃশংসতম এ বোমা হামলা মামলাটির তদন্তে দীর্ঘদিন কালক্ষেপণ করা হয়। অবশেষে গত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ২৯ নবেম্বর হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল হয়। আদালত মামলাটিতে ২০০৯ সালের ১৬ এপ্রিল ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদালত।
মামলার ১৪ আসামির মধ্যে, মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আব্দুর রউফ, মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, হাফেজ মাওলানা ইয়াহিয়া কারাগারে আছেন।
আসামি মাওলানা আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন জামিনে আছেন। এছাড়া আসামি মাওলানা মো: তাজউদ্দিন,  হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মুফতি আব্দুল হাই পলাতক আছেন।
তদন্ত কর্মকর্তার পুনরায় সাক্ষ্যগ্রহণের বৈধতাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে যাওযার ঘোষণা দেয় আসামিপক্ষের আইনজীবী মো. ফারুক হোসেন গত ২ এপ্রিল। ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা মামলায় ২২ এপ্রিল হাইকোর্টর আদেশ দাখিলের জন্য দিন ধার্য করেছেন আদালত।
বৃহস্পতিবার ১০ এপ্রিল হাইকোর্টের আদেশ দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু আসামি পক্ষের আইনজীবী জসিম উদ্দিন হাইকোটের আদেশ দাখিলের জন্য সময়ের আবেদন করেন। এর ওপর এখন শুনানি অনুষ্ঠিত হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া