adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক ও লেনদেনের পতনে সপ্তাহের সমাপ্তি

DSEডেস্ক রিপাের্ট : টানা ৪ কার্যদিবসে লেনদেন ও সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও ৩ আগস্ট বৃহস্পতিবার দর পতনে ভুগেছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক লেনদেন প্রায় ২০০ কোটি টাকা কমে ১ হাজার ৭৭ কোটি টাকায় নেমে এসেছে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেন ছিল নিম্নমুখী। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, দর কমেছে ১৬৫টির ও দর অপরিবর্তিত ছিল ২৯টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ৪২ কোটি ২৪ লাখ ৬১ হাজার ২৮৭টি শেয়ার হাতবদল হয়। যার বাজার দর ১ হাজার ৭৭ কোটি ৯৯ হাজার টাকা।
দিনশেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১০.৭১ পয়েন্ট কমে ৫৮৮০.৪৪ পয়েন্টে স্থিতি পায়। এ সময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ৩.৫২ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৮.৫৪ পয়েন্ট।
বৃহস্পতিবার দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বস্ত্র খাতের জেনারেশন নেক্সট ফ্যাশন। এ সময় কোম্পানিটির ৪০ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে থাকা সাইফ পাওয়ারটেকের ৩৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। ৩৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে তৃতীয় অবস্থানে ছিল সিএনএ টেক্সটাইল।
টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- লংকাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, ইফাদ অটোস, কেয়া কসমেটিকস, গ্রামীন ফোন, প্রাইম ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ২৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। সিএসইতে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৬৭ লাখ টাকা। এ সময় সিএসইর সাধারণ মূল্য সূচক কমেছে ২৫.৫৮ পয়েন্ট।
দিনশেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল যমুনা ব্যাংক। এ সময় কোম্পানিটির ৫ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- জেনারেশন নেক্সট, সাইফ পাওয়ার, ফু-ওয়াং ফুড, লংকাবাংলা ফাইন্যান্স, সিএনএ টেক্সটাইল, অ্যাপলো ইস্পাত, সায়হাম কটন, বেক্সিমকো ও বিবিএস ক্যাবলস।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া