adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁটাতারে ঘিরে ফেলা হচ্ছে বাংলাদেশকে

21jh_729_wo_india_20120420200015890186-420x0ডেস্ক রিপোর্ট : নরেন্দ্র মোদির নেতৃত্বে গঠিতব্য আসন্ন বিজেপি সরকারের শাসনামলে বাংলাদেশকে ঘিরে নির্মাণাধীন কাঁটাতারের সীমান্ত প্রাচীর প্রকল্প ভারত আরও বেগবান করবে বলে আশংকা করছেন বাংলাদেশের সংশ্লিষ্ট মহল।
আর এই শঙ্কার ভিত্তি হিসেবে কাজ করছে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পূর্বেই নরেন্দ্র মোদি কর্তৃক ‘অবৈধ বাংলাদেশী’ বিষয়ে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ বিভাগ সৃষ্টির ঘোষণা এবং তাতে সদ্য বিজেপিতে যোগদানকারী কট্টর আরএসএস সমর্থক আর কে সিং-কে সংশ্লিষ্ট করার ইঙ্গিতে। 
উল্লেখ্য, সাবেক কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিং ২০১৩-এর ১৩ ডিসেম্বর বিজেপিতে যোগ দেন এবং সাম্প্রতিক নির্বাচনে এমপিও নির্বাচিত হয়েছেন।
অনুসন্ধানে জানা যায়, ৪১৬৫ কিলোমিটার দীর্ঘ বাংলাদেশ-ভারত সীমান্তের ৩৩৫৯.৫৯ কিলোমিটারে ১৯৮৯ সাল থেকে শুরু হওয়া কাঁটাতারের সীমান্ত প্রাচীর নির্মাণ কাজ পুনর্দ্যেেম চালিয়ে যাচ্ছে ভারত। ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্বৃত করে প্রকাশিত ভারতীয় দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস-এর এক প্রতিবেদনে দেখা যায় ২০১২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রাচীর নির্মাণ কাজের ২৭৬২ কিলোমিটার সম্পন্ন করেছে। পরবর্তী সময়েও এই নির্মাণ কাজ অব্যাহত ছিল। আগামী কিছুদিনের মধ্যে এই নির্মাণ অধ্যায় শেষ হবে।
উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে আসামের সীমান্ত রয়েছে ২৬৩ কি. মি., পশ্চিমবঙ্গের ২২১৬ কি.মি., ত্রিপুরার ৮৫৬ কি.মি. মিজোরামের ৩১৮ কি.মি. এবং মেঘালয়ের ৪৪৩ কি.মি.। এর প্রত্যেকটিতে কাঁটাতারের পাশাপাশি সৈনিকদের গাড়ি চলাচলের জন্য সড়ক নির্মাণেরও পরিকল্পনা নিয়েছে ভারত। ইতোমধ্যে এইরূপ সড়কের ৩৫৮৫.৫৩ কি.মি.-এর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এসব সড়কের বিভিন্ন অংশে টাওয়ার ও ফ্লাড লাইটের ব্যবস্থাও করা হয়েছে। উল্লেখিত প্রাচীর ও সড়ক রক্ষণাবেক্ষণের জন্য ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে বছরে প্রায় এক বিলিয়ন ডলার ব্যয় করতে হয়।
১৯৮৬ সালে লোকসভায় এই প্রকল্প অনুমোদনের পর ১৯৮৯ সালে কাজ শুরু কালে প্রাথমিকভাবে এর জন্য ৩.৭ বিলিয়ন রুপি বরাদ্দ দেওয়া হলেও পরে ধাপে ধাপে এই বরাদ্দ কয়েক গুণ বেড়ে ১০.৫ বিলিয়ন রুপিতে দাঁড়াবে বলে অনুমান করা হচ্ছে। নির্মিত সীমান্ত বেড়াগুলো তিন মিটার উঁচু। আসাম অঞ্চলে কয়েকটি স্থানে কাঁটাতারের বেড়া বিদ্যুতায়িতও করা হয়েছে।
এদিকে, জল ও স্থল জুড়ে থাকা ভারত-বাংলাদেশ সীমান্ত দুটি আলাদা রাষ্ট্রের অস্তিত্ব ঘোষণা করলেও স্থানীয় জনপদ ততটা আলাদা নয়। বিশেষ করে পশ্চিমবঙ্গ ও আসাম সীমান্তে কয়েক হাজার পরিবার সীমান্তের দু’পারে কৃত্রিমভাবে বিভক্ত হয়ে পড়ে আছে। ‘সীমান্ত’ হিসেবে চিহ্নিত হওয়ার আগে অতীতকাল থেকেই বর্তমান সীমান্তে দু’পাড়ে এসব পরিবারের আত্মীয়তার বন্ধন ছিল, ছিল অর্থনৈতিক কর্মকান্ডও। কথিত ‘সীমান্ত’ অনেক পরিবারের একবারে উপর দিয়ে গেছে। যে কারণে আন্তর্জাতিক গণমাধ্যমে বরাবরই এটিকে বিশ্বের সবচেয়ে ‘অমানবিক সীমান্ত’ হিসেবেও চিহ্নিত করা হয়।
১৯৪৭ সালে ভারত বিভাগকালে স্যার র‌্যাডক্লিফ মাত্র দু’সপ্তাহে টেবিলে বসে এই সীমান্ত নির্ধারণ করেন পুংখানুপুংখ মাঠ জরিপ ছাড়াই। যার ফল হিসেবে দেখা যায়, কেবল পশ্চিমবঙ্গেই অন্তত ২০০টি গ্রামকে মাঝামাঝি বিভক্ত করেছে র্যাডক্লিফের কলম। এমন অনেক বাড়ি রয়েছে সেখানে যার সদর দরজা ভারতে পড়েছে এবং পেছনের দরজা রয়েছে আজকের বাংলাদেশে।
এইরূপ সীমান্ত সৃষ্টি স্বাভাবিকভাবেই স্থানীয় সমাজের যোগাযোগ বন্ধ করতে পারেনি। সীমান্তজুড়ে গ্রামীণ এই যোগাযোগকেই ভারতীয় নীতিনির্ধারকরা প্রায়ই বাংলাদেশীদের অবৈধ অনুপ্রবেশ হিসেবে রাজনৈতিক প্রচারণায় ব্যবহার করেন। বিজেপিসহ অনেক ভারতীয় রাজনীতিবিদরাই দাবি করেন সেদেশে এখন ২০ লাখ অবৈধ বাংলাদেশী রয়েছে এবং ভবিষ্যতের ‘অবৈধ বাংলাদেশী’দের অনুপ্রবেশ রোধ করতেই ভারত হাজার হাজার কিলোমিটারের সীমান্ত জুড়ে প্রাচীর ও সামরিক টহলদারিত্বের অবকাঠামো নির্মাণের বিশাল প্রকল্প গ্রহণ করে। এইরূপ এক সীমান্ত প্রাচীরেই ২০১১ সালে বাংলাদেশের কিশোরী ফেলানিকে গুলিবিদ্ধ হয়ে চার ঘণ্টা আহত অবস্থায় ঝুলে থেকে মৃত্যুবরণ করতে দেখা যায়।
উল্লেখ্য, ১৯৭৪-এ স্বাক্ষরিত মুজিব-ইন্দিরা সীমান্তচুক্তি অনুযায়ী দুই দেশের সীমান্তের ১৫০ গজের মধ্যে কোন স্থাপনা নির্মাণ না করার বাধ্যবাধকতা থাকলেও ভারত উপরোক্ত প্রাচীর নির্মাণকালে অনেক স্থানেই ঐ অঙ্গীকার লঙ্ঘন করেছে বলে জানা গেছে। এ বিষয়ে প্রাক্তন স্বরাষ্ট্রসচিব আব্দুস সোবাহান শিকদার একবার জানিয়েছিলেন যে, ‘কাঁটাতারের বেড়া নির্মাণকালে ভারত অন্তত ৪৬ স্থানে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।’ উপরোক্ত বক্তব্য প্রদানকালে বাংলাদেশের প্রাক্তন স্বরাষ্ট্র সচিব এও জানিয়েছিলেন, কাঁটাতারের বেড়া নির্মাণকালে সীমান্তের জিরো পয়েন্টের ১৫০ গজের মধ্যে কোনো ধরনের কাঠামো না নির্মাণের যে আইনগত বাধ্যবাধকতা লঙ্গিত হয়েছে, সেটা ভারতের সঙ্গে যৌথভাবে জরিপ করেও অন্তত ১২ স্থানে প্রমাণিত হয়েছে।
ঊল্লেখ্য, ভারত কর্তৃক প্রায় দুই যুগ ধরে কাঁটাতার দেয়ার কার্যক্রম চললেও সে বিষয়ে নীরবতা বজায়ে রেখেই বাংলাদেশের নীতিনির্ধারকরা সম্প্রতি প্রকাশ্যেই ভারতকে করিডোর সুবিধা দেয়ার পক্ষে অবস্থান নিয়েছেন।
১৯৭৪ সালের মুজিব-ইন্দিরা চুক্তি অনুযায়ী বাংলাদেশ ও ভারত কোনো দেশই সীমান্তে অপরের জন্য হুমকিমূলক কোন সামরিক অবকাঠামো গড়ে তুলতে পারবে না। কিন্তু ভারত তার এই সীমান্তে ইসরায়েল থেকে পাওয়া গ্রাউন্ড সেন্সর টেকনোলজিও ব্যবহার করছে। কলকাতা থেকে প্রকাশিত বর্তমান পত্রিকা (০৬.০৫.২০১১)-এর এক সচিত্র প্রতিবেদনে বিএসএফ-এর কোচবিহার সীমান্তের ভারপ্রাপ্ত ডিআইজি অশোক কুমারের বরাত দিয়ে জানানো হয়, সীমান্তে তারা এমন সব থার্মাল ইমেজার ব্যবহার করছে যা রাতেও বাংলাদেশের কয়েক কিলোমিটার ভেতরে অনায়াসে নজরদারি করতে সক্ষম। ১০.১৫.২০০৬ তারিখে জি নিউজ সূত্রে জানা যায়, বিএসএফ শুধু বাংলাদেশ সীমান্তে নজরদারির জন্য ৯০০ ‘হ্যান্ড-হেল্ড থার্মাল ইমেজার’ ক্রয় করছে, যে যন্ত্রের প্রতি সেটের মূল্য ২৮ লাখ রুপি। মানুষের শরীরের উত্তাপ থেকেই তাকে শনাক্ত করতে সক্ষম এই যন্ত্র।
এ ছাড়াও বিএসএফ সীমান্তের জন্য ইসরায়েলের তৈরি দূরপাল্লার LORROS (Long-range recce and observation system) প্রযুক্তি সংগ্রহ করেছে যার সাহায্যে সীমান্তের ৪০ মাইল জুড়ে নিবিড় নজরদারি করা যায়। এরকম অন্তত ২৭ সেট রাডারভিত্তিক প্রযুক্তি কিনেছে তারা, যার প্রতি সেটের দাম ২ কোটি রুপি।
কেবল কারিগরি দিক থেকে নয়, মুজিব-ইন্দিরা চুক্তির অন্তর্নিহিত আকাক্সক্ষাও ভারত কর্তৃক সীমান্ত ব্যবস্থাপনায় ভুলণ্ঠিত। যেখানে প্রথম অনুচ্ছেদেই ‘দীর্ঘস্থায়ী শান্তি ও বন্ধুত্ব,’ ‘শান্তিপূর্ণ সহাবস্থান’-এর পাশাপাশি ‘অপরের প্রতি বর্ণবাদী মনোভাব’ পোষণ না করার পারস্পরিক নীতি উল্লেখ করে বলা হয়েছিল : ‘: ÔThe contracting parties condemn colonialism and racialism of all forms, and reaffirm their determination to strive for their final and complete elimination;Õ
কিন্তু সীমান্তের হাজার হাজার মাইল জুড়ে বাংলাদেশীদের ঘিরে কাঁটাতারের বেড়া নির্মাণ বহুল আলোচিত উপরোক্ত চুক্তিতে কথিত ‘বন্ধুত্ব’-এর সাথে যে কেবল অসামঞ্জস্যপূর্ণ তাই নয়- পশ্চিমবঙ্গ, আসাম ও ত্রিপুরায় নরেন্দ্র মোদির সাম্প্রতিক নির্বাচনী ভাষণে বাংলাদেশ ও বাংলাদেশীদের প্রতি স্পষ্টত এক ধরনের বর্ণবাদী ঘৃণাই ঝরে পড়ছিল।
উল্লেখ্য, বাংলাদেশ সীমান্তের এই কাঁটাতারের প্রাচীরের বাইরে বর্তমান বিশ্বের আরেকটি বহুল আলোচিত সীমান্ত প্রাচীর হলো ফিলিস্তিনীদের ঘিরে তৈরি ইসরায়েলের প্রাচীর। যার দৈর্ঘ্য ৭০০ কিলোমিটার, বাংলাদেশের চারদিকে তৈরি ভারতীয় প্রাচীরের এক পঞ্চমাংশ মাত্র। সূত্র – আমাদেরসময় ডট কম

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া