১৬ই জুলাই, ২০১৯ ইং | ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

মানুষের চোখের চেয়েও দ্রুতগতিতে ছবি তুলবে ক্যামেরা!

মানুষের চোখের চেয়েও দ্রুতগতিতে ছবি তুলবে ক্যামেরা!ডেস্ক রিপাের্ট : প্রযুক্তি দিনে দিনে কতটুকু উৎকর্ষ হয়ে ওঠছে তার নিত্য প্রমাণ দেখছি আমরা। একটা সময় ক্যামেরা নিয়ে যে জয়জয়কার ছিল তা এখন কিছুটা ফিকে হয়ে এসেছে স্মার্টফোনের সাথে ক্যামেরা সংযুক্ত হওয়ায়। আগে যেখানে কোন উপলক্ষ্য নিয়ে ছবি তোলার জন্য ক্যামেরা ব্যবহার করা হলেও এখন কোন প্রয়োজন ছাড়াই যে কোন মুহূর্তে ছবি তুলছে সবাই ক্যামেরা ফোনের মাধ্যমে।

এরপরেও কিন্তু ক্যামেরার প্রয়োজনীয়তা এতটুকু কমেনি, বরঞ্চ গুরুত্বপূর্ণ হয়ে ওঠছে ব্যক্তিগত ব্যবহারের বাইরে গিয়ে বিশেষ করে প্রাতিষ্ঠানিক ও বিভিন্নখাতের বাণিজ্যিক ক্ষেত্রে।  সেইসাথে নিত্যনতুন প্রাযুক্তিক সুবিধা নিয়ে ক্যামেরার জয়যাত্রা অব্যাহত আছে।
সম্প্রতি ইউনিভার্সিটি অব টোকিওতে এবার দ্রুত গতির ক্যামেরা উদ্ভাবন করল। ইশিকাওয়া উকু ল্যাবরাটরিতে ক্যামেরাটি উদ্ভাবন করেছেন গবেষকরা।  প্রতি সেকেন্ডে এক হাজার ফ্রেমের ছবি তুলতে পারবে এটি। এটির দ্রুতবেগ এত বেশি যে মানুষের চোখের চেয়েও দ্রুত একটি ছবিকে গ্রহণ করতে পারবে। মানুষের মগজের সিদ্ধান্তের নেয়ার চেয়েও দ্রুত এ ক্যামেরার প্রাযুক্তিক ক্ষমতা।
ক্যামেরাটি নিয়ে কাজ করা গবেষকরা জানাচ্ছেন, এটি ছবি তোলার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে বিশেষ করে খেলাধুলা ও সম্প্রচার মাধ্যমের জন্য।
বিবিসির ভিডিও স্টোরিতে এ ক্যামেরা নিয়ে প্রতিবেদনে শুধুমাত্র এ আবিষ্কারকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে। গবেষণা শেষ করে এখন এটি বাণিজ্যিক প্রস্তুতের অপেক্ষায় আছে। যার কারণে এখনো বলা যাচ্ছে না, কখন এটি বাজারে আসছে এবং গ্রাহকরা এটি সংগ্রহ করতে পারবেন।

 

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া