adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জোড়া খুনে সাংসদপুত্র রনির বিরুদ্ধে অভিযোগপত্র

rony-ed1ডেস্ক রিপোর্ট : ঢাকার ইস্কাটনে জোড়া খুনের মামলায় সংসদ সদস্য পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনিকে একমাত্র আসামি করে আদালতে অভিযোগপত্র দিয়েছে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের এসআই দীপক কুমার দাশ মঙ্গলবার দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে ৩০২ ধারায় এই অভিযোগপত্র জমা দেন।

তিনি বলেন, “খুনের উদ্দেশ্য না থাকলেও আসামি জানতেন যে তার গুলিতে কেউ হতাহত হতে পারে। সে জন্য এ মামলায় হত্যার অভিযোগ এনে ৩০২ ধারায় অভিযোগপত্র দেওয়া হল।”

দীপক জানান, অভিযোগপত্রে রাষ্ট্রপক্ষে মোট ৩৭ জনকে সাক্ষী করা হয়েছে। রনির গাড়ির চালক ইমরান ফকির এ মামলায় সাক্ষী হওয়ায় অভিযোগপত্র থেকে তার নাম বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

নিহতের শরীরে পাওয়া গুলির ব্যালাস্টিক রিপোর্ট, রনির অস্ত্রের লাইসেন্স বাতিলের প্রতিবেদনসহ মোট ১৫টি আলামত অভিযোগপত্রের সঙ্গে যুক্ত করা হয়েছে বলে তদন্ত কর্মকর্তা জানান।

অভিযোগপত্র গ্রহণের বিষয়ে শুনানির জন্য আগামী ১৩ অগাস্ট দিন রেখেছেন মহানগর হাকিম মো. আমিনুল হক।

গত ১৩ এপ্রিল রাতে নিউ ইস্কাটনে একটি গাড়ি থেকে ছোড়া গুলিতে ইয়াকুব আলী নামে এক অটোরিকশাচালক এবং আবদুল হাকিম নামে এক রিকশাচালক আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসাপাতালে চিকিতসাধীন অবস্থায় মারা যান তারা।
ওই ঘটনায় নিহত হাকিমের মা মনোয়ারা বেগম অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে ১৫ এপ্রিল রাতে রমনা থানায় মামলা করেন। পরে তদন্তে প্রাডো গাড়ি থেকে ৪২ বছর বয়সী রনির গুলিবর্ষণের বিষয়টি বেরিয়ে আসে। তদন্ত চলাকালে পুলিশের পক্ষ থেকে বলা হয়, মাতাল অবস্থায় থাকা রনি যানজটে দীর্ঘসময় দাঁড়িয়ে থাকার এক পর্যায়ে বিরক্ত হয়ে এলোপাতাড়ি গুলি চালান।
অবশ্য অভিযোগপত্র আদালতে জমা পড়ার আগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ঘটনার সময় রনি মাতাল ছিলেন কি না- তা অভিযোগপত্রে উল্লেখ করা হয়নি।
এর ব্যাখ্যায় তিনি বলেন, “ঘটনার অনেকদিন পর তাকে (রনি) গ্রেপ্তার করা হয়। তাই ঘটনার সময়ে সে নেশাগ্রস্ত ছিল কি না তা পরীক্ষা করে দেখার সুযোগ আমাদের ছিল না। গত ৩১ মে গ্রেপ্তারের পর রনিকে চার দফায় ১৪ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।
তার গাড়িচালক ইমরান ফকির এবং ঘটনার সময় গাড়িতে থাকা তার দুই বন্ধু ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়ে আদালতে জবানবন্দি দিলেও রনি দোষ স্বীকার করে জবানবন্দি দেননি।

এ বিষয়ে মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, “বস্তুগত আলামত ও তথ্য প্রমাণ থাকলে অনেক সময় সাক্ষ্যের দরকার হয় না। রনির লাইসেন্স করা বন্দুক থেকেই সেদিন দুইজন গুলিবিদ্ধ হয়ে পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায়।”
রনির বন্ধু কামাল মাহমুদ ঢাকার হাকিম আদালতে জবানবন্দিতে বলেছিলেন, লাইসেন্স করা পিস্তল থেকে সাংসদপুত্রই সেদিন গুলি ছুড়েছিলেন। রনির পিস্তলের গুলিতেই ইয়াকুব ও হাকিমের মৃত্যু হয় বলে পরে ব্যালাস্টিক পরীক্ষায় নিশ্চিত হওয়ার কথা জানায় পুলিশ।
মামলার তদন্তে ২০ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, গাড়িচালক হত্যাকাণ্ডে জড়িত নন বলে তার জবানবন্দি সাক্ষ্য হিসেবে গ্রহণের আবেদন করা হয়েছে। কালো রঙের যে প্রাডো গাড়ি থেকে সেদিন গুলি ছোড়া হয় তা রনির মা পিনু খানের। সংরক্ষিত আসনের সংসদ সদস্য পিনু খান মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক।
এ ঘটনায় সমালোচনার মুখে থাকা পিনু খানের বিরুদ্ধে ‘ছেলেকে বাঁচাতে প্রভাব খাটানোর’ অভিযোগ উঠলেও তা অস্বীকার করে এই সাংসদ বলেছেন, তিনি ন্যায়বিচার চান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া