adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রণব মুখার্জির বিদায় গভীর বেদনার: বিএনপি

নিজস্ব প্রতিবেদক : ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি ও উপমহাদেশের খ্যাতিমান রাজনীতিবিদ প্রণব মুখার্জির জীবনাবসানে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। দলটি জানিয়েছে, পৃথিবী থেকে তার এই বিদায় গভীর দুঃখ ও বেদনার। সোমবার (৩১ আগস্ট) রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত বিবৃতিতে এসব কথা বলা হয়।

শোক বার্তায় বিএনপির পক্ষ থেকে বলা হয়, প্রায় এক পক্ষকাল করোনাসহ অন্যান্য জটিল রোগে মৃত্যুর সঙ্গে লড়াই করে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পরলোকগমণ করেছেন। তার মৃত্যুতে ভারতবাসীর ন্যায় বাংলাদেশের জনগণ ও বিএনপি সমানভাবে সমব্যাথী।

প্রয়াত প্রণব মুখার্জির বাংলাদেশকে প্রীতি ও শুভেচ্ছার দৃষ্টিতে দেখতেন, উল্লেখ করে শোকবার্তায় আরো বলা হয়, তিনি ছিলেন উপমহাদেশের একজন বর্ষীয়ান, অভিজ্ঞ ও প্রাজ্ঞ রাজনীতিবিদ। নিরন্তর প্রচেষ্টা, কর্মময়তা ও সাফল্যের সমাহারে গড়ে উঠেছিল তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন।

লোকান্তরিত প্রণব মুখার্জির আত্মার শান্তি কামনা এবং তার পরিবার-পরিজন, গুণগ্রাহী ও ভারতবাসীর প্রতি গভীর সমবেদনা জানায় বিএনপি।

সোমবার (৩১ আগস্ট) দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালে শেষ নিশ্বাস ত্যাগ করেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তার বয়স হয়েছিলো ৮৪ বছর।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, গত ৯ আগস্ট রাতে নিজের দিল্লির বাড়িতে শৌচাগারে পড়ে গিয়েছিলেন প্রণব মুখার্জি। পরদিন সকাল থেকে তার স্নায়ুঘটিত কিছু সমস্যা দেখা দেয়। তার বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিলো। সেসময় চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে।

পরবর্তীতে, এমআরআই স্ক্যানে দেখা যায় তার মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরিভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। তবে অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে কোমায় চলে যান প্রণব মুখার্জি।

তিনি দীর্ঘদিন ধরে ডায়াবিটিসে ভুগছিলেন। গত ১০ আগস্ট হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। সেই অবস্থাতেই ওইদিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। তারপর থেকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল প্রণব মুখার্জিকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া